রেসিপি||খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি||

in আমার বাংলা ব্লগlast year
❤️আসসালামুআলাইকুম/আদাব❤️
কেমন আছেন আমার বাংলা ব্লগের সকল ইন্ডিয়ান এবং বাংলাদেশী বন্ধুরা?আশা করছি সবাই অনেক ভালো আছেন।আমিও ভালো আছি আপনাদের দোয়ায়। আজকে আমি আপনাদের মাঝে একটি রেসিপি পোস্ট নিয়ে উপস্থিত হলাম।আমার আজকের রেসিপি হচ্ছে মজাদার বিরিয়ানি।বিরিয়ানি ভালোবাসে না,এমন মানুষ খুব কমই পাওয়া যাবে এখনকার সময়ে।আমার পছন্দের একটি রেসিপি এটি।বাড়িতে এভাবে সহজ উপায়ে পরিমিত মসলা দিয়ে বিরিয়ানি তৈরি করে খেতে কিন্তু বেশ ভালোই লাগে বন্ধুরা।দুই তিনদিন আগে বাড়িতে রেসিপিটি করেছিলাম,তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি রেসিপিটি।আশা করি আপনাদের ভালো লাগবে আমার রেসিপিটি।আমি রেসিপিটি যেভাবে তৈরি করেছি নিম্নে সমস্ত প্রক্রিয়া শেয়ার করছি।

কাচ্চি বিরিয়ানি


GridArt_20230716_013624513.jpg

প্রয়োজনীয় উপকরণ


উপকরণপরিমাণ
সুগন্ধি চাউল১কেজি
খাসির মাংস১.৫ কেজি
ধনিয়া গুড়াপরিমাণ মতো
শুকনো মরিচ গুড়া২ চা চামচ
টমেটো সস৫টি
এলাচ১০টি
কাঁচা মরিচ২০টি
বিরিয়ানি মসলা১প্যাকেট
আদাপরিমাণ মতো
চিনি১চা চামচ
লবণপরিমাণ মতো
দুধপরিমাণ মতো
লেবু১/২ অংশ
জিরা৪ চা চামচ
পেয়াঁজ১২ টি
রসুন৫ টি
সোয়াবিন তেলপরিমাণ মতো

GridArt_20230716_190025435.jpg

ধাপ-১

প্রথমে আমি পেঁয়াজ,রসুন,কাঁচা মরিচ কেটে নিয়ে বেটে নিয়েছি।তারপর আদা,জিরা,এলাচ একসাথে করে বেটে নিয়েছি। পেঁয়াজ কুচি করে কেটে নিয়েছি আলাদা করে বেরেস্তা ভাজার জন্য।এবার পরিমাণ মতো তেল কড়াইতে দিয়ে পেঁয়াজ গুলো দিয়ে দিয়েছি এবং বাদামি করে ভেজে নিয়েছি।আমার বেরেস্তা প্রস্তুত হয়ে গিয়েছে।

GridArt_20230716_012615120.jpg

ধাপ-২

এবার কড়াইতে আরও কিছু পরিমাণ তেল দিয়ে দিয়েছি।তারপর বাটা মসলা গুলো দিয়ে দিয়েছি এবং মাংস দিয়ে নেড়ে নিয়েছি।তারপর পরিমাণ মতো লবণ,ধনিয়া গুড়া,দুই চা চামচ শুকনো মরিচ গুড়া,কয়েকটি এলাচ, দারুচিনি দিয়েছি এবং খুন্তির সাহায্যে সব মসলা গুলো মিশিয়ে নিয়েছি।

GridArt_20230716_012657248.jpg

GridArt_20230716_012755668.jpg

ধাপ-৩

এবার অর্ধেকের বেশি পরিমাণ বিরিয়ানি মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়েছি।

GridArt_20230716_012913597.jpg

ধাপ-৪

তারপর পরিমাণ মতো দুধ এবং কাঁচা মরিচ গুলো দিয়ে দিয়েছি।শেষে পেঁয়াজের বেরেস্তা দিয়ে মাংস নামিয়ে নিয়েছি।

GridArt_20230716_013005787.jpg

ধাপ-৫

এবার কয়েকটি এলাচ এবং এক চামচ পরিমাণ জিরা ভেজে নিয়ে বেটে নিয়েছি।তারপর বেটে নেওয়া উপকরণ এবং পেঁয়াজের বেরেস্তা দিয়ে মাংস নামিয়ে নিয়েছি।

GridArt_20230716_013058911.jpg

GridArt_20230716_013134999.jpg

ধাপ-৬

এবার সসপ্যানে পরিমাণ মতো তেল,এলাচ এবং দারুচিনি দিয়েছি।তারপর ধুয়ে রাখা সুগন্ধি চাউল দিয়ে নেড়ে নিয়েছি।এভাবে করে চাউল গুলো ভেজে নিয়েছি।তারপর আলাদা পাত্রে পরিমাণ মতো পানি গরম করে চালের মধ্যে দিয়ে দিয়েছি ।

