রেসিপি||সহজেই তৈরি করুন মজাদার খিচুড়ি||

in আমার বাংলা ব্লগ29 days ago (edited)
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️
আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে।কেমন আছেন আমার বাংলা ব্লগের সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশী বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায়। আজকে আমি আপনাদের মাঝে একটি শর্টকার্ট রেসিপি পোস্ট নিয়ে উপস্থিত হয়েছি। গতকাল বাসায় রেসিপিটি তৈরি করেছিলাম তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করে নিই।বাসায় দুইদিন রান্নার দায়িত্ব আমার যদিও আমি রান্নায় খুব একটা দক্ষ না তারপরেও দায়িত্ব যেহেতু পড়ে গিয়েছে তাই পালন করছি আরকি ।আপনারা চাইলে খুব সহজেই আমার রেসিপিটি অনুসরণ করে তৈরি করে নিতে পারেন এটি।বিশেষ করে যারা ব্যাচেলর আছেন মেস বা হোস্টেলে থাকেন,তাদের নিত্য দিনের সঙ্গী বললে ভুল হবেনা এই রেসিপি।তো চলুন দেখে নেওয়া যাক আমার পুরো পোস্টটি।
❤️পরিবেশন লুক❤️

IMG20240517211850.jpg

❤️ প্রয়োজনীয় উপকরণ ❤️

উপকরণপরিমাণ
চাল১.৫ পট
মাসকলাই ডাল১ কাপ
কাঁচা মরিচ৫টি
পেঁয়াজ২টি
রসুন২টি
এলাচ২টি
দারুচিনি২টি
শুকনো মরিচের গুড়া১ চা চামচ
ধনিয়া গুড়া১ চা চামচ
লবণ১ চা চামচ
হলুদ১ চা চামচ
জিরা১ চা চামচ
সরিষার তেলপরিমাণ মতো

GridArt_20240517_213754368.jpg


নিম্নে রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত বর্ণনা করছি।

ধাপ-১

প্রথমে মাসকলাই এর ডাল হালকা আঁচে চুলায় ভেজে নিয়েছি।তারপর চাল ডাল একত্র করে ধুয়ে নিয়েছি।

IMG20240517202528.jpg

IMG20240517202624.jpg

IMG20240517202834.jpg

ধাপ-২

এবার পেঁয়াজ ,মরিচ,রসুন কুচি গুলো কেটে নিয়ে ধুয়ে নিয়েছি।

IMG20240517202852.jpg

ধাপ-৩

এবার একে একে লবণ,শুকনো মরিচের গুড়া,হলুদ গুড়া,ধনিয়া গুড়া,জিরা,এলাচ,দারুচিনি দিয়েছি।সর্বশেষ পরিমাণ মতো সরিষার তেল দিয়েছি।

IMG20240517202934.jpg

IMG20240517203058.jpg

IMG20240517203114.jpg

IMG20240517203146.jpg

ধাপ-৪

এবার সবগুলো উপকরণ একসাথে মেখে নিয়েছি।একটি কথা না বললেই না আপনারা তেজপাতা ব্যবহার করতে পারেন চাইলে খিচুড়িতে এতে আরো টেস্ট বাড়বে ।আমার রেসিপিটি করার সময় একদমই খেয়াল ছিল না তেজপাতা দিতে হবে।

IMG20240517203217.jpg

IMG20240517203240.jpg

ধাপ-৫

এবার পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি এবং রাইস কুকার অন করে দিয়েছি।

IMG20240517203356.jpg

IMG20240517204740.jpg

ধাপ-৬

এবার ২০ মিনিট পর আমার খিচুড়ি প্রস্তুত হয়ে গিয়েছে বাতি পরিবর্তন হলেই রাইস কুকার অফ করে দিয়েছি।

IMG20240517210333.jpg

IMG20240517211214.jpg

IMG20240517210339.jpg

ধাপ-৭

এবার শসা,ঝাল ভর্তা, আমের আচার ,ডিম ভাজি দিয়ে খিচুড়ি পরিবেশন করেছি।ছবিগুলো রাতের দিকে তোলা হয়েছে এজন্য খুব একটা ভালো আসেনি এছাড়া কোনো ভুল ত্রুটি হয়ে থাকলে দয়া করে ক্ষমা সুলভ দৃষ্টিতে দেখবেন বন্ধুরা।

IMG20240517211844.jpg

IMG20240517211850.jpg

IMG20240517211858.jpg


ধন্যবাদ সবাইকে আমার রেসিপি ব্লগটি পড়ার জন্য।আজকের মতোএখানেই শেষ করছি আমার রেসিপি।আবার নতুন কোনো রেসিপি নিয়ে আপনাদের সাথে খুব শীঘ্রই দেখা হবে। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।
রেসিপি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha

❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date-18th May,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

❤️আল্লাহ হাফেজ❤️

Posted using SteemPro Mobile

Sort:  
 29 days ago 

খিচুড়ি আমার ভীষণ ভালো লাগে খেতে গরমের কারণে খিচুড়ি খাওয়া হচ্ছে না বেশ কিছু দিন থেকে।আপনার খিচুড়ি রেসিপিটি ভীষণ সুন্দর হয়েছে। সুস্বাদু হয়েছে অনেক তা বুঝতে পারছি আপনার রেসিপিটি দেখে। খিচুড়ি তৈরি পদ্ধতি চমৎকার ভাবে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 28 days ago 

