কাটা পাকান পিঠা রেসিপি।।১০%বেনিফিশিয়ারিshy-fox এবং৫%বেনিফিশিয়ারিabb-schoolকে।।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম/আদাব।কেমন আছেন আমার বাংলা ব্লগের বন্ধুরা? আশা করছি সবাই অনেক ভাল আছেন। আমিও ভালো আছি ।আজকে আমি আপনাদের মাঝে আরও একটি রেসিপি নিয়ে হাজির হলাম। রেসিপিটির নাম হচ্ছে কাটা পাকান পিঠা রেসিপি।এই পিঠার ভিন্ন ভিন্ন নাম এক এক এলাকায়।কেউ তেলের পিঠা বলে,কেউ পাকান পিঠা,কাটা পিঠা, আবার কেউ কেউ ভাজা পিঠা ইত্যাদি নামে পিঠাটিকে জানে। তবে আমাদের এলাকায় এই পিঠাকে কাটা পাকান পিঠা বলা হয়।নারিকেল ব্যবহার করার জন্য পিঠাটি বেশ মজার হয়।অল্প উপকরণে খুব সহজেই এই পিঠাটি তৈরি সম্ভব।

কাটা পাকান পিঠা পরিবেশন লুক


kata pakan recipejpeg.jpeg

প্রয়োজনীয় উপকরণঃ

উপকরণপরিমাণ
চালের গুড়া৫০০গ্রাম
চিনিপরিমাণ মতো
লবণপরিমাণ মতো
এলাচ২টি
পানিপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো
দারুচিনি১টি

upokoron.jpeg

কাটা পাকান পিঠা আমি যেভাবে তৈরি করেছি তার প্রতিটি ধাপ নিম্নে বর্ণনা করা হলো-

ধাপ-১

প্রথমে চালের গুড়া গুলো পরিমাণ মতো লবণ এবং পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে।সিদ্ধ করা আটাকে ভালোভাবে মেখে নিতে হবে।

ata siddho.jpeg

ata makha.jpeg

ধাপ-২

কড়াইতে নারিকেল কোরা,২ টি এলাচ গুড়া করা,দারুচিনি১ টি,পরিমাণ মতো চিনি দিয়ে পুর তৈরি করে নিতে হবে।

cini narikel.jpeg

cini narkel ranna.jpeg

ধাপ-৩

এবার মেখে রাখা আটা দিয়ে রুটি তৈরি করে নিতে হবে।এরপর রুটির একপাশে নারিকেল এর পুর দিতে হবে রুটির উপর।

ruti bananojpeg.jpeg

narikel pur.jpeg

ধাপ-৪

এরপর পিঠার শেপ করে নিতে হবে ভাজ করে।তারপর একটি ছুরি দিয়ে শেপ অনুযায়ী কেটে নিতে হবে।

vaj shep.jpeg

kete neoa pitha.jpeg

ধাপ-৫

আমার পিঠাগুলো রেডি ভাজার জন্য।

pitha.jpeg

pitha 2.jpeg

ধাপ-৬

এবার কড়াইতে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে হালকা আঁচে পিঠাগুলো ভেজে নিতে হবে।

pitha vaja.jpeg

pitha vaja2.jpeg

ধাপ-৭

এই পর্যায়ে পিঠাগুলোকে একটি প্লেটের পরিবেশন করতে হবে।
recipe pitha.jpeg

রেসিপি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha

সবাইকে ধন্যবাদ। আজকের মতো এখানেই শেষ করছি। আবার নতুন কোন রেসিপি নিয়ে খুব শীঘ্রই আপনাদের সামনে হাজিরা হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থকুন,ভালো থাকুন।

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

আমরা এই পিঠাকে পুলি পিঠা বলি।আমার কাছে এই পিঠা খেতে খুবই সুস্বাদু লাগে।শীতের দিনে এই পিঠা দুধে ভিজিয়ে খেতে দারুণ সুস্বাদু লাগে। আপনি খুব সুন্দর ভাবে পিঠা রেসিপি তৈরি করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার ও এই পিঠা ভালো লাগে। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

পিঠটা খেতে আমার কাছে খুব ভালো লাগে। আর এই পিঠা আসলেই খেতে খুবই সুস্বাদু। পিঠা তৈরীর পদ্ধতি খুবই সুন্দর করে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ। আপনার মূল্যবান মতামতের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এটাকে আমাদের এখানে কুলি পিঠা বলে।নারিকেল দিয়েও বানায় আবার মাঝে মাঝে তিল ও দেওয়া হয়। খেতে বেশ ভালো লাগে।প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আপনার তৈরি করা কাটা পাঠান পিঠা রেসিপিটি আমার কাছে একবারে নতুন মনে হইতেছে। এরকম পিটা রেসিপি আগে কখনো দেখিনি। তবে আপনারটা দেখতে অনেক সুন্দর লাগতেছে। আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

পিঠা খেতে খুবই ভালো লাগে। দেখে মনে হচ্ছে খুবই লোভনীয় হয়েছে। এই পিঠাগুলোকে আমাদের এদিকে নারকেল পুলি পিঠা বলি থাকি। খেতে খুবই ভালো লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর পিঠার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

পাকান পিঠা রেসিপি অনেক খেয়েছি তবে কাটা পাকান পিঠা রেসিপি আজও কখনো খাওয়া হয়নি আজকে আপনার কাছ থেকে নতুন একটা রেসিপি শিখে নিলাম রেসিপিটা মনে হচ্ছে খুব শীঘ্রই ট্রাই করতে হবে আমার কাছে খুবই ভালো লেগেছে এটি।

 2 years ago 

এই পাকান পিঠাগুলো খেতে আমার খুবই ভালো লাগে। তবে আমরা বিভিন্ন রকম ভাবে এই পিঠাগুলো তৈরি করি। আপনার পিঠাগুলো দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখিতো আমার খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

পিঠা খেতে বরাবরই আমার অনেক ভালো লাগে মাঝে মাঝেই মায়ের হাতের প্রস্তুত করা মজাদার মজাদার পিঠা খাওয়া হয়।। আপনার প্রস্তুত করা পিঠা দেখেই খুব লোভ হচ্ছে খেতে নিশ্চয়ই খুব মজা হবে

 2 years ago 

পিঠা তৈরি করার পর ভেজে নেওয়া হয় এজন্য এই পিঠা টা আমার দারুণ লাগে। ভেতরে মিষ্টি পুর এবং বাইরে একটু অন‍্যরকমভাব বেশ দারুণ। বেশ ভালো তৈরি করেছেন পিঠা টা। দেখে তো আমার লোভ হচ্ছে হি হি। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

এই পিঠাগুলো অনেক খেয়েছি কিন্তু এর সঠিক নাম কখনো আর জানা ছিল না। খুবই চমৎকার লাগে এই পিঠাগুলো খেতে বিশেষ করে নারীকেলের ফ্লেভার অসাধারণ লাগে। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ আমাদের মাঝে বর্ণনা করে দেখিয়েছেন তাই আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যের জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39