তেলাপিয়া মাছ ধানী প্রকল্প //৩০.০৯.২০২১/// 10 % binefit shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে rahomotullah1998
আজ বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৩০/ ২০২১
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভাল আছেন। আজ আমি আপনাদের সাথে তেলাপিয়া মাছ ধানী প্রকল্প আলোচনা করব। আশা করি আমার প্রকল্পটি আপনাদের পছন্দ হবে ।

IMG_20210930_173733_1-01.jpeg
https://w3w.co/banana.cockatoos.sampled

মাছ চাষের জন্য সর্ব প্রথম কাজ হলো চাষযোগ্য মাছের জন্য পরিবেশ বান্ধব পুকুর নির্বাচন করা। এই া নির্বাচনের ওপর মাছের বাড়ন্ত বা বড় হওয়ার বিভিন্ন দিক নির্ভর করে। তাই পুকুর নির্বাচনের বিষয়টি সর্বপ্রথম দেখতে হয়।পুকুর নির্বাচনের বিষয়টি মাথায় রেখে আমি মাছের জন্য এই পরিবেশবান্ধব পুকুরটি নির্বাচন করেছি যদিও এই পুকুরটি আমাদের নিজেদের মাছ চাষের জন্য না। মুলত এখান থেকে ধানী মাছ একটু বড় করে অন্য পুকুরে তুলে নিয়ে যাওয়া মুল উদ্দেশ্য। এবং কিছু বিক্রি করে দেওয়া । আমাদের এই পুকুরে তেলাপিয়া ধানি মাছ রয়েছে। যদিও পুকুরটি পুকুরের পানি যথাযথ পর্যাপ্ত পরিমান রয়েছে। এই সবকিছু নিয়ে আমার ধানী মাছ চাষের বড় একটি ধরনের প্রকল্প ।

IMG_20210930_173643_1.jpg
https://w3w.co/accuracies.posting.nurse

ধানী মাছ চাষের জন্য উল্লেখযোগ্য আরেকটি কাজ হলো মাছের যথাযথ খাদ্য সরবরাহ নিশ্চিত করা। কারণ ধানী মাছ খাদ্যের উপর তার ওজন বাড়ানোর বিষয় নির্ভর করে।ধানী মাছ খাদ্য গ্রহণের সাথে সাথে তাদের গঠন আকৃতি বড় হতে থাকে। তাই খাবারের বিষয়টি মাথায় রাখতে হবে।আমি আমার ধানী মাছ চাষের প্রকল্পের মধ্যে খাবারের বিষয়টি নিশ্চিত করেছি। আমি একটি ফ্যাক্টরি থেকে উৎপাদিত ভাসমান খাবার এই মাছের জন্য সরবরাহ করি।

IMG_20210930_170910_1.jpg
https://w3w.co/surrounds.sweetened.angrier

ধানী মাছের খাদ্য গ্রহণের বিষয়টির প্রতি লক্ষ্য রাখতে হয় কেননা এই শ্রেণীর মাছের জন্য খৈল পানিতে ভিজে রাখতে হয় ভিজানোর কয়েকেদিন পর ছিটিয় দিতে হয়।।আমার এই মাছ চাষ প্রকল্পের নির্দেশনার জন্য আমি আমার উপজেলার মৎস্য অফিসার কর্তৃক বিভিন্ন নীতিমালা ও কার্যপ্রণালী নিয়েছি। সেখান থেকে আমি ট্রেনিংপ্রাপ্ত হয়ে এই প্রকল্প শুরু করেছি। উপজেলার মৎস্য কর্মকর্তার নির্দেশ অনুযায়ী খাবার, ওষুধ ইত্যাদি প্রয়োগ করার যথাযথ বিধি-নিষেধ আমি পালন করে থাকি।

IMG_20210930_171008_1.jpg

https://w3w.co/noisiest.earl.inserts

সর্বশেষ পর্যায় এর মধ্যে হলো মাছ চাষের যথাযথ পর্যবেক্ষণ করা। যদিও আমার এই মাছ চাষ প্রকল্পটি একটি বড় অঙ্কের অর্থায়নের মাধ্যমে করেছি। আমি এই বড় ধরনের প্রকল্প নির্ধারণ করেছি তাই এই মাছের যথাযথ বিক্রয় উপযোগী করে তোলার পর আমি আমার অন্য পুকুরে তুলে দিবো এবং কিছু অন্য পুকুরের মালিকের কাছে বিক্রয় করব।তাহলে আমার লক্ষ্য পূরণ হবে আশা করছি। যা দিয়ে আমি নিজে স্বাবলম্বী হতে পারবো। । মাছ চাষের চাহিদার উপর ভিত্তি করে আমি এই প্রকল্পটির হাতে নিয়েছি। আমি আপনাদের মাঝে আমার এই মাছ চাষের প্রকল্পটি শেয়ার করলাম। আশাকরি আপনাদের অনেক ভাল লেগেছে। ধন্যবাদ, ভাল থাকবেন, সুস্থ থাকবেন, আবার কোন একটি ব্লগে দেখা হবে আপনাদের সাথে।

এই পোস্টটির ১০% রিওয়ার্ড @shy-fox কে উৎসর্গ করা হয়েছে। আশা করি সবার কাছে ভালো লেগেছে আমার পোস্টটি। লেখায় কোন ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। Cc:- @blacks @hafizullah @shuvo35 @moh.arif @rex-sumon @rme

Sort:  
 3 years ago 

মাছ চাষের প্রকল্পটি অনেক সুন্দর হয়েছে অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন এবং পোস্টটি পড়ে দেখলাম মাঝে মাঝে অনেক শিক্ষনীয় ডিটেইলস শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ তোমাকে।সুন্দর মতামত প্রকাশের জন্য।

 3 years ago 

মনে হয় আপনার এটি মূল পেশা। যাই হোক ভালো ভাবে পরিচর্যা করবেন। আশা করি আপনি আপনার এই পেশায় সাকসেস হবেন সেই দোয়া করি। ভালো লেগেছে ভাই আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

দোয়া কইরেন প্রিয় ভাই। ধন্যবাদ আপনাকে ভাই।

আপনার তেলাপিয়া মাছের ধানি প্রকল্প অনেক সুন্দর। অনেক সুন্দর উপস্থাপন করেছেন। শুভেচ্ছা রইল।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68728.62
ETH 3843.27
USDT 1.00
SBD 3.65