কাগজের নকশা||

in আমার বাংলা ব্লগ4 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।আমার আজকের ব্লগের বিষয় কাগজের নকশা ।সাদা কাগজের এধরনের নকশা গুলো দেখতে সুন্দর লাগে সিম্পলের মধ্যে।আগেকার দিনে এই নকশা দিয়ে ঘর সাজানো হতো ।এছাড়াও অনুষ্ঠান বাড়িতে এধরনের নকশার প্রচলন ছিল।এখন কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় আগের থেকে একটু প্রচলন কম দেখা যায় এই নকশাগুলোর।আমার আগে কখনো এধরনের নকশা তৈরির অভিজ্ঞতা ছিলনা ।আপনাদের সবার দেখাদেখি আমিও একটু চেষ্টা করছি নকশা গুলো তৈরি শিখতে।তবে জানিনা আজকের নকশাটি আপনাদের কেমন লাগবে।যদি ভালো লাগে অবশ্যই কমেন্টে জানাবেন।


কাগজের নকশা


IMG20240301162638-removebg-preview (2).png


উপকরণসমূহ-

  • কাগজ
  • পেন্সিল
  • কেচি

আমি খুব সহজেই ডাই টি তৈরি করেছি,নিম্নে ধাপগুলো দেখুন।

ধাপ-১

প্রথমে চতুর্ভুজ আকৃতির করে কাগজটি কেটে নিয়েছি।তারপর মাঝ বরাবর কোনাকুনি তিনটি ভাজ দিয়ে নিয়েছি একইভাবে।

IMG20240301160144.jpg

IMG20240301160209.jpg

ধাপ-২

এবার সর্বশেষ ভাজটি করে নিয়েছি ছবির মতো।

IMG20240301160435.jpg

IMG20240301160456.jpg

ধাপ-৩

এবার ডিজাইন এঁকে নিয়েছি এবং ডিজাইন বরাবর কেটে নিয়েছি।

IMG20240301160648.jpg

IMG20240301162501.jpg

ধাপ-৪

এবার ভাজ খুললেই আমি আমার কাঙ্খিত ডিজাইনটি দেখতে পাবো।

IMG20240301162513.jpg

IMG20240301162534.jpg

ধাপ-৫

আমার কাগজের নকশা প্রস্তুত।

IMG20240301162638.jpg

IMG20240301162638-removebg-preview (3).png

IMG20240301162638-removebg-preview (2).png

IMG20240301162638-removebg-preview (1).png

বিভাগডাই প্রজেক্ট
ডাই ফটোগ্রাফার জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার এবং প্রস্তুতকারক@rahnumanurdisha
লোকেশনসুলতানপুর
ধন্যবাদ সবাইকে।আমার তৈরি করা নকশাটি কেমন লেগেছে আপনাদের বন্ধুরা, কমেন্টে অবশ্যই জানাবেন। আবার নতুন কোনো ডাই নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে হাজির হবো।সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।আর অবশ্যই সতর্কতার সাথে চলাচল করবেন।

❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date-1st March,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 4 months ago 

আপনার কাগজের নকশা দেখে খুব ভালো লাগলো। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকারভাবে পেপার কাটিং ডিজাইন আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার পেপার কাটিং ডিজাইন খুবই দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন । এত সুন্দর ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 4 months ago 

কাগজের নকশা গুলো আমার কাছে সব সময়ই ভালো লাগে। কাগজ ভাজ করে কাঁচি দিয়ে কেটে ধৈর্য্য সহকারে অনেক সুন্দর একটি নকশা ফুটিয়ে তুলেছেন। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

Posted using SteemPro Mobile

 4 months ago 

কাগজের অনেক সুন্দর একটি নকশা তৈরি করেছেন আপু ৷ আপনার এই নকশা কাটিং দেখে অনেক ভালো লাগলো ৷ খুবই সুন্দর এবং নিখুঁত ভাবে নকশা কাটিং করেছেন ৷ দেখতে বেশ চমৎকার হয়েছে ৷ ধন্যবাদ আপনাকে এতো সুন্দর একটি নকশা কাটিং শেয়ার করার জন্য ৷

Posted using SteemPro Mobile

 4 months ago 

আগে প্রায় বিভিন্ন অনুষ্ঠান এ ধরনের কাগজের নকশা দিয়ে সাজানো হতো। এখন এ চল নেই বল্ললেই চলে। তবে পহেলা বৈশাখে এ ধরনের কাগজের নকশা দিয়ে সাজাতে দেখা যায়। তবে ডিজাইনে ভিন্নতা রয়েছে। আপনার নকশাটিও দেখতে বেশ সুন্দর হয়েছে। ধন্যবাদ কাগজের নকশা তৈরির বিভিন্ন ধাপ শেয়ার করার জন্য।

 4 months ago 

কমিউনিটিতে দেখি সবাই বেশ সুন্দর সুন্দর পোস্ট শেয়ার করে। কাগজ কেটে অনেকেই নকশা করে শেয়ার করেন। আজ আপনার সেই কাগজ কেটে খুব সুন্দর একটি নকশা করেছেন আপু। আপনার নকশাটি দেখে বেশ মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আজকে আপনি আমাদের মাঝে সুন্দর একটি কাগজের নকশা তৈরি করে শেয়ার করেছেন দেখি খুবই ভালো লাগলো আপু। এ সমস্ত নকশা গুলো আমার অনেক ভালো লাগে। আমিও মাঝেমধ্যে চেষ্টা করি এই জাতীয় নকশা তৈরি করতে। প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন আপনি। বেশ অনেক খুশি হলাম।

 4 months ago 

কাগজ দিয়ে নকশা তৈরির ধরন পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই নকশা গুলো তৈরি করা অনেক কঠিন ব্যাপার। যদিও এটা দেখে মনে হয় যে সহজ কাজ কিন্তু যারা তৈরি করেছে তারা জানে এটা কতটা কঠিন কাজ।

 4 months ago 

যখন বিয়ের দিন আসতো গ্রামে তখন এই ধরনের নকশা দিয়ে রঙ্গিন কাগজের ফুল কেটে ঘর সাজানো হতো। তখন পুরো ঘর সাজিয়ে ফেলা হতো রঙ্গিন কাগজের ফুল দিয়ে। অনেক ভালো লাগতো তখন। চুরি করে করে কাগজ গুলো নিতাম হাতে দেওয়ার জন্য। কারণ কাগজ গুলো হাতে লাগালে রং লেগে যেত তাই। অনেক ভালো লেগেছে আপনার শেয়ার করা সাদা কাগজ দিয়ে তৈরি করা নকশা দেখে।

 4 months ago 

একদম ঠিক বলেছেন আপু আগেকার দিনে বিয়ে বাড়ি বা অন্য যে কোন অনুষ্ঠানে এরকম নকশা দিয়ে ডিজাইন করা হতো। এখন তো এরকম নকশা দেখাই যায় না। আপনার আজকের নকশাটি কাটা খুব সুন্দর হয়েছে। এই নকশাগুলো কাটতে খুব কষ্ট হয়। কারণ কাগজ অনেক মোটা হয়ে যাওয়ার জন্য কাঁচি দিয়ে সহজে কাটা যায় না। কিন্তু নকশাটি নিখুঁতভাবে কেটেছেন জন্য এত সুন্দর লাগছে দেখতে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57249.71
ETH 3092.70
USDT 1.00
SBD 2.41