তালের বড়া পিঠা রেসিপি||১০%বেনিফিশিয়ারি shy-foxএবং ৫% বেনিফিশিয়ারি abb-schoolকে||

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম/আদাব।কেমন আছেন আমার বাংলা ব্লগের বাংলাদেশি ও ইন্ডিয়ান বন্ধুরা?আশা করছি সবাই অনেক ভালো আছেন। আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে আরও একটি নতুন রেসিপি নিয়ে হাজির হলাম। আমরা সবাই পরিচিত বিশেষ করে ভাদ্র মাসে রেসিপিটির সাথে।ভাদ্র মাসে তাল পাকে এবং এসময় তালের বিভিন্ন রকম পিঠা খাওয়া হয়। শুধুমাত্র আমাদের বাংলাদেশে না পিঠাটির সাথে আমার ইন্ডিয়ান বন্ধুরাও পরিচিত।এটি একটি কমন পিঠা। সব অঞ্চলের মানুষ পিঠাটিকে কম বেশি ভালোবাসি।এসময় প্রায় তালের বড়া পিঠা সবার বাড়িতেই হয় এবং সবাই মোটামুটি ভালোবাসে পিঠাটি। আমারও পিঠাটি মোটামুটি ভালো লাগে।তাই ভাবলাম তালের বড়া পিঠা তৈরি করি এবংআপনাদের সাথে সুন্দর রেসিপিটি তৈরির প্রক্রিয়া শেয়ার করি।

তালের বড়া পিঠা পরিবেশন লুক

taler bora.jpeg

প্রয়োজনীয় উপকরণঃ

উপকরণপরিমাণ
আতপ চালের গুড়া৫০০গ্রাম
চিনিপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
তাল৩০০ গ্রাম
নারিকেল কোরা১০০ গ্রাম
সয়াবিন তেলপরিমাণ মতো
কলা২টি

ingridientjpeg.jpeg

আমি তালের বড়া পিঠা রেসিপিটি যেভাবে তৈরি করেছি প্রত্যেকটি ধাপ আপনাদের সামনে তুলে ধরছি।

ধাপ-১

প্রথমে একটি তালের খোসা ছাড়িয়ে তালের রস করে নিতে হবে।তারপর তালের রসের মধ্যে আতপ চালের গুড়া, পরিমাণ মতো চিনি,কলা,লবণ,নারিকেল কোরা দিয়ে বেটার তৈরি করে নিতে হবে।তারপর বেটারটিকে রেস্ট দিতে হবে ২০ মিনিট মতো।

taler betajpeg.jpeg

ধাপ-২

এরপর কড়াই তে পরিমাণ মতো তেল দিতে হবে।তেল গরম হয়ে আসলে পরিমাণ মতো বেটার হাতে নিয়ে বড়ার শেপে করে একে একে তেলের মধ্যে দিয়ে দিতে হবে।

oil with borajpeg.jpeg

ধাপ-৩

কিছুক্ষণ পিঠাটি মিডিয়াম আঁচে ভাজতে হবে।লক্ষ্য রাখতে হবে যাতে পুড়ে না যায়।

bora vaja.jpeg

complete bora.jpeg

ধাপ-৪

এরপর পিঠাটি লালচে হয়ে আসলে কড়াই থেকে উঠিয়ে নিতে হবে এবং একটি পাত্রে পিঠাটি পরিবেশন করতে হবে।

taler bora 2.jpeg

সবাইকে ধন্যবাদ।আজকের মতো এখানে শেষ করছি। আবার নতুন কোন রেসিপি নিয়ে খুব শীঘ্রই আপনাদের সামনে হাজির হবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

রেসিপি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

তালের বড়া খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আমি এই বছর অনেক বার তালের বড়া খেয়েছি। কারণ আমাদের নিজেদের গাছে প্রচুর পরিমাণে তাল ধরেছে। সেই তাল থেকে বড় তৈরি করে পেয়েছি ভীষণ ভালো লাগলো আপনার রেসিপিটি দেখে।।

 2 years ago 

ওহ আচ্ছা। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু দেখেই তো খেতে মন চাচ্ছে।আজ বাসায় যাওয়ার সময় তাল নিয়ে গিয়ে আপনার রেসিপি ট্রাই করে দেখব।

 2 years ago (edited)

হ্যা, ভাইয়া অবশ্যই ট্রাই করবেন। ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মতামতের জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন এই সময়ে তালের পিঠা খাওয়ার সময়। এই পিঠা দেশের যে কোন অঞ্চলে তৈরি করা হয়। আমার অনেক পছন্দের খাবার তালের পিঠা। আপনার পিঠাগুলো দেখে জিভে জল চলে আসলো। ধন্যবাদ অনেক মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। তালের বড়া ভিশন পছন্দের একটা খাবার।তাল দিয়ে যেকোন পিঠা খেতে ভালো লাগে।গত কয়েকদিন মোটামুটি ভালো পিঠা খাওয়া হয়েছে। আপনার তৈরি করা তালের বড়া রেসিপি ধাপগুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

তালের বড়া পিঠা রেসিপি খেতে আমার অনেক বেশি ভালো লাগে আর আমি গত কয়েকদিন আগে তালের পিঠা বড়া ভাজার রেসিপি আপনাদের মাঝে শেয়ার করেছি আর আপনার বড়া ভাজাটা দেখছি একটু ভিন্ন রকম ছিল দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু এবং মজাদার ছিল। আপনার তালের বড়া ভাজার রেসিপিটা ধাপগুলো বেশ চমৎকারভাবে সাজিয়েছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তালের বড়া পিঠা খুবই মজার। তাল দিয়ে এই রস বড়া পিঠা অনেক সুস্বাদু হয়। খুব সহজে তৈরি করার পদ্ধতি উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

@rahnumanurdisha

১০%বেনিফিশিয়ারি shy-foxএবং ৫% বেনিফিশিয়ারি abb-schoolকে||

এই লেখাটি টাইটেল এ লিখতে হবেনা।

 2 years ago 

আচ্ছা আপু।

 2 years ago 

আপনার তৈরি করা তালের বড়া পিঠার রেসিপিটি চমৎকার লাগছে। আজকে আমিও বিকেলের নাস্তায় তালের বড়া পিঠা খেয়েছি। একটি মিষ্টি কম দিয়ে নারিকেল দিয়ে এই পিঠাটি তৈরি করলে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার তৈরি করা পিঠাটি দেখে বোঝা যাচ্ছে ভীষণ মজাদার হয়েছে। ধন্যবাদ আপনাকে এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খুবই মজাদার একটি তালের বড়া পিঠা রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। ভাদ্র মাসে তালের এরকম নতুন নতুন পিঠা অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে।

 2 years ago 

তালের পিঠা আমার খুবই পছন্দের। আপনি আমার খুব পছন্দের একটি খাবার তৈরি করেছেন মাঝে মাঝেই আমার বাসায় তৈরি করেন আম্মু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার মূল্যবান মতামতের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59705.02
ETH 2619.44
USDT 1.00
SBD 2.39