ডাই প্রজেক্ট||পালতোলা নৌকার অরিগামি||

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন?আমিও আলহামদুলিল্লাহ আছি। প্রতিদিনের মতো আজকে আমি আপনাদের মাঝে নতুন পোস্ট নিয়ে হাজির হয়েছি বন্ধুরা।আমার আজকের পোস্টের বিষয় রঙিন কাগজের তৈরি পালতোলা নৌকা অরিগামি।একসময় নৌকা আমাদের দেশের যোগাযোগের একমাত্র মাধ্যম ছিল।এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে নৌকা ব্যবহৃত হতো।কালের বিবর্তনে নৌকা এখন অনেকটা বিলুপ্ত প্রায়।কারণ যোগাযোগ ব্যবস্থা এখন অনেকটা উন্নত।তবে আমাদের দেশের কিছু হাওড় অঞ্চল আছে যেখানে সড়ক নির্মাণ সম্ভব হয়নি।এখনো সেখানকার মানুষের যোগাযোগ মাধ্যম হিসেবে নৌকা ব্যবহৃত হয়।নদীতে অনেক ধরনের নৌকা দেখতে পাওয়া যায়। যার মধ্যে একটি হচ্ছে পালতোলা নৌকা।আমার অনেক ভালো লাগে এই পালতোলা নৌকা গুলো।তাই ভাবলাম দুইটি পালতোলা নৌকা তৈরি করে নিই।আর আপনাদের মাঝে অরিগামি পোস্টটি শেয়ার করি। আশা করছি ভালো লাগবে আপনাদের আজকের পোস্ট।আমি যেভাবে রঙিন কাগজ দিয়ে পালতোলা নৌকার অরিগামি তৈরি করেছি, নিম্নে সমস্ত প্রক্রিয়া বর্ণনা করছি।

❤️ পালতোলা নৌকা❤️

IMG20230913142201.jpg


উপকরণসমূহ-

  • রঙিন কাগজ
  • কেচি

ধাপ-১

প্রথমে রঙিন কাগজ চতুর্ভুজ আকৃতির করে কেটে নিয়েছে।যেটা ছিল ২১/২১ সেন্টিমিটার দৈর্ঘ্য এবং প্রস্থ।এবার ত্রিভুজাকৃতি ভাজ দিয়ে নিয়েছি দুইবার।তারপর আর একটি ভাজ দিয়ে নিয়েছি ত্রিভুজাকৃতির ছবির মতো করে।

IMG20230913140910.jpg

IMG20230913140941.jpg

IMG20230913141014.jpg

IMG20230913141056.jpg

ধাপ-২

এবার উক্ত ভাজ খুলে ছবির মতো ভাজ দিয়েছি দুই দিক থেকে।

IMG20230913141235.jpg

ধাপ-৩

তারপর মাঝের ভাজটি দিয়ে নিয়েছি দুবার করে ছবির মতো।

IMG20230913141354.jpg

IMG20230913141423.jpg

ধাপ-৪

এবার ছবির মতো কাগজের ভিতরের অংশ দুইবার দুই দিক থেকে ভাজ করেছি।

IMG20230913141523.jpg

IMG20230913141749.jpg

ধাপ-৫

এবার এই স্টেপ অনুসরণ করে তিনটি ভাজ দিয়েছি।

IMG20230913141811.jpg

IMG20230913141840.jpg

IMG20230913141917.jpg

ধাপ-৬

এবার আমার পালতোলা নৌকা প্রস্তুত সম্পন্ন হয়েছে।আমি একইভাবে আরো একটি নৌকা তৈরি করে নিয়েছি আলাদা কাগজ দিয়ে।

IMG20230913141941.jpg

IMG20230913142016.jpg

IMG20230913142031.jpg

IMG20230913142033.jpg

IMG20230913142037.jpg

IMG20230913142038.jpg

IMG20230913142201.jpg

বিভাগডাই প্রজেক্ট
ডাই ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার এবং প্রস্তুতকারক@rahnumanurdisha
লোকেশনসুলতানপুর,রাজবাড়ি

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।।আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা।আমার ডাই পোস্টটি কেমন লেগেছে কমেন্টে জানাবেন অবশ্যই বন্ধুরা।আবার নতুন কোন ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।


