হকারি পেশা নিয়ে আমার কিছু ধারণা||

in আমার বাংলা ব্লগ11 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।



ছবির উৎস

বন্ধুরা আজকে আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে লিখতে যাচ্ছি সেটা নিশ্চয়ই এতক্ষণে আন্দাজ করতে পেরেছেন পোস্টের টাইটেল দেখে।আমার আজকের পোস্টের বিষয় হকার।হঠাৎ হকার নিয়ে লিখছি আপনারা আবার ভাবিয়েন না যে, হকারি করার চিন্তাভাবনা করছি নাকি আমি আবার। হাহা,আসলে বিষয়টা একটু অন্য।এই হকার নিয়ে আমার মনে বিভিন্ন প্রশ্ন আসতো কিন্তু নিজেই প্রশ্ন কল্পনা করতাম কাওকে কখনো জিজ্ঞেস করিনি প্রশ্নের উত্তরগুলো নিয়ে।সেদিন কলেজ থেকে বাসায় ফেরার সময় আমার মনের নিরবিচ্ছিন্ন কিছু প্রশ্নের উত্তর পেয়েছিলাম।আর সেটাই আপনাদের সাথে শেয়ার করা।

আমরা সাধারণ মানুষ যেভাবে জীবিকা নির্বাহ করি।অন্যদিকে হকারদের কিন্তু একটু আলাদা জীবন হয়।তারা সারাদিন প্রায় হকারি করে। দিনে বিশ্রাম নেওয়ার সুযোগ খুব একটা থাকেনা তাদের।তবে এদের মধ্যে হকার তো বিভিন্ন ধরনের আছে।এই ধরুন কিছু হকার বাড়ি বাড়ি গিয়ে ভাঙ্গারি নিয়ে যায়,আবার কিছু আছে বাসে,ট্রেনে,বিভিন্ন জায়গায় তাদের জিনিসগুলো ফেরি করে।তো আমার প্রশ্ন সবসময় এটা ছিল যে,যারা ভাঙ্গারি কিনে বিক্রি করে তাদের কতো টাকা আয় হয় সারাদিন এতো কষ্ট করে।আবার বাসে ট্রেনে ছোট ছোট জিনিস ফেরি করে তাদেরই বা কি লাভ হয় সারাদিন খেটে। নিশ্চয় খুব সামান্য আয় হয় সারাদিনে,তাহলে কেন তারা এই ব্যবসা করে।


ছবির উৎস

সেদিন এই বিষয় গুলো ক্লিয়ার হলো আমার কাছে। আমি তো সবসময় ট্রেনে করেই বাসায় ফিরি কলেজ থেকে।সেদিন যেই বগিতে উঠেছিলাম ওই বগিতে এক হকার উঠলেন।আর হকার উঠে তার বয়ান শুরু করলেন।একটা ওষুধ বিক্রি করছিলেন তিনি।যেটা ছিল গাছগাছড়া দিয়ে তৈরি গ্যাস নিবারণকরী ওষুধ ।আমি ভাবলাম ওনার কোনো বিক্রিই হবেনা।কেননা কে বা কিনবে সেই গাছগাছড়া দিয়ে তৈরি ওষুধ।তিনি ২০ মিনিট মতো মার্কেটিং করলো তার ওষুধ নিয়ে।এই ধরুন কি গাছের পাতা,শিকড় দিয়ে তৈরি ওই ওষুধ।তারপর আবার বিএসটিআই স্বীকৃত।গ্যাস বাদে আর কি কি রোগ উপশম হবে।আরো অনেক রোগ উপশম হবে বলছিলেন এরকম।

যেহেতু গাছগাছড়া দিয়ে তৈরি গুড়া ওষুধ, পাউডার ওষুধ তাই পানি দিয়ে গুলিয়ে খেতে হবে সেটা।তাই তিনি একটি গ্লাসে এক গ্লাস ওষুধের মিশ্রণ তৈরি করলেন এবং কয়েকজনকে খাওয়ালেন।আর কয়েকজন খাওয়ার পর,অনেকে ওষুধ নিতে চাইলেন ।হকার ওষুধের দাম বলছিলেন ১২০ টাকা।তখন একজন বললেন ৯০ টাকা।তখন হকার বলছিলেন তার নিজের কোম্পানির ওষুধ নিজে হাতে তৈরি করা তাই ১০০ টাকার নিচে দিতে কষ্ট হয়ে যায়।আর তিনমাস মতো যাবে এক কোর্স।যেহেতু অনেকদিন যাবে তাই ১০০ টাকায় লস হয়না আপনাদের।তখন ১০০ টাকায় ওষুধ নিয়ে নেন সেই লোক।আর তার দেখাদেখি আরো অনেক লোক ওষুধ নিয়ে নিলেন।এই ধরুন ১০ জন বা তার বেশিই হবে।যদি ১০ জনের কাছে ১০ টি ফাইল বিক্রি করে তাহলে তার ইনকাম কি দাড়ায়?নিশ্চই ১০০০ টাকা।তাও আবার ১ ঘণ্টার ও কম সময়ে।এটা দেখে বুঝলাম বাসে,ট্রেনের হকারদের ব্যবসাতে বেশ লাভ।এজন্যই তারা এই ব্যবসাটি করে।অন্যদিকে ভাঙ্গারি বিক্রি করে যেসব হকার তাদেরও নিশ্চয় এরকম লাভ হয়।অথবা এর থেকে কম বা বেশি।এজন্য তারাও ওই হকারি করে।যদি একেবারে কিছু আয় না হতো তাহলে তো তারা ওই পেশায় থাকতেন না।

