পেন্সিল আর্ট||একটি সার্কেল দৃশ্যের চিত্র||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

||আজ-৮ই পৌষ||১৪২৯বঙ্গাব্দ, শীতকাল||


হ্যালো বন্ধুরা,

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আশা করছি সকলেই অনেক ভালো আছেন।আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।আজকে আমি আপনাদের মাঝে একটি পেন্সিল আর্ট নিয়ে উপস্থিত হয়েছি।আমার আজকের আর্ট পেন্সিল দিয়ে সার্কেল দৃশ্যের চিত্র।সার্কেল দৃশ্যের চিত্র টি আমি খুব সহজেই আর্ট করেছি।আমি যেভাবে আর্ট করেছি,আপনাদের মাঝে আর্ট এর ধাপগুলো নিম্নে তুলে ধরার চেষ্টা করছি।আমি আজকে আর্ট এর ধাপগুলো ধারাবাহিক ভাবে অ্যাপস এর মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছি।

একটি সার্কেল দৃশ্যের চিত্র

IMG20221223225046.jpg

উপকরণসমূহ-

  • সাদা অফসেট কাগজ
  • পেন্সিল 2B
  • রবার
  • কাটার
  • স্কেল
  • হার্ডবোর্ড
  • কম্পাস

IMG20221223232103.jpg

আমি সার্কেল দৃশ্যের আর্ট টি যেভাবে করেছি,নিম্নে সবগুলো ধাপ শেয়ার করছি।

ধাপ-১

প্রথমে সাদা কাগজে একটি পেন্সিল এবং কম্পাস দিয়ে বৃত্ত এঁকে নিয়েছি।তারপর বৃত্তের নিচের অংশে স্কেল দিয়ে আড় বরাবর দুইটি লাইন করে নিয়েছি।তারপর নিচে ৩ টি কলাম করেছি সোজা করে ডাবল।তারপর বৃত্তের আড় বরাবর লাইনটি গাঢ় করে নিলাম পেন্সিল দিয়ে।

InCollage_20221223_225733037.jpg

ধাপ-২

এবার সবগুলো লাইনেই পেন্সিল দিয়ে গাঢ় করে নিয়েছি।তারপর কম্পাস দিয়ে আরও একটি ছোট বৃত্ত এঁকে নিয়েছি ডান পাশের উপরের অংশে।তারপর ছোট বৃত্তের বাইরের খালি অংশ পেন্সিল দিয়ে হালকা ঘষে নিয়েছি।
InCollage_20221223_225807955.jpg

ধাপ-৩

এবার সব অংশ ঘষে হালকা করে নিয়েছি অর্থাৎ বৃত্তের দাগ কেটে নেওয়া উপরের অংশ।তারপর নিচের কলাম বরাবর একইভাবে হালকা ঘষে নিলাম পেন্সিল দিয়ে।পেন্সিল দিয়ে ঘষে নিয়ে তারপর আমি কাপড় ব্যবহার করে পুরো চিত্র ঘষে নিয়েছি। যার ফলে সব জায়গায় সুন্দর এবং হালকা হয়েছে কালার।তারপর একটি ফুলের টব এবং গাছের উপরের অংশ অর্থাৎ ডাল এবং পাতা আর্ট করেছি।

InCollage_20221223_225958887.jpg

ধাপ-৪

তারপর গাছের আর্ট শেষ করে নিয়েছি এবং নিজের সাইন এর মাধ্যমে আমার আর্ট প্রস্তুত করেছি।

InCollage_20221223_230046382.jpg

আর্টটি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার এবং আর্টিস্ট@rahnumanurdisha
লোকেশনসুলতানপুর,রাজবাড়ি
আজকের মতো এখানেই শেষ করছি।আমার সার্কেল দৃশ্যের চিত্রটি কেমন লেগেছে কমেন্টে অবশ্যই জানাবেন বন্ধুরা। আবার নতুন কোন আর্ট নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে হাজির হবো।সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।আর অবশ্যই সতর্কতার সাথে চলাচল করবেন।


ধন্যবাদ সবাইকে

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

❤️ আল্লাহ হাফেজ❤️

Sort:  
 2 years ago 

খুব চমৎকারভাবে সার্কেল দৃশ্যের চিত্র অঙ্কন করেছেন। পেন্সিল দিয়ে এত সুন্দর করে অংকনটি করলেন আপনি। পেন্সিল দিয়ে এই ধরনের আর্ট গুলো করতে আমার কাছে অনেক ভালো লাগে। পেন্সিলের আর্ট অসম্ভব ভালো লাগলো। সুন্দর ভাবে উপস্থাপনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে একটি সার্কেল অঙ্কন করেছেন।এভাবে সার্কেলের ভিতরে বিভিন্ন দৃশ্য দেখতে অনেক সুন্দর লাগে।আপনি অনেক দক্ষতার সাথেই প্রতিটি ধাপ স্পষ্ট ও সুন্দর করে অঙ্কন করেছেন এবং আমাদের সাথে শেয়ার করেছেন বেশ ভালো লেগেছে।অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর সার্কেল অংকন করে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

পেন্সিল দিয়ে খুবই সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন। এই চিত্রটি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। এত সুন্দর একটি চিত্র অংকন আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

এতো সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

একটি বৃত্তকে কেন্দ্র করে খুব সুন্দর একটি চিত্র প্রস্তুত করে আমাদের মাঝে প্রদর্শন করেছেন খুবই ভালো লাগলো আসলে এ ধরনের চিত্র আঁকতে এবং উপভোগ করতে আমার কাছে অনেক ভালো লাগে।।
চিত্র প্রস্তুত এর ধাপ গুলো খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।আপনার জন্যও শুভ কামনা রইলো।

 2 years ago 

বাহ খুবই চমৎকার তো বিড়ালটি বসে বসে দূরের আকাশ দেখছে, পাখিরা উড়ে যাচ্ছে আবার একটা ফুলের টপ দেখা যাচ্ছে, চমৎকার একটা থিম ছিল আমার খুবই পছন্দ হয়েছে।

 2 years ago 

আপনার পছন্দ হয়েছে জেনে খুশি হলাম।ধন্যবাদ মন্তব্যের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু বৃত্তের মধ্যে আপনি খুব সুন্দর একটি পেন্সিল আর্ট করেছেন। আপনার এই আর্ট আমার কাছে অনেক ভালো লেগেছে। এই ধরনের আর্ট করতে আমার খুব ভালো লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপু।

 2 years ago 

এই আর্ট টি আমি অনেক আগে তৈরি করেছিলাম। আপনার আর্ট টি ভীষণ সুন্দর হয়েছে। পেন্সিল আর্টগুলো করতে ভীষণ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য আপু।

 2 years ago 

অনেক সুন্দর একটি সার্কেল দৃশ্যের চিত্রাংকন করেছেন। এটা দেখতে খুবই সুন্দর লাগছে। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সবসময় সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও! আপু আপনি খুব সুন্দর একটি আর্ট করছেন।দেখতে খুব সুন্দর লাগছে। আমারও আর্ট করতে ভীষণ ভালো লাগে।অবসর সময়ে আমি আর্ট করতে ভালোবাসি।যাই হোক আপনার আর্টটি আমার কাছে খুব ভালো লেগেছে।এত সুন্দর একটি আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

আপনার আমার আর্ট টি ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57428.63
ETH 2425.69
USDT 1.00
SBD 2.34