আমরা মনে রাখতে পারিনা||

in আমার বাংলা ব্লগ6 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে। আশা করছি আমার আজকের ব্লগটি আপনাদের ভালো লাগবে।


ten-commandments-4691994_1280.jpg

ছবির উৎস

আজকে আমি আপনাদের মাঝে খুবই গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে হাজির হয়েছি বন্ধুরা।বর্তমান সময়ে এসে এটির বাইরে যে কোনো মানুষ আছে সেটা ধারণা করা অনেকটা দুর্লভ একটি ব্যাপার বলা যায়।তো চলুন বন্ধুরা, আজকের লেখার মূল আলোচনায় যাওয়া যাক।বর্তমানে আমাদের প্রত্যেকেরই একটি কমন সমস্যা ভুলে যাওয়া।অর্থাৎ আমরা মনে রাখতে পারিনা আমাদের কাঙ্খিত টপিক ।সেটি যেকোনো কিছুই হতে পারে।তবে আমাদের স্টুডেন্টদের কমন টপিক যেটি সেটি হচ্ছে আমরা পড়া মনে রাখতে পারিনা।

আচ্ছা একটি বিষয় একটু ভাবুন তো আমরা মনে রাখতে পারিনা নাকি মনে রাখতে চাইনা।আমার মতে,আমরা যে বিষয় মনে রাখতে চাইনা সেটি আসলে আমরা মনে রাখতে পারিনা।এখানে দেখুন আমরা আমাদের জীবনের স্পেশাল মুহূর্ত ,ঘটনা ,সময় ইত্যাদি এগুলো কিন্তু ঠিকই মনে রাখতে পারি।কবে আমাকে একজন প্রশংসা করেছে,কবে গালি দিয়েছে,আমাদের জীবনের সবচেয়ে স্মরনীয় দিন ইত্যাদি।এখন আমাদের মনে রাখতে না পারার প্রধান কারণ হচ্ছে যে মনোযোগের অভাব।আমরা কোনো কাজে সঠিকভাবে মনোনিবেশ না করার জন্যই আসলে উক্ত কাজটি আমাদের মনে থাকেনা, আমরা ভুলে যায় দ্রুত।

এই বিষয়টি আমি কিছুদিন আগে অনুধাবন করেছি বন্ধুরা।আসলে আমি কোনো কাজেই খুব একটা মনোযোগ দিই না বা দিতে পারিনা।অর্থাৎ বিভ্রান্ত হয়ে যায় খুব সহজেই।এজন্য দেখা যায় অনেক্ষণ কোনো একটা কাজ করছি কিন্তু সেই কাজটি শুধু করেই গিয়েছি। কিন্তু পরের দিন কাজটি করতে গেলে আর পারছিনা।এভাবেই আমার দীর্ঘ সময় ব্যায় হয়ে যায় প্রতিনিয়ত।কিন্তু একদিন ভাবলাম আমি একটি কাজ শুধু করবো আর সেটাই ফুল কনসেন্ট্রেশন দিব।আর সেই অনুযায়ী কাজটি করলাম।তারপরের দিন কাজটি করতে গিয়ে আমি সফল হলাম।তখন বিষয়টি তে আমার স্বচ্ছ ধারণা জন্ম নিল।

আসলে আমাদের মনে না থাকার ক্ষেত্রে আরো একটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে অতিরিক্ত কাজের বোঝা।আমরা আমাদের কাজগুলো যদি ছোট ছোট খন্ডে ভাগ করে তাতে ফুল কনসেন্ট্রেশন দিই তাহলে আমাদের এই সমস্যাটি থেকে দ্রুত বেরিয়ে আসা সম্ভব বলে যেটা আমি মনে করি।