GridArt_20230716_013249293.jpg

ধাপ-৭

এবার মাংস দিয়ে দিয়েছি এবং অর্ধেক পরিমাণ লেবুর রস দিয়ে দিয়েছি খোসা ছাড়িয়ে। তারপর অবশিষ্ট বিরিয়ানি মসলা,টমেটো সস, পেঁয়াজের বেরেস্তার সাথে চিনি মেখে দিয়ে দিয়েছি এবং চামচের সাহায্যে মিশিয়ে নিয়েছি উপকরণ গুলো।

GridArt_20230716_013344208.jpg

ধাপ-৮

এবার ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে। চাল সিদ্ধ হয়ে এলে চেক করে চুলা অফ করে দিতে হবে। এ পর্যায়ে রেসিপিটি প্রস্তুত হয়ে গিয়েছে এবং একটি প্লেটে রেসিপিটি শসা দিয়ে পরিবেশন করেছি।

GridArt_20230716_013439252.jpg

IMG20230714125424.jpg

IMG20230714125422.jpg

IMG20230714125422_01.jpg

IMG20230714125421.jpg

IMG20230714125420.jpg

ধন্যবাদ সবাইকে আমার রেসিপি ব্লগটি পড়ার জন্য।আজকের মতোএখানেই শেষ করছি আমার রেসিপিটি।আবার নতুন কোন রেসিপি নিয়ে আপনাদের সাথে খুব শীঘ্রই দেখা হবে। সেই পর্যন্ত সবাই সুস্থ থাকুন, ভালো থাকুন।
রেসিপি ফটোগ্রাফির জন্য ব্যবহৃত ডিভাইসরিয়েলমি ফাইভ আই
ফটোগ্রাফার@rahnumanurdisha

Amar_Bangla_Blog_logo.jpg

VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

VOTE @bangla.witness as witness


witness_vote.png

❤️আল্লাহ হাফেজ❤️

Sort:  
 last year 

খাসির মাংস কাচ্চি রেসিপি দেখে যেন খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আর এই রেসিপি ধাপে ধাপে পরিবেশন দেখে আরো বেশি ভালো লাগলো।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

আপু এমন কাচ্চি বিরিয়ানির থাকলে আর কি লাগে। আপনার বিরিয়ানির দেখে লোভ সামলানো মুশকিল। আসলে বাচ্চারা বিরিয়ানির খেতে অনেক পছন্দ করে।আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখেছেন। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি দেখে লোভনীয় লাগছে। দেখে লোভ লাগছে। বিরিয়ানি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। বিরিয়ানি আমার খুব পছন্দ। আর কাচ্চি বিরিয়ানী হলে তো কথাই নেই। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 last year 

ধন্যবাদ আপু সবসময় সুন্দর মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 last year 

বাঙালির পছন্দের খাবারের তালিকায় শীর্ষে রয়েছে বিরিয়ানি। বিরিয়ানি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া সত্যিই মুশকিল। খাসির মাংসের বিরিয়ানি রেসিপি দারুন হয়েছে আপু। মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল। যদিও আজকে আমি খাসির মাংস রান্না করেছি। তবে আপনার এই রেসিপি দেখে বিরিয়ানি রান্না করতে ইচ্ছে করছে।

 last year 

আপু আপনার কাচ্চি বিরিয়ানি দেখে তো জিভে জল চলে আসলো। খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি খেতে খুবই সুস্বাদু লাগে। এখনও বাসায় তৈরি করা হয়নি তবে রেস্টুরেন্টে গিয়ে অনেক বার খাওয়া হয়েছে। আপনার উপস্থাপনা কিন্তু দারুণ হয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু সুন্দর মতামতের জন্য।

 last year 

খাসির মাংস আমার খুবই প্রিয়। আর খাসির মাংস দিয়ে কাচ্ছি বিরিয়ানি হলে তো কোন কথাই নেই। দেখতেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছিল। খেতে নিশ্চয়ই অনেক মজা করে খেয়েছেন। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য ভালো থাকবেন।

 last year 

জি আপু মজা ছিল।ধন্যবাদ আপনাকে আপু।

 last year 

কাচ্ছি বিরিয়ানি রান্নার দেখে খুবই খেতে ইচ্ছে করছে। আমি প্রায় সময় রান্না করি তবে আমার রন্ধন পড়ালে একটু ভিন্ন। যাইহোক আপনার রঞ্জন প্রণালীও আমার ভালো লেগেছে ।খুব চমৎকারভাবে খাসির মাংস দিয়ে রান্না করেছেন কালার খুব ভালো এসেছে।

 last year 

ধন্যবাদ আপু।

 last year 

খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি দেখেই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

 last year 

খাসির মাংসের কাচ্চি বিরিয়ানি দেখে তো লোভ সামলাতে পারলাম না আপু। প্রিয় একটি রেসিপি শেয়ার করেছেন। কাচ্চি বিরিয়ানি আমার খুবই পছন্দের। এধরনের খাবার আমি জমিয়ে খাই। অনেক কষ্ট করে রেসিপি তৈরি করেছেন। আপনার পরিবেশন দেখে ভালো লাগলো।

 last year 

ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33