ডাবলি ডালের বড়া রেসিপি।।১০% বেনিফিশিয়ারি shy-fox এবং ৫% বেনিফিশিয়ারি abb-school।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

তারিখ-০৭/০৭/২০২২

আসসালামুয়ালাইকুম।কেমন আছেন সবাই।ভাল আছেন নিশ্চয়ই সবাই।আমিও ভাল আছি।আজকে আমি আপনাদের সাথে একটি মজার রেসিপি শেয়ার করব।সেটি হচ্ছে ডাবলি ডালের বড়া রেসিপি।আমরা ভাঁজা পোড়া পছন্দ করিনা এমন কম মানুষই পাওয়া যাবে।যদিও ভাজা পোড়া আমাদের শরিরের জন্য ক্ষতিকর,তাও আমরা স্কিপ করতে পারিনা এটি।
dabrir daler bora recipe.jpeg

dabrir daler bora 1.jpeg

ডাবলি ডালের বড়া রেসিপি করতে যা যা উপকরণ লেগেছে নিম্নে দেওয়া হল।

প্রয়োজনীয় উপকরনঃ
১.১০০ গ্রাম ডাবলি ডাল
২।পেয়াজ ৪ টি বেটে দিতে হবে
৩। কাঁচামরিচ ১২ টা বেটে দিতে হবে
৪।ছোটও সাইজের একটি রসুন বেটে দিতে হবে।
৪।সয়াবিন তেল পরিমাণমতো
৫।হলুদ গুঁড়া পরিমাণমতো
৬।ধনিয়া গুঁড়া পরিমাণমতো
৭।লবণ স্বাদমতো

এখন বড়া তৈরি করেছি যেভাবে সিরিয়ালি নিচে দেওয়া হল-

ধাপ-১
১০০ গ্রাম ডাবলি ডাল পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

dabrir dal.jpeg

ধাপ-২
তারপর ভিজিয়ে রাখা ডাবলি ডালগুলোকে এবং পেয়াজ মরিচ রসুন বেঁটে নিতে হবে।

bata r dal.jpeg

ধাপ-৩
তারপর বেটে রাখা উপকরণগুলোর সাথে গুঁড়া মশলা গুলা পরিমাণ মতো দিয়ে একসাথে মেখে নিতে হবে।

makha dal.jpeg

ধাপ-৪
এখন চুলাই ফ্রাইং প্যান বসিয়ে প্যানটি হিট হলে পরিমাণ মতো সয়াবিন তেল দিতে হবে।

korai ..jpeg

ধাপ-৫
তেল গরম হয়ে গেলে একে একে মেখে নেওয়া ডাল বড়ার শেপে করে প্যানে ভেঁজে নিতে হবে।

korai bora..jpeg

ধাপ-৬
বড়াগুলো লালচে হয়ে আসলে প্যান থেকে তুলে নিতে হবে।

bora vaja..jpeg

bora.jpeg

ধাপ-৭
এই পর্যায় বড়াগুলোকে পরিবেশন করতে হবে।

dabrir daler bora 2.jpeg

এভাবে খুব সহজেই ডাবলি ডালের রেসিপি আমরা তৈরি করতে পারি।এখানে আমি উপকরন গুলো পরিমাণ মতো বলেছি কারণ অনেকে তেল মশলা কমবেশি ব্যবহার করে থাকে।একটি কথা না বললেই নয়, আমি এখানে শুকনো মরিচের গুড়া ব্যবহার করিনি আপনারা চাইলে করতে পারেন। অনেকে শুকনা মরিচের গুড়া খেতে পারেনা এজন্য কাঁচা মরিচ টা একটু বেশি পরিমাণ ব্যবহার করার চেষ্টা করেছি।

ডাবলি ডালের বড়া রেসিপি করতে আমি যে মাধ্যম ব্যবহার করেছি-
ডিভাইস- রিয়েলমি ৫ আই
ফটোগ্রাফি-@rahnumanurdisha
লোকেশন-ফরিদপুর

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 2 years ago 

আপনার ডাবলি ডালের বড়া রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছেও সম্ভব ভালো লেগেছে আপনার এই রেসিপিটি। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে এই রেসিপিটি ধাপে ধাপে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু,ডালের বড়া রেসিপিটি সুস্বাদু ছিল। আপনাকেও অনেক ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য এবং আপনার সুন্দর মতামতের জন্য ।ভাল থাকবেন সবসমই আপু।

 2 years ago 

ভাজাপোড়া আমাদের শরীরের জন্য ক্ষতিকর হলে কি হবে এটা খেতে আমরা অনেক বেশি পছন্দ করি। ডাবলি ডাল দিয়ে আমি কখনো বড়া তৈরি করিনি এমনি মসুর ডাল খেসারির ডাল এগুলো দিয়ে খেয়েছি ডাবলি ডালের বড়া কেমন লাগে খেতে জানি না তবে দেখতে তো ভালোই মনে হচ্ছে। খুব সুন্দর করে আপনি বড়ার রেসিপি প্রতিটি ধাপে ধাপে আমাদের সামনে তুলে ধরেছেন ভালোই লাগলো।

 2 years ago 

জি আপু আমরা ক্ষতিকর জিনিস ই বেশি পছন্দ করি কারন মুখরোচক খাবার এই সমস্ত ফাস্টফুড খাবার।হ্যাঁ, আপু খেতে অনেক সুস্বাদু।একদিন বাসাই করে দেখতে পারেন।এই ডাবলি ডালের বড়া তে গ্যাস কম হয় এবং অন্যান্য ডালের চেয়ে খেতেও সুস্বাদু।তাই বাসাই আমরা ডালের বড়া বেশি খেয়ে থাকি। ধন্যবাদ আপনাকে আপু।ভালো থাকবেন।

 2 years ago 

নিউ মেম্বার হিসেবে আপনি তো দারুন একটি রেসিপি প্রস্তুত করে শেয়ার করে দেখেছেন আমাদের। আপনার এত সুন্দর রেসিপি আমাকে অনেক মুগ্ধ করেছে। আশা করি এভাবেই বিভিন্ন প্রকার পোস্ট আমাদের মাঝে শেয়ার করবেন।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।শুনে অনেক ভাল ্লেগেছে যে আমার রেসিপি টা আপনাকে মুগ্ধ করেছে।জি ভাইয়া আমি চেষ্টা করবো এভাবেই বিভিন্ন প্রকারের পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার।

 2 years ago 

খুবই মজাদার একটি ডালের বড়া রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ডালের পড়া পছন্দ করেনা এরকম মানুষকে কমই আছে ব্যক্তিগতভাবে আমার খুবই পছন্দের। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাইয়া আপনি ঠিক বলেচেন ডালের বড়া পছন্দ করেনা এমন কম মানুষ আছে ।সত্যি এসব রেসিপি খুবই মজাদার ।আপনাকেও ধন্যবাদ এত সুন্দর মতামতের জন্ন।ভাল থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61129.70
ETH 2660.38
USDT 1.00
SBD 2.55