❤️আমার সংক্ষিপ্ত পরিচিতি❤️
আমি রাহনুমানূর দিশা।আমার জাতীয়তা বাংলাদেশী।আমি বর্তমান অনার্স তৃতীয় বর্ষে পড়াশুনা করছি।আমার বাংলা ব্লগ কমিউনিটির সাথে দীর্ঘ এক বছরের বেশি সময় থেকে যুক্ত রয়েছি।বাংলা ভাষায় লিখতে, পড়তে এবং নতুন নতুন বিষয়ে জ্ঞান অর্জন করতে আমার ভালো লাগে।এছাড়াও ফটোগ্রাফি এবং আর্ট করতে অনেক ভালো লাগে।অবসর সময়ে গান শুনতে এবং বাংলা নাটক দেখতে পছন্দ করি।

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 11 months ago 

পালতোলা নৌকার অরিগামি দেখতে দারুন হয়েছে আপু। এখন কিন্তু নদীতে অনেক পানি। নদীতে নিয়ে গিয়ে নৌকাটি কে ছেড়ে দেন। এধরনের কাজ গুলো দেখলে ভীষণ ভালো লাগে। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 11 months ago 

হ্যা ভাইয়া তাই ভাবছি নদীতে দিয়ে আসবো।😁😁

 11 months ago 

কাগজের ভাজে নৌকা তৈরি করতে পারতাম তবে পালতোলা নৌকা কিভাবে তৈরি করতে হয় সেটা জানতাম না। কাগজের ভাজে কিভাবে পাল তোলা নৌকা তৈরি করতে হয় সেটা আমাদের মাঝে তুলে ধরেছেন বলতে গেলে নতুন কিছু শিখলাম শুভকামনা রইল আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে আমার কাছে বেশ ভালই লাগে। রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর পাল তোলা নৌকার অরিগ্যামি তৈরি করেছেন। নৌকাগুলো দেখতে খুব সুন্দর লাগছে। তৈরি করা ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন এত সুন্দর ডাই আমাদেরকে উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

 11 months ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্যের জন্য।

চমৎকার একটি পাল তোলা নৌকার অরিগামি তৈরি করেছেন আপু। অনেক সহজ এবং সুন্দরভাবে পুরো নৌকা উপস্থাপন করেছেন। দুই কালার নৌকা হওয়ার কারণে দেখতে সুন্দর লাগছে। ধন্যবাদ

 11 months ago 

ধন্যবাদ আপু সবসমই উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 11 months ago 

ছোট্টবেলা এরকম অনেক নৌকা তৈরি করেছি যেগুলো তৈরি করতে ভালো লাগতো । ছোট বয়সে যে কোন ধরনের খেলনা জিনিস অনেক প্রিয় ছিল । তার মধ্যে নৌকা একটি আপনি খুব সুন্দর ভাবে পালতোলা নৌকার অরিগামি তৈরি করেছেন ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার তৈরি নৌকা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

আপু আপনার পাল তোলা নৌকার অরিগামিটি দারুন হয়েছে । আমি কাগজ দিয়ে সাধারন নৌকা বানাতে পারি কিন্তু পাল তেলা নৌকা বানাতে পারতাম না । আপনার পোস্টের মাধ্যমে শিখতে পারলাম । আপনাকে ধন্যবাদ আপু ।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামতের জন্য।

 11 months ago 

পালতোলা নৌকা ডাই প্রজেক্ট টা দারুন ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। রঙিন কাগজ দিয়ে যে কোন ধরনের জিনিস তৈরি করলে বেশ ভালো লাগে। আমার কাছে কাগজের তৈরি জিনিসপত্র বেশ ভালো লাগে। মাঝে মধ্যে বানানোর জন্য চেষ্টা করি। ধাপগুলো অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।

 11 months ago 

খুবই সুন্দর একটি ডাই তৈরি করে ফেলেছেন আপনি। এরকম ডাই আমি কখনো দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এরকম একটা ডাই দেখতে পেলাম৷ অসংখ্য ধন্যবাদ এরকম ইউনিক একটি ডাই শেয়ার করার জন্য৷

 11 months ago 

আমরা সবাই সব সময় নতুন কিছু করার চেষ্টা করি। তবে মাঝে মাঝে পোস্টগুলো যদি একটু ছেলেমানুষী হয়ে যায় তাহলে নিজের পোষ্টের কোয়ালিটি খারাপ হয়ে যায় আপু। চেষ্টা করবেন সব সময় নিজের পোষ্টের কোয়ালিটি ধরে রাখার জন্য। তাহলে অবশ্যই ভালো কিছু পাবেন। যাইহোক আপু আপনি চেষ্টা করছেন এবং ভবিষ্যতেও ভালো কিছু করার চেষ্টা করবেন এই প্রার্থনা করি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45