লোভী জেলের শিক্ষা||

in আমার বাংলা ব্লগ11 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে। আশা করছি আমার আজকের ব্লগটি আপনাদের ভালো লাগবে।


ছবির উৎস


একটি প্রবাদের কথা আমাদের সকলেরই জানা সেটি হচ্ছে "লোভে পাপ পাপে মৃত্যু"।আজকে আমি এই প্রবাদকে ঘিরেই একটি গল্প নিয়ে হাজির হয়েছি বন্ধুরা ।একটি গ্রামে দুই জেলে বাস করতেন।তাদের দুজনের মধ্যে ছিল বেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।এদের দুজনের মধ্যে একজন লোভী ছিলেন আর একজন ছিলেন সৎ ব্যক্তি।যিনি লোভী ছিলেন তিনি সর্বদা চাইতেন সৎ ব্যক্তিটিকে ঠকাতে।তারা দুজনেই যেহেতু জেলে ছিলেন একইসাথে রাতে নদীতে মাছ ধরতে যেতেন। প্রতিদিন যা মাছ পেতেন দুজনে ভাগ করে নিতেন।লোভী ব্যক্তিটি সর্বদা নিজে বেশি অংশ নিতেন আর সৎ ব্যক্তিটিকে কম অংশ দিতেন।সৎ ব্যক্তিটির পরিবারের সদস্য সংখ্যা ছিলেন চারজন।আর লোভী ব্যাক্তির পরিবারের সদস্য সংখ্যা ছিলেন সাত জন।তাই সৎ ব্যক্তিটি সর্বদা তাকে ছাড় দিতেন।কিন্তু লোভী ব্যক্তিটি এতে সন্তুষ্ট হতেন না।তিনি চাইতেন পুরো অংশটি নিতে।

তাদের গ্রামের পাশে একটি বিশাল নদী ছিল।সেই নদীতে প্রচুর মাছ পাওয়া যেত।বিশেষ করে রাতের দিকে মাছ বেশি পাওয়া যেত।যেই স্থানটিতে মাছ বেশি পাওয়া যেত সেই স্থানটি ছিল শ্মশান সংলগ্ন।তারা দুজনেই এখানে মাছ ধরতেন প্রতিনিয়ত।লোভী জেলে চিন্তা করলো আমি যদি একা মাছ ধরতে যায় তাহলে যা মাছ পাবো সব আমার হবে।তাই দিয়ে আমি আমার পরিবারের চাহিদা পূরণ করতে পারবো আবার বিক্রি করে বেশ ভালো টাকা ইনকাম করতে পারবো।প্রতিদিন যেহেতু তারা দুজনে মাছ ধরতে যেতেন তাই সৎ জেলে প্রতিদিনের মতো তাকে ডাকতে আসেন । কিন্তু সেই সৎ লোকটিকে লোভী জেলে বলে দেয় বন্ধু আমি মাছ ধরতে যাবেনা কিছুদিন।শরীর টা খুব একটা ভালো না।সৎ জেলে বলে ঠিক আছে, তুমি যেদিন যাবে আমিও তোমার সাথে সেদিনই যাবো আমাকে নিয়ে যেও সঙ্গে করে।লোভী জেলে বলে ঠিক আছে বন্ধু।


তার মনে তো আগে থেকেই ছক কাটা রয়েছে সে একা যাবে।তাইসৎ জেলে চলে যাওয়ার কিছুক্ষণ পরেই লোভী জেলে বেরিয়ে পড়ে মাছ ধরার উদ্দেশ্যে শ্মশান সংলগ্ন সেই স্থানে।প্রথমদিনে প্রচুর মাছ পায় তিনি।তাই দ্বিতীয় দিনও মাছ ধরতে যায় তার বন্ধুকে না নিয়ে।দ্বিতীয় দিনও একইভাবে প্রচুর মাছ পায়।একইভাবে আবার তৃতীয় দিন যখন যায়।কিছু মাছ ধরার পরে তখনি তার সাথে ঘটে ভয়ানক সেই ঘটনা।হঠাৎ এক বিশাল আকৃতির রাক্ষসী এসে জেলেকে বলে কি রে কয়টা মাছ পেলি।প্রতিদিন এসে এসে যে আমার খাবারগুলো নিয়ে যাচ্ছিস, এবার তো তোর খবর আছে।লোভী জেলে এগুলো শুনে হেসে উড়িয়ে দেয়।আর ঠিক তখনি রাক্ষসী রেগে যায় তাকে নিয়ে ঠাট্টা করায়।ঠিক সেই মুহূর্তে জেলেকে এক হাতে উঠিয়ে পানিতে ডুবিয়ে রাখে প্রায় দশ মিনিট।আর এদিকে অন্য হাতে জেলের ধরা মাছগুলো খেয়ে নেয়।তারপর মাছগুলো খাওয়া হয়ে গেলে জেলেকে ছেড়ে দিয়ে চলে যায় রাক্ষসী।জেলের দম যায় যায় অবস্থা।সেই মুহূর্তে হাঁপাতে হাঁপাতে বাড়ি আসে সে এবং পরিবারের সবাইকে ঘটনাটি বলে।পরিবারের সবাই তার বন্ধুকে ছেড়ে মাছ ধরতে যাওয়ায় এরকমটি হয়েছে বলে।তারপর লোভী জেলে নিজের ভুল বুঝতে পারেন এবং তার সৎ বন্ধুর কাছ থেকে ক্ষমা চেয়ে নেন।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য। আবার নতুন কোন ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 11 months ago 

এই লোভী জেলের মত যদি সমাজের সব লোভী মানুষ গুলো নিজেদের লোভ গুলো কে সংবরন করতে পারতো তাহলে কতই না ভালো হতো। আর এমন যদি কোন রাক্ষস এসে পুরো লোভী সমাজ টাকে বদলে দিত তাহলে কতই না ভালো হতো। ধন্যবাদ ‍সুন্দর একটি গল্প শেয়ার করার জন্য।

 11 months ago 

জি,ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61199.00
ETH 2393.68
USDT 1.00
SBD 2.56