জেলা প্রসাশক অফিসের ছাদ বাগান ৩০.১০.২০২১///10% beniffit shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো..!!
আমার প্রিয় স্টিমিট বন্ধুরা,
আমি বাংলাদেশ থেকে rahomotullah1998
আজ মঙ্গলবার , ৩০অক্টোবর / ২০২১
আসসালামু আলাইকুম। আমার বাংলা ব্লগ এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ, আশা করি সবাই ভালো আছেন। আজ আমি আপনাদের সাথে ছাদ বাগান নিয়ে আলোচনা করবো। আশা করি আপনাদের পছন্দ হবে ।
IMG_20211027_165821_1.jpg

এটি হচ্ছে জেলা প্রসাশক অথাৎ ডিসি অফিসের ছাদ বাগান।এই ছাদ বাগানটি দেখতে অনেক সুন্দর। ডিসি অফিসের দ্বিতীয়তলায় এই ছাদ বাগানটি।এই ছাদ বাগানে বিভিন্ন ধরনের গাছ পালা আছে। এছাড়াও এই ছাদ বাগানে ফুলের গাছও রয়েছে। এক কথায় পুরো বাগানটি দেখতে এক মনোমুগ্ধকর পরিবেশ। আমি এখন এই ছাদ বাগানের বিভিন্ন গাছের সাথে পরিচয় করে দিবো।

IMG_20211027_165438_1.jpg

ভালোবাসর অপর নাম হচ্ছে ফুল।আমরা ফুলকে অনেক ভালোবাসি।সেই ফুল এই ছাদ বাগানে আছে।মুলত এই ছাদ বাগানে ফুল খুব একটা বেশি নাই।এই ছাদ বাগানে এক ধরনের ফুল রয়েছে সেটি হলো গোলাপ ফুল। ফুলের মধ্যে সবচেয়ে পছন্দের ফুল এইটা।

IMG_20211027_165759_1.jpg

এই গাছটির নাম হচ্ছে সুইচ লেমন গাছ। মুলত এই গাছটি হলো একটি ফলের গাছ।

IMG_20211027_165732_1.jpg

এটি হলো আপেল ফল গাছ।আপেল ফল খাইতে খুব মজা লাগে আমি এর আগে অনেক আপেল খাইছি।কিন্তু আপলের গাছ দেখতে পাইনি।আজকে আমি এই প্রথম আপেল ফলের গাছ দেখলাম

IMG_20211027_165509_1.jpg

এটি হলো পেপে গাছের ছবি।পেপে খাইতে অনেক সুস্বাদু। পেপে পাকা ও কাচা দুই রকমই খাওয়া যায়।এমনকি পেপে সিন্ধ করে ভর্তা করেও খাওয়া যায়। ছাদ বাগানে পেপে গাছ দেখতে পেলাম।কিন্তু পেপে দেখতে পেলাম না।

IMG_20211027_165644_1.jpg
এটি ড্রাগন ফল গাছ।এর আগে আমি অনেক বার ড্রাগন ফল খেয়েছি। কিন্তু ড্রাগন গাছ দেখছিলাম না।আজকে আমি এই প্রথম ড্রাগন গাছ দেখলাম।

IMG_20211027_165603_1.jpg
ছাদের এক কোণে এই বাণটি দেখতে পারলাম। বাণটি হলো একটি আংঙ্গুর ফলের গাছের বাণ।অনেক সুন্দর দেখতে পারলাম বাণটি।

IMG_20211027_165537_1.jpg
এটি হচ্ছে একটি বিদেশি ডুমুর ফল গাছ। এই ফল গাছটি একটি পুরোনো গাছ এটিকে আবার বলা হয় একটি ঔষধি গাছ।

আমার পরিচয়।

আমার নাম মোঃরহমতুল্লাহ। আমার আইডির নাম রহমতুল্লাহ১৯৯৮। আমি একজন ছাত্র। নিজেকে সবসময় সাধারণ মনে করি। অন্যের মতকে গুরুত্ব দেয় এবং তা মেনে চলার চেষ্টা করি। বাংলা ভাষায় নিজের অভিমত প্রকাশ করতে ভালো লাগে। বাংলাদেশে জন্মগ্রহণ করতে পেরে নিজেকে ধন্য মনে করি। ভবিষ্যৎ এ প্রিয় মাতৃভূমির জন্য কিছু করতে চায়।

Sort:  
 3 years ago 

আসলেই ছাদ বাগান করা আমার খুব শখ এবং ছাদের উপরে উঠলে মন এমনিতেই ভালো হয়ে যায়। বাগান করা খুবই ভালো এবং আসলেই আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন এবং ড্রাগন ফল গাছ এবং সুন্দরভাবে আপনি পরিবেশন করেছেন দেখার মত ছিল এবং ফটোগ্রাফি ভালো ছিল

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই। আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

জেলা পরিষদ অফিসের ছাদে টবে করে ছোট চারা রোপন করার ছাদের সৌন্দর্য আরো বেড়ে গেছে। আমাদের সবার উচিত দালান কোঠার উপরে ছাদে কিংবা বেলকুনিতে এরকম টবে করে ছোট চারা লাগানো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে । আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

সত্যি ভাইয়া বাগান করতে কে না পছন্দ করে। যদিও বাগানটি আপনার নয় ডিসি অফিসের ছাদের বাগান। তবে আপনি এই ছাদ বাগানের বর্ণনা অনেক সুন্দর করে দিয়েছেন। এবং কি সবগুলো গাছের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। ডুমুর গাছ, গোলাপ ফুল গাছ, ড্রাগন ফল গাছ, এবং কি লেমন সুইচ ফলের গাছ। আমাদের সাথে এত সুন্দর একটা ছাদ বাগান শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ রইলো ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই। আমাকে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

ডিসি অফিসের ছাদ বাগানটা তো খুবই সুন্দর। অনেক প্রকার গাছ আছে দেখছি। এবং আপনি ভালো লিখেছেন।

আপনার পোস্টের মান দিনে দিনে ভালো হচ্ছে। চেষ্টা চালিয়ে যান।।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। সুন্দর মতামত করার জন্য।

 3 years ago 

ছাদ বাগানটি খুব সুন্দর।তবে মনে হচ্ছে আরো একটু যত্নের প্রয়োজন।ছবিগুলো ভালো ক্যাপচার করেছেন।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.031
BTC 68683.05
ETH 3860.96
USDT 1.00
SBD 3.66