রেসিপি||পালংশাক ঘন্ট||

in আমার বাংলা ব্লগ2 years ago

||আজ-২৭ই কার্তিক||১৪২৯বঙ্গাব্দ,হেমন্তকাল||


আসসালামুআলাইকুম/আদাব। কেমন আছেন আমার বাংলা ব্লগের সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশী বন্ধুরা?আশা করছি সবাই অনেক ভালো আছেন?আমিও ভালো আছি আপনাদের দোয়ায়। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি পোস্ট নিয়ে উপস্থিত হলাম। আমার আজকের রেসিপি হচ্ছে পালংশাক ঘন্ট। পালংশাক আমাদের সকলের বেশ পছন্দের একটি শাক। শীতকালীন সবজি এটি।পুরো শীতকাল জুড়ে চলে এই শাকের রাজত্ব। পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।আমি পালংশাক ঘন্ট রেসিপি যেভাবে তৈরি করেছি নিম্নে রান্নার সমস্ত প্রক্রিয়া শেয়ার করছি।

পরিবেশন লুক

IMG_20221112_142310.jpg

প্রয়োজনীয় উপকরণ

  • পালংশাক ২ মুঠো

  • সরিষার তেল- পরিমাণ মতো

  • লবণ -স্বাদ মতো

  • পেঁয়াজ -২ টি

  • রসুন -২ টি রসুন

  • আতপ চালের গুড়া-৫০গ্ৰাম

  • পানি -পরিমাণ মতো

  • কাঁচা মরিচ-১০টি

    ধাপ-১

প্রথমে পালংশাক গুলোকে সাইজ করে কেটে নিয়ে ধুয়ে নিতে হবে। তারপর একসাথে (২টি রসুন, দুইটি পেঁয়াজ, ১০টি কাঁচা মরিচ)হালকা বেটে নিতে হবে। তারপর কড়াইতে পরিমাণ মতো পানি দিয়ে বাটা মসলা অর্ধেক পরিমাণ দিতে হবে । তারপর পালংশাকগুলোকে দিয়ে দিতে হবে এবং পরিমাণ মতো লবণ দিয়ে দিতে হবে।

IMG_20221112_145513.jpg

ধাপ-২

এবার পালংশাক গুলোকে ১০ মিনিট মতো সিদ্ধ করতে হবে এবং ওড়ং দিয়ে শাকগুলো ঘন্ট করতে হবে ।

IMG_20221112_145647.jpg

ধাপ-৩

এবার পালংশাক গুলোকে একটি পাত্রে উঠিয়ে কড়াইতে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে। তারপর রেখে দেওয়া বাকি বাটা মসলা গুলো দিয়ে নাড়তে হবে।

IMG_20221112_151344.jpg

ধাপ-৪

এবার পেঁয়াজ মরিচ বাটা গুলো হালকা ভেজে নিয়ে শাক গুলোকে দিয়ে দিতে হবে। তারপর চালের গুড়া পানি দিয়ে গুলিয়ে দিয়ে দিতে হবে। এবার ওড়ং দিয়ে কিছুক্ষণ শাকগুলো ঘন্ট করতে হবে। তবে আপনারা চাইলে এখানে ডাল ঘুটনি ব্যবহার করেও ঘন্ট করতে পারেন।আমি ওড়ং ব্যবহার করে ঘন্ট করেছি।

IMG_20221112_145553.jpg

ধাপ-৫

ব্যাস আমার পালংশাক ঘন্ট রেডি।এবার চূলা অফ করে দিতে হবে।

IMG_20221112_152926.jpg

ধাপ-৪

এপর্যায়ে রেসিপিটি একটি প্লেটে পরিবেশন করতে হবে।

IMG_20221112_142310.jpg

ধন্যবাদ সবাইকে আমার পোস্টটি পড়ার জন্য।আজকের মতোএখানেই শেষ করছি।আবার নতুন কোন রেসিপি নিয়ে আপনাদের সাথে খুব শীঘ্রই দেখা হবে। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।
রেসিপি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

আল্লাহ হাফেজ

Sort:  
 2 years ago 

পালং শাক ঘন্ট আমারও খুব ফেভারিট ।এক কথায় সবজি জাতীয় খাবার খেতে আমার খুব ভালো লাগে। বিশেষ করে শীতের সময় তো সবজি জাতীয় খাবার আমাদের জন্য অত্যন্ত প্রয়োজন।
তবে আমি যখনই এমন রেসিপি প্রস্তুত করি এর মধ্যে মাসকলাই এর ডাল থাকে এতে রেসিপির মজাটা আরো বহু গুণে বেড়ে যায়।

 2 years ago 

ও আচ্ছা। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার কাছে মনে হয় শীতে তরকারির রাজা হল পালং শাক।শীতকালে যদি পালং শাক না খাওয়া যায় মনে হয় শীতকালীন কোন সবজি খেলাম না।কলাই দিয়ে পালং শাক ঘন্ট করলে খেতে অনেক মজা লাগে।তার পরেও আপনি পালং শাক সুন্দর ভাবে ঘন্টা তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো।

 2 years ago 

ও আচ্ছা।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

পালং শাক আমার খুব পছন্দের একটি সবজি। কিন্তু পালংশাক দিয়েছি এ ধরনের রেসিপি করা যায় তা আমার জানা ছিল না। আজকে আপনাদের এই পোস্টটির মাধ্যমে এত সুন্দর রেসিপি জানতে পারলাম। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

এভাবে খেয়ে দেখবেন আপু। আশা করি ভালো লাগবে।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

আমার প্রিয় একটা শাক। আমার মা এটা খুব সুন্দর করে বানায়। আপনি একদম সেম স্টেপে বানিয়েছেন যে ভাবে মা কে বানিয়ে আসতে দেখেছি।মা শুধু এটায় পেঁয়াজ দেয় না, কারণ আমাদের বাড়িতে খায় না তাই। ধন্যবাদ এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ও আচ্ছা।ধন্যবাদ আপু সুন্দর মতামতের জন্য।

 2 years ago 

শীত কালে বিভিন্ন সবজি দেখা যায় পালংকশাক তাদের মধ্যে একটি।পালংকশাক এবং কালাই এর ডাউল ঘন্ট আমার অনেক পছন্দের গ্রামে থাকি মাঝে মাঝেই খাওয়া হয় দারুন একটি রেসিপি শেয়ার করেছেন।ধন্যবাদ সুন্দর ভাবে গুছিয়ে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু রেসিপি শেয়ার করার জন্য। আমি পালংশাক এভাবে কখনো রান্না করিনি। মনে হয় খেতে ভালো ই হবে।দেখি একদিন করব।

 2 years ago 

জি আপু করে দেখবেন,আশা করি ভালোই লাগবে।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামতের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 63935.74
ETH 2749.19
USDT 1.00
SBD 2.65