জীবনে প্রথম আর্ট শেখার গল্প||

in আমার বাংলা ব্লগ11 months ago
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আশা করছি আমার আজকের ব্লগটি আপনাদের ভালো লাগবে।


IMG20230831122935.jpg


স্টিমিট প্ল্যাটফর্মে যেদিন প্রথম আর্ট পোস্ট শেয়ার করেছিলাম,সেদিন বলেছিলাম আমার করা প্রথম আর্ট এর গল্প আপনাদের সাথে শেয়ার করবো। প্রথম আর্ট শেয়ার প্রায় এক বছর হতে চলেছে কিন্তু গল্পটি আর শেয়ার করা হয়ে ওঠেনি।তাই ভাবলাম আজকে আপনাদের সাথে এই গল্পটি নিয়ে লেখা যাক।তখন ২০১৫ সাল,আমি দশম শ্রেণীতে।আমার স্কুল তো বেশ ভালো মানের স্কুল ছিল,যেটা আপনাদের বলেছিলাম।স্কুলের স্যারগণ অনেক ভালো ছিলেন,ফাঁকিবাজ না। জীবনে যতটুকু শিখেছি তাদের থেকেই।যেই তাদের আওতার বাইরে চলে গিয়েছি সেই থেকে ব্যর্থতা ঘিরে ফেলেছে আমাকে।আমি মনে করি,একজন শিক্ষার্থীর জীবনে কিছু ভালো শিক্ষক থাকলে জীবন পরিবর্তন সম্ভব।আর স্কুলের স্যার দের মতো যদি কলেজের স্যাররা হতেন তাহলে এতো বর্থতার গল্প শোনা যেত না হয়তো।যাইহোক এসব বিষয়ে আর একদিন আলোচনা করবো।তো চলুন বন্ধুরা কথা না বাড়িয়ে মূল আলোচনায় যাওয়া যাক।

আমাদের নবম-দশম শ্রেণী দুই বছর মিলে প্রাকটিকাল খাতা গুলো শেষ করতে হতো।তো যারা সাইন্স গ্রুপের ছাত্রছাত্রী তাদের তো আর্ট করতে হয় বিভিন্ন জিনিসের ছবি।যেমন -চিংড়ি,কঙ্কাল,জবা ফুল, ব্যাঙ,টাকি মাছ,তেলাপোকা ইত্যাদি।প্রথমে বেশ কয়েকটি আর্ট করে নিয়েছিলাম বান্ধবীদের দিয়ে তার মধ্যে অণুবীক্ষণ যন্ত্র,জবা ফুল আর কঙ্কাল ছিল।যেগুলো খাতা সাইনও কমপ্লিট হয়ে গিয়েছিল।এবার যেদিন চিংড়ি মাছের আর্ট দিলেন স্যার আর পরের দিন সাইন।আমাদের ক্লাসের পরের দিন খাতা সাইনের ডেইট থাকতো সবসময়।ওইদিন একটা আর্ট সাইনের সময় স্যার বলেছিলেন,যারা আর্ট পারেনা তারা সাইন্স নিয়ে পড়ার যোগ্য না।এবার এটা শুনে তো বেশ মাইন্ডে লেগে গেল আমার।আর সত্যিই মনে হলো আর্ট পারিনা তাহলে সাইন্স নিলাম কেন।ছোটখাটো আর্ট গুলো আম্মু আগে করে দিতেন সবসময়, চারুকারু পরীক্ষার খাতাগুলো।আশ্চর্যের বিষয় এটা যে, আমি হাতে মেহেদী দিয়ে ডিজাইন গুলোও দিতে জানতাম না,এখনো জানিনা তেমন।তাই আমার কখনো আর্ট সেইভাবে করা হয়নি।আর আর্ট করতে বা শিখতেও কখনো ইচ্ছে করতোনা।কোনো শখ ছিলনা কখনোই তেমন একটা।

