সরকারি চাকরি ।১০% লাজুক শেয়ালের জন্য।

anguish-4077946__480.webp
pixabay

আসসালামুয়ালাইকুম /আদাব,

কেমন আছেন বন্ধুরা? আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আজকে আমি আমার প্রচলিত নিয়মের বাইরে গিয়ে ব্লগটি সাজিয়েছি। আজকের আমার ব্লগের বিষয়বস্তু হচ্ছে সরকারি চাকরি।

unemployment-660284__480.jpg
pixabay

বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ রয়েছে কয়েক হাজার। পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে ৪৫ টি , মেডিকেল কলেজ রয়েছে ৬০ টির মতো, প্রকৌশল বিশ্ববিদ্যালয় রয়েছে ৫ টির মতো, ডেন্টাল কলেজ রয়েছে তিনটির মতো,পলিটেকনিকেল রয়েছে ১৩ টির মতে।
নিঃসন্দেহে বলা যেতে পারে বাংলাদেশ শিক্ষা ক্ষেত্রে অনেকদূর এগিয়েছে। হ্যাঁ পরিসংখ্যান দেখে এটা সবার মনে হতে পারে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের সম্প্রসারণ মানে শিক্ষার সম্প্রসারণ না। কেন নয় সেটা আমি ব্যাখ্যা করছি।

covid-19-5511070__480.jpg
pixabay

আমার জানামতে হাতেগোনা গোটা কতক শিক্ষার্থী ছাড়া কেউ একাডেমিক কার্যক্রম গুলো খুব ভালো ভাবে সম্পন্ন করে না। একটা নির্দিষ্ট সময় পর সার্টিফিকেট পাবে সেটা দিয়ে একটা সরকারি জব করবে এটাই সবার স্বপ্ন। কোন ভাবেই তাদের একটা সরকারি চাকরি চাই -ই চাই। একটা পরিসংখ্যানে দেখা গেছে, বাংলাদেশের প্রায় ২৮ লক্ষ তরুণ তরুণী বেকার।সরকার চাইলেও এই বিশাল জনগোষ্ঠীর সবাইকে সরকারি চাকরির ব্যবস্থা করতে পারবেনা কারণ সবকিছুর একটা সীমাবদ্ধতা আছে। তাহলে এই যে সরকার এত টাকা খরচ করে বিশ্ববিদ্যালয়গুলো করছে তাতে সরকারের লাভটা কি হলো?
বিশ্ববিদ্যালয়ে পড়ার উদ্দেশ্য কি তাহলে সরকারি চাকরি
করা?

show-3177180__480.webp
pixabay

আমি হলফ করে বলতে পারি এই যে ২৮ লক্ষ বেকার এই বিশাল জনগোষ্ঠীর মধ্যে অধিকাংশই আছে যাদের কোন স্কিল ডেভেলপমেন্ট নেই, নেই কোনো আউটসোর্সিং সম্পর্কে ধারণা ফলে যা হওয়ার তাই হয় সরকারি চাকরি নামের সোনার হরিণের পেছনে ঘোরে। কিন্তু দিন শেষে এক বুক আশা নিয়ে বাড়ি ফিরে অনেকেই।কিন্তু সরকারি চাকরি ছাড়াও যে জীবিকা নির্বাহের অপার সম্ভাবনা আছে সেটা তারা জানতে কিংবা বুঝতে চায় না। তাদের কাছে
মনে হয় একটি সরকারি চাকরি জীবনের সবকিছু। সেটা তার জীবনের অপরিহার্য ভাবে দরকার হয় সুখে থাকার জন্য কিংবা পরিবারকে সুখে রাখার জন্য

বিষয়সরকারি চাকরি
বর্ণনা@rahman44
ছবিpixabay

আমি @ rahman44 বাংলাদেশ থেকে।
আমি একজন শিক্ষার্থী। আমি সবসময় চেষ্টা করি নতুন কিছু শেখার নতুন কিছু জানার। আমার প্রিয় পরিবার @amarbanglablogএর সাথে থাকতে চাই আজীবন।