আমি তখন বুঝতে পারলাম হকারি তো বেশ ভালো ব্যবসা।আর তাদের ইনকাম তো দিনে ভালোই হয়। এজন্য বর্তমান সময়ে নারী পুরুষ উভয়েই সমান তালে হকারি পেশাকে বেছে নিয়ে দৈনন্দিন আয় নিশ্চিত করছেন।সবদিন হয়তো সমান যায়না,তবে নূন্যতম ৫০০ টাকা টাকা একদিনে ইনকাম হলে তার মাসিক ইনকাম দাড়ায় ১৫,০০০ টাকা।আর সব মিলিয়ে দেখলাম এটা তো ভালো একটি ব্যবসা।আর এই ব্যবসার মূল থিম হচ্ছে মার্কেটিং।মার্কেটিং ঠিকমতো করতে পারলেই বিক্রি বাড়বে।যেমন লোকটি সেদিন তার প্রোডাক্ট নিয়ে যেভাবে মার্কেটিং করেছিলেন।আর এটাই হচ্ছে বিজনেস স্ট্র্যাটেজি।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।।আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে অবশ্যই জানাতে ভুলবেন না কিন্তু।আবার নতুন কোন ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 11 months ago 

আপু কোন মহা জ্ঞানি বলেছিলেন আমার খেয়াল নেয়।যদি জীবনে কিছু না করতে চাও তাহলে চাকুরি করো আর যদি জীবনে কিছু করতে চাও তাহলে ব্যবসা করো কারণ ব্যবসা একমাত্র উপায় যা তোমাকে অধিক ইনকাম এবং বড় করবে।।।জী হকারদের ইনকাম অনেক ধন্যবাদ আপনাকে গুছিয়ে উপস্থাপন করেছেন।

Posted using SteemPro Mobile

 11 months ago 

জি আপনাকেও ধন্যবাদ ভাইয়া।পোস্টটি পড়ে এবং বুঝে সঠিক মন্তব্যের জন্য।

 11 months ago 

দুনিয়াটা বড় সংগ্রামীময় স্থান যে যেই বেছে নিয়ে জীবন জীবিকা সরবরাহ করে থাকে। হয়তো পথ চলতে গিয়ে আমরা বিভিন্ন প্রকার হকারী বাসের ট্রেনে রাস্তায় দেখতে পায়। তবে এভাবে জীবিকা সরবরাহ করা কিন্তু বেশ কঠিন ব্যাপার অনেকেই হয়তো অভ্যাসে দাঁড়িয়ে যায় তবে প্রাথমিক অবস্থায় মানুষের এই পথে নামতে অনেক কষ্ট হয়। কারণ প্রচন্ড রোদ গরমে পড়ে অথবা বৃষ্টিতে ভিজে তাদের দুবেলা দুমুঠো খাবার আশায় ইনকাম করতে হয়। যাইহোক স্টেট হকার নিয়ে খুব সুন্দর পোস্ট করেছেন তবে আমাদের উচিত তাদের প্রতি দয়ালু মনোভাব পোষণ করা।

 11 months ago 

আপনার লেখাটা পড়ে খুব ভালো লাগলো আপু। নিশ্চয়ই হকারী পেশা লাভজনক, তা না হলে কেউ এই কষ্টদায়ক পেশা বেছে নিত না। অবশ্যই সকল পেশাতে একটি নির্দিষ্ট পরিমাণ লাভ থাকে। বর্তমানে পথে-ঘাটে বিভিন্ন প্রকার হকার দেখা যায়। তারা জানে এ পেশায় অধিক লাভ, সেজন্যই হকারী পেশার উপর তাদের এত ঝোঁক।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47