মনোযোগ বিচ্ছিন্নতা||

in আমার বাংলা ব্লগ11 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে মনোযোগ বিচ্ছিন্নতা লেখার(শেষ পর্ব) নিয়ে।



ছবির উৎস


প্রথম পর্বে মনোযোগ বিচ্ছিন্নতার বিশেষ কারণ এবং সেগুলো সমাধানের জন্য আমার করা কিছু মাধ্যম আপনাদের সাথে শেয়ার করেছিলাম।আর আজকের পর্বে আপনাদের সাথে মনোযোগ বিচ্ছিন্নতার অন্যতম প্রধান একটি কারণ মাল্টিটাস্কিং নিয়ে আলোচনা করতে চলেছি।এই নামটির সাথে আপনারা পরিচিত না থাকলেও যেসব বিষয় দিয়ে মাল্টিটাস্কিং হয় সেই বিষয় গুলোর সাথে সবাই মোটামুটি কম বেশি পরিচিত।আজকে আমি সেই বিষয়গুলো আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করছি।তো এবার চলুন মাল্টিটাস্কিং কি? এই বিষয় নিয়ে বিস্তারিত বর্ণনা করা যাক।

মাল্টিটাস্কিং এমন একটি বিষয় যা আপনি শুধু ডিজিটাল মাধ্যমেই করে থাকেন।আরো সহজ ভাষায় বললে একই সময়ে ভিন্ন ভিন্ন কাজ করাকে মাল্টিটাস্কিং বলে।যেমন আপনি কম্পিউটার বা মোবাইলফোনে কোনো গুরুত্বপূর্ণ একটি কাজ করছেন।তার সাথে আপনি কোনো মিউজিক শুনছেন, একই সাথে আপনি আবার বন্ধুবান্ধবের সাথে আড্ডাও দিচ্ছেন।তাহলে আপনি একই সাথে তিনটি কাজ করছেন।এখন এটা দিয়ে কি হচ্ছে আপনি একবারে আপনার ভিন্ন ভিন্ন সময়ের কাজগুলো সেরে ফেলছেন।এটি তো খুব ভালো একটি বিষয় যে আপনার সময় নষ্ট হচ্ছেনা।জি আপনি ঠিক বলেছেন,এটি খুব ভালো একটি বিষয়।তবে আপনার জন্য ভালো হলেও কিছু সময় আপনার মস্তিষ্কের জন্য মোটেও এই বিষয়টি ভালোনা যদিনা আপনি প্ল্যান মাফিক কাজগুলো করেন।বিশেষজ্ঞরা বলছেন,একজন ব্যক্তি যিনি নিদ্দিষ্ট কোনো প্ল্যান ছাড়া মাল্টিটাস্কিং এর সাথে দীর্ঘদিন যাবৎ যুক্ত তার মস্তিষ্কের কর্মক্ষদক্ষতা ধীরে ধীরে হ্রাস পায়। যার ফলে ব্যক্তি কোনো কাজে সঠিকভাবে মনোনিবেশ করতে পারেন না।

ছবির উৎস

এখন কি আপনার মনে প্রশ্ন আসছে,তাহলে কি আমি মাল্টিটাস্কিং করবো না।পুরোপুরি বেরিয়ে যাবো এখান থেকে? না বিষয়টি একদমই তাই নয় ।আপনি যদি একজন দক্ষ মাল্টি টাস্কার হতে পারেন।তাহলে আপনি সব বিষয় সমান তালে শেষ করতে পারবেন এমনকি আপনার মস্তিষ্ক আগের তুলনায় আরো বেশি একটিভ থাকবে।অর্থাৎ যেকোনো কাজ মনোযোগের সাথে দ্রুত করে নিতে পারবেন ।এজন্য আপনাকে মাল্টি টাস্কিং বিষয় সম্পর্কে আগে নিদ্দিষ্ট কিছু প্ল্যান করে নিতে হবে।যেমন সারাদিনের প্ল্যান,বেশি গুরুত্বপূর্ণ কাজ আগে করা,সময় ভাগ করে নেওয়া,ডিজিটাল ডিভাইস নিদ্দিষ্ট সময়ের পর ব্যবহার ইত্যাদি।কোন দুইটি কাজ বা তিনটি কাজ আপনি একসাথে করবেন সেগুলো ঠিক করে নিন।প্ল্যান ছাড়া কোনো কাজ করলে আপনি একসাথে করা দুইটি বা তিনটি কাজের কোনোটিই ঠিকমতো করতে পারবেন না।যার ফলে তা আপনার জন্য আরও অনেক বেশি ক্ষতিকর হবে।যেমন আপনার মস্তিষ্ক কোনো কাজ সঠিকভাবে পরিচালনা করতে পারবেনা সমান দক্ষতার সাথে।এই মনোযোগ বিচ্ছিন্নতা সমস্যা এড়াতে আপনাকে অবশ্যই মাল্টিটাস্কিং বিষয়ে পারদর্শী হতে হবে।তাহলে আপনি খুব সহজেই আপনার মনোযোগ নিয়ন্ত্রণ করতে পারবেন।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।।আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে অবশ্যই জানাতে ভুলবেন না কিন্তু।আবার নতুন কোন ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।

❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 11 months ago 

মাল্টিটাস্কিং সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম আপু আপনার এই পোস্টের মাধ্যমে।

নিদ্দিষ্ট কোনো প্ল্যান ছাড়া মাল্টিটাস্কিং এর সাথে দীর্ঘদিন যাবৎ যুক্ত তার মস্তিষ্কের কর্মক্ষদক্ষতা ধীরে ধীরে হ্রাস পায়।

এই বিষয়ের উপর আমি একটা আর্টিকেল পড়েছিলাম। সেইখানে অনেকটা এই ধরনের কথাই লেখা ছিল আপু। এটা দিনদিন আমাদের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়াচ্ছে।

 11 months ago 

জি,ধন্যবাদ ভাইয়া ।

 11 months ago 

মাল্টিটাস্কিং বা একসাথে ভিন্ন ধরনের কয়েকটি কাজ করা মোটেই সহজ নয়। কারণ এতে করে ব্রেইন এর উপর চাপ পড়ে যায়। যদিও এতে করে অনেকটা সময় বেঁচে যায়। তবে আমি অনেক কোরিয়ানদেরকে দেখতাম মাল্টিটাস্কিং করতে। তারা বেশ পারদর্শী এসব বিষয়ে। কারণ তারা সময়ের যথাযথ ব্যবহার করে এবং তাদের কাছে সময়ের মূল্য অনেক বেশি। যাইহোক যেকোনো কিছু ভালোভাবে করতে হলে, অবশ্যই সেই বিষয়ে পারদর্শী হতে হয়। অন্যথায় হিতে বিপরীত হয়। মোটকথা ভালো কোনো ফলাফল আসে না। যাইহোক এতো গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

জি ভাইয়া একদম,ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59377.35
ETH 2639.75
USDT 1.00
SBD 2.45