তো সেদিন স্কুল থেকে বাড়ি ফিরে বসলাম আর্ট করতে, আর আমাকে তো চিংড়ি আর্ট করতেই হবে যেভাবেই হোক।একদম স্পষ্ট মনে আছে আমার, সেদিন টানা দুই ঘণ্টা লেগেছিল আর্ট করতে।একদম সন্ধ্যা ৭ টা থেকে রাত ৯ টা।আর পরের দিন সাইন করিয়েছিলাম খাতা। স্যারের যেকোনো আর্ট পছন্দ হতো না,ভালো আর্ট করতেন তিনি এজন্য।তাই চিন্তায় ছিলাম যে সাইন হবে কিনা।আর সেদিন সাইন করেছিলেন স্যার আমার খাতা, তাই বুঝতে পারলাম আর্ট হয়েছে।জীবনের প্রথম আঁকা ছিল এই চিংড়ি।আরো অন্য কিছু আর্ট ও ছিল যেগুলো পরে করেছিলাম।ঐদিনের পর থেকে কোনো বান্ধবীকে দিয়ে আর কোনো প্রাকটিকাল খাতা আর্ট করায় নি।সেই প্রাকটিকাল খাতার কিছু পেইজ আজও রেখে দিয়েছি,এটা আমার একটা স্মৃতি আর বিশেষ অনুভূতি বললেও ভুল হবেনা । সব জিনিস আমার রেখে দিতেই ভালো লাগে,তবে বাসা চেইঞ্জের জন্য রাখতে পারিনা। বাসার অন্যরা ঝামেলা করে পুরনো জিনিস রেখে দিলে, তেলাপোকা ইঁদুর তো আছেই এদের যন্ত্রণা আবার।আর এভাবেই ২০১৫ সালে জীবনের প্রথম আর্টটি করেছিলাম।এর আগে কোনো আর্ট জানতাম না।যদিও এখনো ভালো আর্ট পারিনা।তবে কোনো চিত্র দেখে মোটামুটি আর্ট করে নিতে পারবো,এটা বিশ্বাস করি।চিত্রশিল্পীরা বলেছেন নাকি একটি মোটামুটি চিত্র আর্ট করতে ৩ ঘণ্টা সময় লাগে।আর্ট এর সময় সর্বদা এই কথাটা আমার মাথায় চলে। এক স্যার বলেছিলেন ষষ্ঠ শ্রেণীতে পড়া অবস্থায়।সেই কবেকার কথা এখনো মনে আছে আমার দেখেছেন। আসলে কিছু বিষয় এরকম থাকে,সারাজীবন মনে থাকে মানুষের।ধন্যবাদ বন্ধুরা,আমার পোস্টটি পড়ার জন্য।


ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha
লোকেশননিজ বাসভবন,সুলতানপুর

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Posted using SteemPro Mobile

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 11 months ago 

স্যারের কথা মাইন্ড নিয়ে অবশেষে আপনি কয়েক ঘণ্টা সময় লাগিয়ে চিংড়ি মাছ অংকন করেছিলেন এটা জেনে খুবই ভালো লাগলো। নিজের মধ্যে জেদ থাকাটা সত্যিই অনেক বেশি ভালো আর সেটা যদি ভালো কোন জিনিসের জন্য হয়। জীবনের প্রথম আর্ট করার গল্প পড়ে খুবই ভালো লাগলো সত্যিই প্রথমবারই আপনি দারুন একটি চিংড়ি মাছ অংকন করেছেন। চেষ্টা করবেন মাঝে মাঝে এখনো অঙ্কন করার তাহলে হয়তো বা আগের থেকে আরো বেশি ভালো হবে। শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

জি ধন্যবাদ ভাইয়া পোস্টটি পড়ার জন্য এবং সুন্দর মন্তব্যের জন্য।

 11 months ago 

স্যারের কথায় রাগ করে আপনি যে আর্ট শিখতে পেরেছেন এটা বেশ চমৎকার ব্যাপার। তবে আর্ট করতে একটু বেশি সময় লাগে। আপনি প্রথম আট করেছেন তাই হয়তো বা দুই ঘন্টা সময় লেগেছে। আপনার জীবনের প্রথম আর্ট শেখার গল্পটি পড়ে ভীষণ ভালো লাগলো আপু। কোন ভালো কিছু শেখার প্রতি জেদ থাকাটা সত্যিই ভালো।

 11 months ago 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59493.68
ETH 2649.33
USDT 1.00
SBD 2.45