নিম্নে আকর্ষণ||

in আমার বাংলা ব্লগlast year
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।


ছবির উৎস


আজকে আপনাদের সাথে যেই বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি,সেটা নিশ্চয় এতক্ষণে কিছুটা আন্দাজ করতে পেরেছেন বন্ধুরা।তো চলুন বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক ।নিম্নে আকর্ষণ কথাটির অর্থ কি হতে পারে বলুন তো।নিচের দিকে আকর্ষণ তাই না।জি আজকে আমি আপনাদের মাঝে এই নিম্নের আকর্ষণ নিয়েই আমার মনের কিছু চিন্তা ভাবনা শেয়ার করতে চলেছি।আপনারা নিউটনের আপেল পড়ার গল্পটি তো সবাই জানেন।যে তিনি একদিন আপেল বাগানে বসে ছিলেন।তখন তার সামনে একটি আপেল পড়ে।আপেল পড়াকে কেন্দ্র করে তার মনে প্রশ্ন আসে । আপেল কেন নিচে পড়লো উপরে কেন গেল না।তিনি আবিষ্কার করলেন নিচের দিকে একধরনের গ্রাভিটি ফোর্স কাজ করে।এজন্য সবসমই বস্তু নিম্নে আকর্ষিত হয়।এখন কথা হচ্ছে শুধুমাত্র ফলের ক্ষেত্রে বা বস্তুর ক্ষেত্রেই এই নিম্নের আকর্ষণ বিদ্যমান?

আমার মতে না,একজন মানুষের ক্ষেত্রেও এই আকর্ষণ সবসময় নিম্নের দিকেই টানে।এই ধরুন আপনি একজন স্টুডেন্ট।আপনার কাজ কি হতে পারে নিশ্চয় পড়ালেখা,খেলাধুলা ,বিনোদন গ্রহণ করা ইত্যাদি।এখন এই কাজগুলোর মধ্যে সবথেকে মুল্যহীন কাজটি কোনটি হতে পারে নিশ্চয় বিনোদন।বিনোদন মূল্যহীন বলার কারণ হচ্ছে এখান থেকে আপনি কিছু শিখছেন না ।যেটা শিখছেন সেটা দিয়ে জীবনে আপনি শুধু নিম্নের দিকেই ঝুঁকে যাবেন।অর্থাৎ আপনি রসাতলে যাবেন।আর আগের দুইটি কাজের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে পড়ালেখা।সেটি করলে আপনার সবচেয়ে ভালো।আপনি উপরের দিকে ধাবিত হবেন,জ্ঞান অর্জন করবেন। দ্বিতীয় কাজটি থেকেও কিছু শিখবেন যা দিয়ে কিছুটা উপরে যাওয়া সম্ভব। কিন্তু আপনার মন এই দুইটার দিকে সহজে যেতে চায়না।শুধুমাত্র বিনোদন জগতেই পড়ে থাকতে পছন্দ করে আপনার মন।এখন কি মনে হচ্ছেনা বন্ধুরা এটা একধরনের নিম্নে আকর্ষণ।

হ্যা, ঠিক একদম তাই।আমরা যখন শুধু শুধু ফেসবুক স্ক্রলিং করি, রিলস,টিকটক দেখি তখন কিন্তু আমাদের আর সেখান থেকে সহজে পরিত্রাণ নিতে ইচ্ছে করেনা। মানে আমাদের ব্রেইন একটার পর একটা রিলস, টিকটক ভিডিও দেখতেই পছন্দ করে।আর আমাদের মনে সুখানুভূতি হয়।অন্যদিকে আমরা যখন পড়ালেখা করতে যায়।তখন আমাদের মনকে একপ্রকার বেঁধে রাখতে হয়। এর জন্য অন্যতম কারণ হচ্ছে আমরাও নিচের দিকে যেতেই পছন্দ করি।আর এই নিচের দিকে যেতে আমাদের কোনো কষ্ট করতে হয়না।আমরা আমাদের মনের কথা প্রাধান্য দিলেই খুব সহজে নিচে যেতে পারি। অন্যদিকে আমরা যদি পড়ালেখা করি তখন আমরা গ্রাভিটি ফোর্স যেদিকে তার বিপরীত দিকে কাজ করি।তখন আমাদের উপরের দিকে যেতে অনেকটা কষ্ট অনুভব হয়। নিউটনের আপেল যদি নিচে না পড়ে উপরের দিকে যেত তখন কি তার অনেকটা কষ্ট হয়ে যেত না।তার মনের বিপরীত দিকে যেতে হতো।এজন্যই তো সে নিচে পড়েছিল।ঠিক তেমনি প্রতিটি বস্তুর মতো মানুষও নিম্নের দিকে আকর্ষিত হয়। প্রতিটি জিনিস নিম্নে আকর্ষিত হতে পছন্দ করে তার গ্রাভিটি ফোর্স এর কারণে।


ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।।আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে অবশ্যই জানাতে ভুলবেন না কিন্তু।আবার নতুন কোন ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।

❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 last year 

বাহ্! অনেক সুন্দর একটি টপিকস নিয়ে লিখেছেন আপু। আসলেই শুধু বস্তু নয়, মানুষের মনও নিম্নের দিকেই আকর্ষিত। যেমন আপনি বললেন, পড়ালেখা বাদ দিয়ে নিচের দিকে যাওয়ার জন্য আমরা সারাদিন ধরে এই স্টুডেন্ট লাইফেও বিনোদনের মধ্যে ডুবে থাকতে ভালোবাসি। কিন্তু এর দ্বারা যে আমাদের ভবিষ্যতে কিছুই হবে না সেটা আমরা সকলেই খুব ভালো করে জানি। আসলেই নিচের দিকে নামা খুব সহজ । কিন্তু উপরের দিকে ওঠা অর্থাৎ গ্রাভিটি ফোর্স এর বিপরীতে যাওয়া খুবই কঠিন কাজ।

 last year 

জি আপু।ধন্যবাদ আপনাকে ।

 last year 

চমৎকার একটি পোস্ট লিখেছেন আপু সেখানে যে বিষয়টা আমার কাছে সবচেয়ে বেশি ভালো লেগেছে সেটা হচ্ছে ফেসবুক রিলস টিকটক এগুলোয় আপনারা বেশি সময় দেই এই বিষয়টি থেকে একটু দূরে সরতে হবে। আমি আমার নিজের কথাই বলি কমিউনিটিতে কাজ করতে করতে হঠাৎ করেই ফেসবুকে ভিডিও দেখতে দেখতে অনেক সময় নষ্ট করে ফেলি আর পরে আফসোস করি। যতটুকু সময় বাইরে কাটালাম কতটুকু সময় কমিউনিটিতে কাটালে আজকের কাজ কমপ্লিট করতে পারতাম এমনটা মনে হয়।

Posted using SteemPro Mobile

 last year 

জি আমারও এরকম মনে হয়।ধন্যবাদ ভাইয়া আপনার সাবলীল মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68322.00
ETH 2716.26
USDT 1.00
SBD 2.74