রাস্তা পরিষ্কার করা ;;১৮.১০.২০২১10 % binifeet shy- fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে rahomotullah1998
আজ , ১৮ অক্টোবর / ২০২১
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে রাস্তা পরিষ্কার করা বিষয় নিয়ে আলোচনা করবো । আশা করি আপনাদের পছন্দ হবে ।

IMG_20211018_095751_1.jpg
https://w3w.co/rarer.consultants.encrypted
এরাই হচ্ছে রাস্তা পরিষ্কারের শ্রমিক।রাস্তার দুই পাশ দিয়ে যত ঝড় জঙ্গল আছে।সবই এই শ্রমিকরা পরিষ্কার করে। এরা দুই দলে বিভক্ত হয়ে রাস্তার দুই পাশ পরিষ্কার করে। এক দল তারা শুধু জঙ্গল পরিষ্কার করে। অন্য দল তারা সুন্দর করে ছিলিপ করে দেয়। এতে রাস্তার দুই পাশ অনেক সুন্দর দেখা যায়।

IMG_20211018_100634_3.jpg
https://w3w.co/cosponsor.redwoods.thesis
এরা সবই মূলত মহিলা শ্রমিক।সরকার এই রাস্তা পরিষ্কার করার জন্য মূলত মহিলা শ্রমিকই নিয়ে থাকে। এতে মহিলাদের অনেক কর্মসংস্থানের ব্যবস্তা হয়।মহিলাা এ ধরনের কাজ পেয়ে অনেক খুশি।তারা এই কাজের মাধ্যমে তাদের সংসারের চাকা ঘুরাই।

IMG_20211018_101759_1.jpg
https://w3w.co/budgeting.unearths.damage
এটি হচ্ছে তাদের কাজ করার মুল হাতিয়ার। এটিকে আমরা কোদাল বলে থাকি।এই কোদাল দিয়ে তারা রাস্তার দুই পাশকে ছিলিপ করতেছে।যা দেখতে খুব সুন্দর লাগছে।কোদাল দিয়ে মুলত মহিলারা কাজ করতে পারে না।তবে তাদের কর্মক্ষের্এে এই ধরনের কাজ করতে হয়।

IMG_20211018_095716_1.jpg
https://w3w.co/wishing.cranked.chastely
আমি মুলত মহিলা শ্রমিকদের সাথে কথা বলি।তারা আমাকে জানায় এমন কাজ পেয়ে খুব আনন্দিত।তারা সপ্তাহে দুই দিন ছুটি পায়।তারা প্রতি মাসে দশ হাজার টাকা বেতন পাই।তারা আরও জানাই যে কারও কোনো সমস্যা থাকলে যে কোনো সময় যে কেউ ছুটি নিতে পারে। তবে তাদের এই কাজটি হচ্ছে একটি প্রজেক্টের কাজ। তিন বছরের প্রজেক্টের কাজ তাদের ।

আমি কে?

আমার নাম মোঃরহমতুল্লাহ। আমার আইডির নাম রহমতুল্লাহ১৯৯৮। পেশায় আমি একজন ছাত্র। আমি নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে।তাই আমি বাংলা ব্লকে কাজ করি। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি।

Sort:  
 3 years ago 

আরো একটু সুন্দর করে উপস্থাপন করতে হবে সাথে ফটোগ্রাফির সংখ্যা বৃদ্ধি করতে হবে। অন্যদের পোষ্ট বেশী বেশী দেখুন তাহলে নতুন নতুন আইডিয়া পাবেন। ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে। সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

 3 years ago 

ভাইয়া আপনার পোস্টের বিষয়টি খুব ভালো ছিলো।
কিন্তু আপনি যদি পোস্টটি আরেকটু বড় করে লিখতেই তাহলে পোস্টের কোয়ালিটি বৃদ্ধি পেতো। আর ছবিও অনেক কম।
আশা করি পরবর্তীতে আরো ভালো হবে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

 3 years ago 

আপনার তোলা ছবিতে যাদের রাস্তা পরিষ্কার করা দেখতে পেলাম তারা হতদরিদ্র। তারা রাস্তা পরিষ্কার করে যে টাকা আয় করে তার উপর তাদের জীবন জীবিকা নির্বাহ করে। আপনার পোস্টটি খুবই ভালো লাগছে। শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 3 years ago 

জি ভাই তারা খুব হতদরিদ্র। রাস্তা পরিষ্কারের টাকা দিয়ে তাদের সংসার চলে। খুব সুন্দর একটা জিনিস অনুভব করেছেন।

মাজিক ও রাষ্ট্রীয় উন্নয়নমূলক কাজের তিনশো গুলো আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

আপনি খেটেখাওয়া মানুষদের কথা তুলে ধরেছেন ধাপে ধাপে।বিষয়টি আমার কাছে ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমাদের এলাকাতেও রাস্তার সংস্কারের জন্য এমন উদ্যোগ দেখা যায় ইউনিয়ন পরিষদের পক্ষে। তবে আপনার পোস্ট আর একটু গোছাল হতে হবে ভাইয়া। তবে আশা করি আপনি দ্রুত সব কিছু শিখে ফেলবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই। সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

খুবই ভালো লাগলো আপনার এই মহৎ কাজ দেখে আসলে পরিচ্ছন্নতায় ঈমানের অঙ্গ।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68775.79
ETH 3844.41
USDT 1.00
SBD 3.66