আমরা যদি কোনো কাজ ঘণ্টার পর ঘণ্টা করি কিন্তু তাতে আমার প্রপার মনোযোগ নেই।অর্থাৎ কাজটি করার জন্য করছি কোনো মনোনিবেশ ছাড়াই।তখন ব্যাপারটি ভুলে যাচ্ছি।এভাবে আমাদের জীবনে প্রতিনিয়ত অসংখ্য ঘটনা ঘটে যাচ্ছে ছোট খাট যা আমরা মনে রাখতে পারিনা।এখানে মেইন সমস্যাটা আসলে সঠিক মনোনিবেশের অভাব।এছাড়াও আরো কিছু সমস্যা রয়েছে অতিরিক্ত স্ট্রেস,দুর্বল,ঘুম না হওয়া।যেগুলো স্বাভাবিক ঘটনা ব্রেনে চাপ পড়ার।


ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে জানতে ভুলবেন না কিন্তু বন্ধুরা । আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date-30December,2023


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 6 months ago 

সত্যি কিন্তু আমিও কোন কিছু মনে রাখতে পারি না। কেন জানি এমন হয়। মাঝে মাঝে মনে হয় অতিরিক্ত কাজের চাপেই হয়তো এমন হচ্ছে। সব ভলে যাই। মাঝে মাঝে তো হাতের মোবাইল নিয়ে ফ্রিজে রেখে দিতে যাই। ধন্যবাদ সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 6 months ago 

তাই বলে মোবাইল ফ্রিজে আপু, হাহা 😁।ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 6 months ago 

অনেক সুন্দর একটি ব্লগ লিখেছেন আপু কথাগুলো অনেক গুরুত্বপূর্ণ। হ্যাঁ আপনার সাথে আমি একটি বিষয়ে সহমত প্রকাশ করতে পারি যে মনোযোগ দিয়ে যদি কোন কথাগুলো শুনি তাহলে সেটা মনে রাখতে পারি।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে আমি মনে করি যেটা আমরা মনোযোগ সহকারে করি না এবং অতিরিক্ত চাপে যে কাজটা করি, ওইগুলোই আমরা মনে রাখতে পারি না। আপনার সাথে কিন্তু আমি পুরোপুরিভাবে একমত এই বিষয়টা নিয়ে। কিন্তু যেই দিনটা একটু বেশি স্পেশাল হয় এবং কি কোন ঘটনা ঘটে, সেটাই আমাদের বেশি মনে থাকে। অতিরিক্ত কাজের বোঝাটাও এটার একটা কারণ এটা ঠিক বলেছেন। অনেক সুন্দর করে পুরো পোস্টটা লিখেছেন দেখে ভালো লাগলো।

 6 months ago 

আপু আপনি আজকে আমাদের মাঝে দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আসলে যে কোন কাজের প্রতি যদি আমাদের মনোযোগ ভালো থাকে তাহলে সেই কাজটি অতি সহজেই নিজের আয়ত্ত করে নেওয়া যায়। আর যদি সেই কাজ নিজের ভালো না লাগে এবং বেশি অবহেলা সৃষ্টি হয় তাহলে অনেক সময় ধরেও কাজ শেখা যায় না। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট লিখে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

অনেক সময় আমরা কোন কিছু মনে রাখতে পারি না। আসলে আমরা যে জিনিসটা মন থেকে করি না, ওই জিনিসটা বেশি মনে রাখতে পারি না। অনেক সময় দেখা যায় আমরা কোন কিছু একটা করতে গেলে সেটা ভুলে যাই। কারণ আগে যেভাবে করেছি ওটা মনোযোগ দিয়ে করিনি তাই। ঘন্টার পর ঘন্টা কোন কাজ করলেও যদি মনোযোগ না থাকে, তাহলে ওটা আমাদের মনে থাকবে না। আপনার লেখাটা অনেক সুন্দর ছিল।

 6 months ago 

সত্যি ই আজকাল অনেকেই আমরা অনেক কিছু মনে রাখতে পারিনা।একটা মানুষ কতো কিছু করে সব কি মনে রাখা যায়। এটা সম্ভব হয় না মনোযোগের অভাবের জন্য। আর অতিরিক্ত স্ট্রেস,দুর্বল,ঘুম না হওয়া এগুলো তো আছেই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57839.82
ETH 3132.70
USDT 1.00
SBD 2.43