১০ মার্কস এর আফসোস।।পাঠ-২।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ-২০ই কার্তিক|১৪২৯ বঙ্গাব্দ,হেমন্তকাল |


আসসালামুয়ালাইকুম/আদাব।কেমন আছেন আমার বাংলা ব্লগের সকল বন্ধুরা?আশা করছি সবাই অনেক ভালো আছেন।আমিও ভালো আছি আপনাদের দোয়ায়।আজকে আমি আপনাদের মাঝে ১০ মার্কস এর আফসোস পাঠ-২ নিয়ে উপস্থিত হয়েছি।

depression-2912424.jpg
সোর্স

আফসোস ব্যাপার টা সত্যিই অনেক কষ্টকর একটা জিনিস।যারা এইটা ফেস করে তারাই বুঝতে পারে।এবার মূল ঘটনায় আসা যাক।২০১০ সালের ঘটনা এটি।তখন আমাদের সমাপনী পরীক্ষা হতো আমরা দ্বিতীয় ব্যাচ আরকি।২০০৯ থেকে সমাপনী পরীক্ষা চালু হয়। তখনও আমার সাথে ঠিক একই রকমের ঘটনা ঘটে।সেটাও অংক পরীক্ষার দিন।তখন তো একটা অংকের মান ছিল ১০ করে। আর শর্ট প্রশ্ন থাকতো ১০।প্রতিটির মান ১ করে। মোট ১০ টির উত্তর পারলে ১০ পাওয়া যেত ।আর অংক করতে হতো ৯ টা।আমার শর্ট প্রশ্ন কমন পড়েছিল ৮ টা ।আর বড় অংক মোটামুটি সবই কমন পড়েছিল।আসলে আমি যে স্কুলে পড়তাম, স্যাররা অনেক অভিজ্ঞ ছিলেন।তারা আমাদের খুবই ভালো করে পড়িয়েছিলেন।তাছাড়া আমি প্রাইভেট ও পড়তাম ২ টা ।তখন এক স্যার বাসায় এসে পড়াতেন।আর এক স্যারের কাছে গিয়ে পড়তে হতো।

তাছাড়া আমি কেজি এবং প্রাইমারি দুই স্কুলেই পড়তাম। কারণ আমাদের কেজি স্কুলে তখন সমাপনী পরীক্ষা দেওয়ার ব্যাবস্থা ছিল না।আমরা প্রথম ব্যাচ আমাদের কেজি স্কুলে পঞ্চম শ্রেণীর।এর আগে চতুর্থ শ্রেণী পর্যন্ত ক্লাস চলতো।আমি প্রাইমারি এবং কেজি যেহেতু দুই স্কুলেই পড়তাম। রেজাল্ট অনুযায়ী আমাদের কেজি স্কুলে ৬ জন ছাত্র ছাত্রী বৃত্তি পেয়েছিল সাধারণ এবং ট্যালেন্টফুলে।আমাদের কেজি স্কুলে ১০-১১ জন ছাত্র ছাত্রী ছিল।আমিও তাদের মধ্যে ছিলাম সাধারণ গ্রেডে বৃত্তি পাওয়ায়।তবে প্রাইমারি তে আমার রোল এক ছিল এবং আমি একাই প্রথম স্কুল টি থেকে বৃত্তি পেয়েছিলাম।আমাদের প্রাইমারি স্কুলে যিনি হেড স্যার ছিলেন তিনি আমাকে খুব ভালো জানতেন।রেজাল্ট পাবলিশড হওয়ার দিন রেজাল্ট জানাতে আমার স্যার আমার বাসায় এসেছিলেন।যেটা আমার কাছে খুব আনন্দের ছিল।

আমার সাধারণ গ্রেডে বৃত্তি পাওয়ার কারণ ছিল ১০ মার্কস এর একটি অংক ভুল করেছিলাম।আমার যেহেতু ৯৮ মার্কস কমন ছিল।আমি অনেক আনন্দিত ছিলাম পরীক্ষার হলে।যে আমার শিউর ৯৮ মার্কস আসবে।এর জন্য আমি সব অংক করি আগে অর্থাৎ ৮৮ মার্কস ।আর পরে ২ টা অংকের মধ্যে ২ টাই যেহেতু পারতাম। তাই যেটা একটু ছোট ছিল সেটাই করেছিলাম।অংক টা এখনো আমার মনে আছে।সাল মাস দিনের অংক ছিল সেটা।আর একটা ছিল সরল অংক ।আর সরল অংক যেহেতু বেশ বড় হয়। তাই এটা বাদ দিয়েছিলাম।তো সাল মাস এর অংক আসলে এত বার করেছিলাম প্রায় মুখস্ত টাইপের হয়ে গিয়েছিল।অংক সবই প্রায় ঠিক করেছিলাম।শুধু মাস টা ভুল করছিলাম।তখন তো সব অংক বই থেকেই আসতো হুবহু।বাসায় গিয়ে বই থেকে সব মিলাতে গিয়ে দেখি যে, অংকটি ভুল করেছি।তখন খুব খারাপ লেগেছিল।তারপর কিছুদিন পর ভুলেই গিয়েছিলাম।যখন রেজাল্ট আসলো তখন আমি ৩ মার্কসের জন্য ট্যালেন্টফুলে বৃত্তি টা পেয়েছিলাম না।আসলে যদি অংকটি হতো তাহলে আমি ১০ মার্কস তো পেতামই।আর ট্যালেন্টফুলে নাম আসতো। হয়তো মুখস্ত নির্ভর অংক করার জন্যই এমনটি হয়েছিল।যেহেতু স্যাররা অনেক অভিজ্ঞ ছিলেন তারা বলতেন আমি নাকি অংক মুখস্ত করি।ঠিকই ছিল কথাটি।কিন্তু আমার কোনো দিন মনে হয়নি আমি লাইন বাই লাইন মুখস্ত করেছি অংক।তবে একটা ব্যাপার অনেকে অংক বুঝে গভীরে গিয়ে করে অনেকে মুখস্ত টাইপের করে,আমি হয়তো মুখস্ত টাইপের মধ্যেই।এটাই আসলে আমার আফসোস এর কারণ।মাত্র ৩ মার্কস এর জন্য বাদ পড়লাম ট্যালেন্টফুল থেকে।একটি অংক ভুল করায়।

আমার জীবনের ১০মার্কস এর আফসোস পাঠ-২ কেমন লেগেছে কমেন্টে অবশ্যই জানাবেন বন্ধুরা ।আবার নতুন লেখা নিয়ে খুব শীঘ্রই আপনাদের মাঝে উপস্থিত হবো।সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন,ভালো থাকুন।


ধন্যবাদ সবাইকে


Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.034
BTC 64116.01
ETH 2758.41
USDT 1.00
SBD 2.65