ডিজিটাল ওয়েল বিং এর মাধ্যমে ডিজিটাল ডিভাইস আসক্তি নিয়ন্ত্রণ করুন||

in আমার বাংলা ব্লগlast month (edited)
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।ফিরে এলাম আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে।

mobile-phone-1917737_1280.jpg

ছবির উৎস

আজকে আমি আপনাদের মাঝে কি বিষয় নিয়ে লিখতে চলেছি সেটা নিশ্চয় এতক্ষণে পোস্টের টাইটেল দেখে কিছুটা আন্দাজ করতে পেরে গিয়েছেন বন্ধুরা।ডিজিটাল মিডিয়া আমাদের মস্তিষ্কের উপর কি কি প্রভাব ফেলতে পারে।আর তার দ্বারা আমাদের মস্তিষ্ক কি পরিমান ক্ষতিগ্রস্ত হয় সেটাই আজকে আপনাদের সাথে আলোচনা করবো।আর কিভাবে নিজেকে ডিজিটাল মিডিয়া থেকে দূরে রাখতে পারবেন তার জন্য উপকারি অ্যাপস সম্পর্কে ধারণা দিব।

বর্তমান ডিজিটাল মিডিয়া গুলো বিনোদনের সবচেয়ে বড় সোর্স হিসেবে পরিচিত।বিশেষ করে বাচ্চা এবং টিনেজ যারা রয়েছে তাদের বুদ্ধির বিকাশে ব্যাপক ক্ষতিকর একটি প্রভাব ফেলছে এই ডিজিটাল মিডিয়া।এখানে ডিজিটাল মিডিয়া বলতে অনলাইন গেম,ফেসবুক,ইন্টারনেট যেকোনো ওয়েবসাইট কে বলতে পারি।অতিরিক্ত ডিজিটাল মিডিয়া ব্যবহারে মস্তিষ্কের ধারণ ক্ষমতা হ্রাস পায়।ব্যক্তির মধ্যে সহানুভূতি হ্রাস পাবে।মনের মধ্যে নেতিবাচক চিন্তাধারা বিরাজ করবে।ডিজিটাল মিডিয়া ব্যবহারের নিদ্দিষ্ট সময়সীমা নেই তবে বাচ্চাদের ক্ষেত্রে ৪০ মিনিট এবং টিনেজদের ক্ষেত্রে দেড় থেকে দুই ঘণ্টা ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

কয়েকটি মাধ্যম ব্যবহার করে আমরা চাইলে ডিজিটাল মিডিয়া আসক্তি কমাতে পারি।আমাদের ডিভাইসে নোটিফিকেশন বন্ধ করে রাখতে পারি।আবার ডিভাইসটি চোখের সামনে থেকে অনেকটা দূরত্বে রাখতে পারি।সবচেয়ে কার্যকরী একটি মাধ্যম যেটার নাম ডিজিটাল ওয়েল বিং। এই অ্যাপসটি দিয়ে আমরা খুব সহজেই নিজেদের অবস্থান বিচার করতে পারি।যেমন - আপনি দিনে কত ঘন্টা কোন অ্যাপস এর মধ্যে সময় দিলেন ।আগের দিনের চেয়ে বেশি দিলেন না কম দিলেন।যদি অতিরিক্ত সময় দিয়ে ফেলেন তখন আপনার মধ্যে অপরাধবোধ কাজ করবে যে আপনি দিনে অতিরিক্ত ডিজিটাল ডিভাইস ব্যবহার করছেন।তো চলুন বন্ধুরা, কয়েকটি স্ক্রিনশট এর মাধ্যমে আপনাদের সাথে অ্যাপসটির সাথে পরিচয় করিয়ে দিই।অনেকের ডিভাইসে ডিজিটাল ওয়েল বিং ফাংশন থাকে আবার অনেকের থাকেনা।আমি আলাদা করে অ্যাপসটি ইন্সটল করে নিয়েছিলাম।

Screenshot_2024-06-04-12-46-35-19.jpg

IMG_20240604_124229.jpg

স্ক্রিনশট - রিয়েল মি ফাইভ আই


আমার গতদিনের স্ক্রিন টাইম ছিল এটি।যেটা পূর্বের দিনের চেয়ে ২০ মিনিট কম।আপনারা চাইলে এভাবে নিজেদের ট্রাক করে ডিজিটাল মিডিয়া আসক্তি কমাতে পারেন।এই অ্যাপসটি অনেক কার্যকর একটি অ্যাপস যা আপনার গতিবিধি ট্রাক করবে ।ফলে আপনি নিজেকে পূর্বের থেকে উন্নীত করতে পারবেন।আপনারা প্লে স্টোরে ডিজিটাল ওয়েল বিং লিখে সার্চ করলে এই ধরনের বিভিন্ন অ্যাপস পাবেন তারপর পছন্দমতো যেকোনো একটি অ্যাপস ইন্সটল করে নিতে পারবেন সহজেই।আমার এই অ্যাপসটি ভালো লেগেছে তাই এটি ইউজ করছি।যেখানে দুই ঘণ্টা ডিজিটাল মিডিয়া ব্যবহারের পরামর্শ দেন সাইকোলজিস্ট রা সেখানে আমার চার ঘণ্টার বেশি সময় ব্যবহার করা হয়েছে।যেটা আমার মস্তিষ্কের জন্য অনেকটাই ক্ষতিকর।আমি এভাবে আমার গতিবিধি ট্রাক করে নিজেকে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করতে পারি।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।আমার আজকের ব্লগটি কেমন লেগেছে কমেন্টে জানতে ভুলবেন না কিন্তু বন্ধুরা । আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Post by-@rahnumanurdisha
Date- 4th June,2024


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44