সুখ। ১০% লাজুক শেয়ালের জন্য।

amusement-2456905__480.webp
Image pixabay

আসসালামুয়ালাইকুম/ আদাব,

কেমন আছেন বন্ধুরা, আশা

করি আপনারা সবাই অনেক ভালো আছেন আমি আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।। আজকে আমি আমার ব্লগটি সাজিয়েছি মানুষের সুখ এবং ভালোলাগা গুলোকে নিয়ে।
এই পৃথিবীতে মানুষ দুই প্রকার। সুখী মানুষ, অসুখি মানুষ। পৃথিবীতে সুখি মানুষের সংখ্যা খুবই নগণ্য। সুখের সংজ্ঞা একেকজনের কাছে একেক রকম।

child-1440526__480.jpg
pixabay

আমার কাছে সুখের সংজ্ঞা হল সন্তুষ্টতা। সুখ মানে সন্তুষ্ট তা। যারা অল্পতে সন্তুষ্ট হয় তারাই প্রকৃত সুখী। কারণ আমি বিশ্বাস করি প্রচুর অর্থ-বিত্তের মালিক হলেই যে সে সুখী হবে বিষয়টা কিন্তু এরকম না 5000 টাকা দিয়ে তিন তারকা হোটেলে খেয়েও কেউ অনেকেই সন্তুষ্ট হয় না আবার অনেকেই রাস্তার পাশে ফুটপাত থেকে 20 টাকার ডাল ভাত খেয়েও তৃপ্তির ঢেকুর তুলে। বিলাসবহুল বাসায় থেকেও অনেকেই সুখী নয় বরং তাঁবু টানিয়ে রাস্তার পাশে ঘুমানো ব্যক্তি টাকে সুখী বলে মনে হয়। অর্থ কখনোই সুখের চাবিকাঠি হতে পারে না। সন্তুষ্টি সুখের উৎস বলে আমি মনে করি।

couple-5367555__480.webp

pixabay

মানুষ কখন অসুখি

হয় জানেন? যখন সে অন্য কারো কাছে অনেক বেশি কিছু আশা করে। সুখে থাকতে হলে এই অন্যের কাছে বেশি প্রত্যাশা এই জিনিসগুলো ত্যাগ করতে হবে। এ পৃথিবীতে কে আছে যে সুখী হতে চায় না? আসলে সুখ একটা আপেক্ষিক জিনিস এটা দেখতে ঠিক মরীচিকার মত অনেক কাছে মনে হবে কিন্তু যতই ধরতে যায় ততই সেটা দূরে সরে যায়।

girl-3551152__480.webp
pixabay

আপনি সুখ খুঁজতে চান? তাহলে অভিজাত হোটেলে না গিয়ে 2000 টাকা দিয়ে ফুটপাতের পথ শিশুদের খাবার কিনে দেন। আপনি সুখ খুঁজতে চান? তাহলে কয়েকজন পঙ্গু মানুষ কে হুইল চেয়ার কিনে দেন বুঝতে পারবেন আপনি কতটা সুখী। আর এই সুখ আসে আত্মতৃপ্তি থেকে। আপনি আপনার বন্ধুদের নিয়ে কয়েকদিন পার্টি দিলেন কিন্তু পরে যদি কোন একদিন পার্টি না দেন তাহলে স্বয়ং বন্ধুরা আপনাকে এড়িয়ে চলবে।

man-731900__480.jpg

pixabay

আর তাই আমি মনে করি নিজের সন্তুষ্টিতা অর্জন করুন সুখে থাকুন। আর তাই সুখে থাকার মূলমন্ত্র হলো সন্তুষ্ট থাকা। এ পৃথিবীতে তারাই প্রকৃত সুখী যারা অল্পতেই তুষ্ট যাদের কাছে পার্থিব জীবনের চেয়ে নিজেকে ভালো রাখার প্রত্যয় টা বেশি

বিষয়সুখ এবং ভালো থাকা
বর্ণনা@rahman44
লোকেশনpixabay

1642872742875_DSC_81612X2 Bank (1).jpg

আমি @rahman44 বাংলাদেশ থেকে আপনাদের সাথে যুক্ত আছি। মানবিকতার এক চিরায়ত দৃষ্টান্ত @amarbanglablog কমিউনিটি। দুটি দেশ কিন্তু একই সূত্রে আবদ্ধ আমরা। ভালোবাসা চিরদিন বেচেঁ থাকবে মানুষ হিসেবে আমাদের মাঝে।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

অল্পে সন্তুষ্টি জীবনে সুখ বয়ে আনে।

আপনার জন্যে একটি সাজেশন,
অবশ্যই লেখার পরিমাণ আরো বাড়াতে হবে।

জ্বী ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার লেখা পড়ে আমার খুবই ভালো লাগলো। আসলে সাজানো গুছানো লেখা পড়তেও অনেক ভালো লাগে। আপনার লেখা চালিয়ে যান ভাই। দোয়া রইলো আপনার জন্য।

দোয়ায় রাখবেন ভাই

 2 years ago 

যা লিখেছেন ভালো কিছু লিখেছেন,তবে আপনাকে বলব একটু বেশি করে লেখার জন্য। হয়তো লেভেল ওয়ান টু পড়েছেন এবং জানেন ।যথেষ্ট নিয়ম জানার কথা আপনার । তাই চেষ্টা করবেন আরো সুন্দর করে গুছিয়ে লেখার জন্য যেন একটি কোয়ালিটি সম্পন্ন পোস্ট তৈরী হয়।

ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61320.84
ETH 2394.93
USDT 1.00
SBD 2.56