মায়া(শেষ পর্ব)||

in আমার বাংলা ব্লগlast year
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️

আমি @rahnumanurdisha বাংলাদেশ থেকে। কেমন আছেন আমার বাংলা ব্লগ এর সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশি বন্ধুরা?আজকে মায়া গল্পের শেষ পর্ব নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি।

এক কলেজ থেকে আরেক কলেজে ট্রান্সফার হওয়ার জন্য নির্দিষ্ট একটি সময় থাকে।কোনো বর্ষের। রেজাল্টের ৪৫ দিনের মধ্যে এপ্লাই করতে হয়।আর ওই সময়টার মধ্যে অনলাইনে এপ্লাই না করলে আর একই বছরে ট্রান্সফার হওয়া সম্ভব হয়না।

IMG20230816120433.jpg

প্রথম বর্ষের রেজাল্টের পরের সময়টা যখন ছিল তখন কলেজে গিয়ে ট্রান্সফারের জন্য বেশ কিছু কাজ করে এসেছিলাম।কিন্তু অনলাইনে আর জমা দেওয়া হয়নি।অনেকে বলছিল আসা যাবে আবার অনেকে বলছিল না।তবে টিসি নিয়ে আমার পরিচিত কয়েকজন বন্ধু এসেছিল ওই বছর।আমি যেহেতু রাজেন্দ্র কলেজের স্যার এর কাছে টিউশন পড়তাম,তাই স্যার পরিচিত ছিলেন।তিনিও বলেছিলেন এপ্লাই করতে।কিন্তু করা হয়নি,কলেজের প্রতি অদ্ভুত এক মায়া কাজ করছিল।আমাদের কলেজটা বেশ নিরিবিলি আর পুকুর পাড়ে গিয়ে বসে থাকতে আমার ভালো লাগে।কলেজে গেলেই আমি এই জায়গাটায় যায়।ফটোগ্রাফি তে দেখতেই পাচ্ছেন বন্ধুরা জায়গাটা সুন্দর।

IMG20230816115106.jpg

ঐটা ছিল আমার প্রথম বর্ষ থেকে ট্রান্সফারের কাহিনী।এবার আপনাদের সাথে শেয়ার করবো আমার দ্বিতীয় বর্ষ থেকে ট্রান্সফারের গল্প।গতবার তো অনলাইনের মাধ্যমে এপ্লাই করতে চেয়েছিলাম হবে কিনা এটার নিশ্চয়তা ছিলনা।তবে এইবার একদম জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এপ্রুভ করিয়ে আনা যাবে এরকম বলেছিল আমার এক বন্ধু। ও নিজে এবার ট্রান্সফার হয়ে ওর এলাকায় গিয়েছে।তাই আমাকে বলেছিল,কিছু টাকা খরচ করলে একদম অফিসিয়ালি আসতে পারবো।তারপর আমি বাসায় বলেছিলাম,পরিবারের সবাই রাজি ছিল।কিন্তু সেই আমি তো মন থেকে আসতে চায়না ।শুধুমাত্র লোকের কথার জন্য নিজের মনের বিরুদ্ধেও যেতে পারছিলাম না।কারণ সবশেষে আমাকেই ফেইস করতে হবে।

তাই বাসায় বলেছিলাম যে,আমি যেহেতু আবার ফ্রিল্যান্সিং এর সাথে যুক্ত হয়েছি সাথে ব্লগিং আছে।তাছাড়া সারাদিন ক্লাস করলে আমি বাসায় পড়বো কখন।আমি দিনের বেলায় পড়াশুনা যা করার করে নিই।রাতে অনলাইন ক্লাসগুলো থাকে। আর এখানে আসলে সবকিছু এলোমেলো হয়ে যাবে।আর মাত্র দুই বছর যেহেতু দেখতে দেখতে কেটে যাবে।এভাবে এবার ট্রান্সফার বাদ দিয়েছি দ্বিতীয় বর্ষের রেজাল্টের পর।আর আমি যা সিদ্ধান্ত নিই,আমার পরিবার সেটাই সাপোর্ট করে।তাই আর কিছু বলেও নি।তবে এটা এক ধরনের অজুহাত,যেটা আমি তো জানি।আসলে হয়তো একটু ভালোই হতো,ক্লাস করতে পারতাম নিয়মিত অনেক কিছু শেখা যেতো।কাছের কিছু বান্ধবীও রয়েছে।কিন্তু নিজের মনের বিরুদ্ধে গেলে একধরনের মানসিক অশান্তি কাজ করতো।

আমাদের কলেজ থেকে ফরিদপুরের রাজেন্দ্র কলেজ বেশি ভালো,পরিচিত একটি কলেজ।তাই কেউ জিজ্ঞেস করলে বলে ফরিদপুর ভর্তি না হয়ে রাজবাড়ীতে হয়েছি কেন।আসলে নিজের মানসিক শান্তি যেখানে সেখানেই থাকা ভালো আমি মনে করি।মানুষ তো কতো কিছুই বলে থাকে।সবকিছু মাথায় নিতে গেলে সমস্যায় পড়তে হয় নিজেদেরই।আমি যেহেতু ইন্টারমিডিয়েট ফরিদপুর পড়েছি,তাই এখানে পরিচিত মানুষের সংখ্যা বেশি।বন্ধুবান্ধব রয়েছে অনেকেই।তবে এই শহর থেকেই ব্যর্থতা শুরু হয়েছিল।তাই ফরিদপুর শহরে গেলে ভালো লাগেনা।অতীতের ব্যর্থতাগুলো মনে পড়ে যায়।কিন্তু রাজবাড়ী শহর তো পুরোটাই নতুন আমার কাছে এখনো।কোনো হতাশা বা ব্যর্থতা নেই এখানে।পুরো শহর এখনো অপরিচিত আমার কাছে।একসময়ের অপ্রিয় কলেজ,শহরের মায়ায় আটকে গিয়েছি।তাই ছাড়তে পারিনি।এখান থেকে এটাই বুঝেছি যে,মানুষ আসলে মায়ায় আটকায়।

ধন্যবাদ সবাইকে আমার ব্লগটি পড়ার জন্য।।আজকের মতো এখানেই শেষ করছি বন্ধুরা।আবার নতুন কোনো ব্লগ নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।

ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha
লোকেশনরাজবাড়ী

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

❤️আল্লাহ হাফেজ❤️

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44