বয়কট নাকি উত্তেজনা সৃষ্টি?

আজকে আমি এসেছি আপনাদের সকলের সাথে একটি জেনারেল রাইটিং পোস্ট শেয়ার করতে। আমার লেখার মাধ্যমে আমার চিন্তা ভাবনা গুলো আপনাদের কাছে পৌঁছানোর লক্ষ্যে এই লেখাগুলো শেয়ার করা।

IMG_0378.jpeg

made by canva

আশা করছি যে আপনারা আপনাদের মূল্যবান মন্তব্যের মাধ্যমেই আমার এই লেখাটি সৌন্দর্য বৃদ্ধি করবেন এবং আপনাদের মতামত ব্যক্ত করবেন। আমি যদি কোনো কিছু ভুল বলে থাকি। তাহলে অবশ্যই আমাকে শুধরে দিতে ভুলবেন না।

আজকে আমি আপনাদের সাথে এমন একটি পোস্ট শেয়ার করতে এসেছি। যে পোস্টটি পড়লে আপনারা আমাদের সমাজের একটি আজব ব্যাপার নিয়ে আরো একটু খোলাখুলি ভাবতে পারবেন এবং ব্যাপারটি আর কিছুই নয়। ব্যাপারটি হচ্ছে, বয়কট। যারা facebook কিংবা সোশ্যাল মিডিয়ায় একটু ভালো রকমের একটিভ আছেন। তারা সবসময় দেখে থাকবেন যে, ফেসবুকে পান থেকে চুন খসলেই বয়কটের উত্তেজনা ছড়িয়ে পরে। অর্থাৎ ধরুন, কেউ কোন কিছু একটা ভুল করলো কিংবা ইচ্ছাকৃতভাবে অন্যায় করলো।এরপর সাথে সাথেই যেটায় জোর দেওয়া হয়, সেটা হচ্ছে বয়কট।

আমার বয়কট নিয়ে কিছু বলার নেই। আমার যে ব্যাপারটি নিয়ে বলার রয়েছে যেটা হচ্ছে, এই যে ফেসবুকে আমি আপনি যতো যতো বয়কটের ঘোষণা দেখেছি কিংবা উত্তেজনা দেখেছি। সব কি সত্যি কার্যকর হয়? আমি এক কথায় বলবো, এসব একেবারেই ফালতু কাজ। অর্থাৎ তারা ফেসবুকে বয়কট বয়কর করে নিজেরাই জীবন থেকে সেসব বাদ দেয় না। যেমন, আমি যদি একটি একেবারে জলজ্যান্ত প্রমাণ দেখাই, তেমন হলো বাংলাদেশের আড়ং।

অর্থাৎ আপনি চিন্তা করুন। গত ঈদের সময় কি পরিমান আড়ংকে বয়কট করার পোস্ট আপনি দেখতে পেয়েছেন। কিন্তু আড়ংয়ে গিয়ে তার একেবারেই ভিন্ন চিত্র দেখা গিয়েছে। তাই আমার কাছে মনে হয় যে এই যে, যে মানুষগুলো বয়কটের ডাক দেয়। তারা শুধুমাত্র সমাজের একটি উত্তেজনা সৃষ্টি করতে চায়।তা ছাড়া আর কিছুই নয়।

আসলে এমন একদল মানুষ রয়েছে। যারা সমাজের মোটেও শান্তি পছন্দ করে না। তাই যখনই দেখে যে সমাজটা একটু শান্তিতে রয়েছে। তখনই তারা এসব ফালতু বয়কটের ডাক দেয়। কিন্তু তারা নিজেরাই সেটাকে বাদ দেয় না। অর্থাৎ কোনো প্রোডাক্টে তারা বয়কট করলেও। তারা নিজেরাই সেই প্রোডাক্ট ইউজ করে। কি পরিমান ডাবল স্ট্যান্ডার্ড মানুষ চিন্তা করুন! আর হাস্যকর ব্যাপার হলো, কিছু বোকা মানুষ তাদের এসব বয়কটের সঙ্গী হয়ে নিজেদের জনজীবন দুর্বিষহ করে তোলে এবং নিজেদের প্রয়োজন মেটায় না।
Sort:  
 4 days ago 

ভাইয়া আমি গত মাসে আমার বাংলা ব্লগে যোগদান করেছি এবং নিয়মিত পোষ্ট করছি কিন্তু তেমন ভোট পাই না। আপনি মার্চ-২০২৪ এ যোগদান করেও অনেক অনেক ভোট পান প্রতিটি পোষ্টে। ভাইয়া আমাকে যদি একটু শেখাতেন কিভাবে প্রতিটি পোষ্টে অনেক ভোট পাওয়া যাই তাহলে অনেক উপকৃত হইতাম এবং আমার পোষ্টের বেনিফিসারি থেকে ২৫% আপনাকে প্রদান করিতাম। অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 days ago 

হাহাহা মজা পেলাম আপনার পোস্ট পড়ে। কারণ যথাযথ লিখেছেন আপনি। বর্তমানে সোশ্যাল মিডিয়াতে দেখি অনেকেই বিভিন্ন বিষয় নিয়ে বয়কটের কথা বলে। অথচ তার প্রোফাইল ঘুরে দেখা যায় সে কোনো না কোনোভাবে এটার সাথে জড়িত। একটা পণ্যকে বয়কট করল কিন্তু সেই কোম্পানির অন্যান্য পণ্য রয়েছে সেগুলো বয়কট করল না। তাহলে কি প্রকৃতপক্ষে বয়কট হলো? এরকম প্রমাণ আমি অনেক দেখেছি। যাইহোক বাস্তব বিষয় তুলে ধরার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 61236.82
ETH 2672.65
USDT 1.00
SBD 2.61