Sort:  
 3 years ago 

আমি হলফ করে বলতে পারি এই যে ২৮ লক্ষ বেকার এই বিশাল জনগোষ্ঠীর মধ্যে অধিকাংশই আছে যাদের কোন স্কিল ডেভেলপমেন্ট নেই, নেই কোনো আউটসোর্সিং সম্পর্কে ধারণা ফলে যা হওয়ার তাই হয় সরকারি চাকরি নামের সোনার হরিণের পেছনে ঘোরে

আপনার কথার সঙ্গে ভাই আমি সত্যিই একমত। আমাদের এলাকাতেও ঠিক একই অবস্থা। আপনি আমাদের মাঝে অনেক গুরুত্বপূর্ণ একটা টপিক নিয়ে পোস্ট করেছেন সত্যিই এটি অনেক শিক্ষণীয় ছিল । ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ‌‌।

ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনার আর্টিকেলটা অসাধারণ হয়েছে তবে আপনি আরেকটু বড় করে লিখলে ভালো হতো। পরবর্তী সময়ে বিষয়টা একটু লক্ষ্য রাখবেন।

জ্বী ভাই। এরপর থেকে আমি আর্টিকেল গুলো একটু বড়ো করে লিখবো। ধন্যবাদ ভাই।

সোনার হরিন কোথা থকে আমার জানা নাই। চাকরির সাথে বাস করে বলে আমার ধারনা।সুন্দর করে বুঝাতে সক্ষম হয়েছেন।

ধন্যবাদ। আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনার জন্যও রইল অনেক অনেক শুভকামনা।

 3 years ago 

ভাই আমার যদি কোথাও ভুল না হয় আপনার এই পোস্টটি আপনি হয়তো ভুলে আরো একবার শেয়ার করে ফেলেছেন। দয়া করে একটু দেখে নিবেন আর পোস্টটি সত্যিই অসাধারণ ছিল। একদম বাস্তবতাকে তুলে ধরেছেন আপনি।

ধন্যবাদ ভাই। আমি ঠিক করে নিয়েছি

 3 years ago 

বাস্তবতা নিয়ে আপনি খুব সুন্দর একটি পোস্ট করেছেন। সত্যি সরকারি চাকরি একটি সোনার হরিণ যে হরিণের পেছনে আমরা সবাই ছুটি। কিন্তু বাস্তবতা যে কত কঠিন তা আমরা কেউ বুঝি না। সমাজ সরকারি চাকুরী ছাড়া অন্য কোনো কিছুকে তেমন দাম দেয় না। তাদের কথা সরকারি চাকরি করেন না তাহলে আপনি আর কি করেন । দেখা যাচ্ছে 2000 পোষ্টের জন্য 10 লক্ষ লোক আবেদন করে। দিনশেষে বাকি লোক গুলো সবাই হতাশ হয়ে বাড়ি ফিরে। কিন্তু আমাদের এমন একটি ক্ষেত্র তৈরি করা উচিত সেখান থেকে বেকারত্ব লোভ করা সম্ভব। সবাই বিকল্প পথ খুঁজবে। সত্যি কথা বলতে আমাদের দৃষ্টিভঙ্গি না বদলালে আমরা কখনোই জীবনকে বদলাতে পারবো না। আপনি অনেক সুন্দর একটি পোস্ট করেছেন খুব ভালো লাগলো আপনাকে অসংখ্য ধন্যবাদ।

ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনার এই পোস্ট টি আপনি দুবার শেয়ার করে ফেলেছেন। যেকোনো একটি পোস্ট এডিট অপশনে গিয়ে টাইটেল এবং বডি ইমটি অথবা মিসটেক লিখে পোস্ট আপডেট করে দিন।
আপনার পোস্ট টি সুন্দর হয়েছে তবে মার্কডাউনের এর ব্যবহার আপনাকে আরো ভালোভাবে আয়ত্তে আনতে হবে। ধন্যবাদ।

ধন্যবাদ আপনাকে

 3 years ago Reveal Comment

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61155.34
ETH 2383.47
USDT 1.00
SBD 2.56