জি আপু গরমে খিচুড়ি খাওয়া অনেকটা সমস্যার ,পানি পিপাসা লাগে বারবার।

 29 days ago 

আপনার শুরুর দিকের লেখা পড়ে কষ্টকর একটা মুহূর্তের কথা মনে পড়ে গেল আপু সেটা হলো যখন চাকরির সুবাদে বাইরে ছিলাম আমি নিজেই রান্না করতাম কি যে কষ্ট 😔। তবে খিচুড়ি প্রায় প্রায় রান্না করতাম এটা ঠিক বলেছেন আপনি। আপনার তৈরি করা খিচুড়িটি দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছিল। এত সুন্দর ভাবে ধাপ গুলি উপস্থাপন করেছেন দেখে মনে হচ্ছে আমি নিজেও আপনার মত করে এখন তৈরি করতে পারব। আশা করব পরবর্তীতে সুন্দর সব রেসিপি দেখতে পারবো আপনার পোষ্টের মাধ্যমে।

 28 days ago 

আমার রেসিপিটি ভালো লেগেছে আপনার জেনে ভালো লাগলো।

 29 days ago 

আকাশে মেঘ জমেছে হঠাৎ করে এমন খিচুড়ি রেসিপি চোখের সামনে আসলে লোভ সামলানো দায়। খিচুড়ি আমার এমনিতে অনেক ফেভারিট এখন দেখে খুব লোভ লাগছে। দারুন ভাবে আপনি আপনার রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

 28 days ago 

মেঘ,বৃষ্টির সাথে খিচুড়ির আলাদা একটা সম্পর্ক রয়েছে আসলেই,ধন্যবাদ ভাইয়া।

 29 days ago 

বাহ দারুন একটি খিচুড়ি রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি খিচুড়ির রেসিপি টি অসাধারণ হয়েছে। আপনি বেশ দারুন ভাবে খিচুড়ি রেসিপি তৈরি সম্পন্ন করেছেন। আপনি বেশ কয়েকটি উপকরণের সংমিশ্রণে এতো সুন্দর একটি খিচুড়ি রেসিপি তৈরি করেছেন, এটা দেখে বেশ ভালো লাগলো আমার কাছে।আর ডিম ভাজি দিয়ে খিচুড়ি খেতে বেশ ভালোই লাগে আমার কাছে।

 28 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 29 days ago 

বৃষ্টি হলেই খিচুড়ি খেতে খুব ভালো লাগে। আপনি খুব সহজ উপায়ে খিচুড়ি তৈরির প্রক্রিয়া আমাদের মাঝে তুলে ধরেছেন। বেশ দারুন লাগলো আপনার এই রেসিপিটি। বেশ মজাদার ছিল ও শুভেচ্ছা রইল আপনার জন্য।

 28 days ago 

ধন্যবাদ আপু।

 29 days ago 

৫ টি কাচা ঝালে কি রান্না ঠিক ঠাক হয়েছিলো? সব উপকরণ বেশ সুন্দর ভাবে সাজিয়ে বলেছেন খিচুরি আমার খুবই পছন্দের একটি খাবার বৃষ্টির আভাস পেলেই খিচুরিত গন্ধ নাকে চলে আসে।

মনে হয় আপনি ঝাল কম খান।হাহাহা দারুন ছিলো রেসিপিটা ধন্যবাদ শেয়ার করার জন্য।

 28 days ago 

ঝাল আমি কম খাই এটা ঠিক সাথে গুড়া মরিচ ছিল যে তাই,ধন্যবাদ আপনাকে।

 29 days ago 

খিচুড়ি রেসিপি দেখে অনেক কিছু খেতে মন চাচ্ছে। আসলে বৃষ্টি হলে আমরা বন্ধুরা মিলে খিচুড়ি রেসিপির আয়োজন করতাম। সেই দিনের কথা মনে পড়ে গেল। আপনার রেসিপির পরিবেশনটা ভালো লেগেছে, শেয়ার করার জন্য ধন্যবাদ।

 28 days ago 

ধন্যবাদ ভাইয়া।

 29 days ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন । আজকে আপনার শেয়ার করার রেসিপিটি ছিল খিচুড়ি। খিচুড়ি খেতে আমি খুবই ভালোবাসি। আপনার শেয়ার করা খিচুড়ি দেখেই এখনই খেতে ইচ্ছে করছে মনে হচ্ছে খিদে পেয়ে গেল। এছাড়াও খিচুড়ির সাথে ডিম তাহলে তো খাওয়ার আগ্রহীটা আরো বেড়ে যায় সাথে শসা হলে তো আরো স্বাদ বেড়ে যায়। অসংখ্য ধন্যবাদ আপু এত স্বাদের একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 28 days ago 

আমার রেসিপিটি ভালো লাগলো জেনে খুশি হলাম,ধন্যবাদ ভাইয়া।

 29 days ago 

রান্নার দায়িত্ব যখন নিজের উপরে এসে পড়ে তখন বেশ ভালোভাবে রান্না করা যায়। প্রথমে অসুবিধা হলেও ধীরে ধীরে কিন্তু সবকিছু ঠিক হয়ে যায়। খিচুড়ি দেখে মনে হচ্ছে খেতে খুবই ভালো হয়েছিল। ডিম ভাজা আর খিচুড়ি খেতে কিন্তু বেশ ভালো লাগে।

 28 days ago 

জি আপু তখন ভালোভাবেই রান্না করা যায়,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66650.28
ETH 3590.00
USDT 1.00
SBD 2.96