"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-৫৪ || আমার তৈরি নকশী পিঠার রেসিপি

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
৪ ৬ ই চৈএ ১৪৩০ বঙ্গাব্দ ।

২০ ই মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বসন্তকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। ।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য নকশী পিঠার রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় মডারেটর ভাই বোনদের এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

নকশী পিঠার এর ফটোগ্রাফি।।

made by @rahimakhatun
Device- Galaxy A13

আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা ৫৪অংশগ্রহণের জন্য আমার বানানো একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে কনটেস্ট দেখলেই আমার অংশগ্রহণ করতে বেশ ইচ্ছে করে,কিন্তু আগের মত এখন কনটেস্ট এর জন্য কাজ গুছিয়ে রাখতে পারি না, আমার বাবুটার জন্য।দেখা যায় ওর পিছনে আমার অর্ধেক সময় যায় তার উপর রোজা।আজকেও বানাতে যেয়ে বেশ কষ্ট হয়েছে এমনি ওর শরীরটা তেমন ভালো নেই তাই বেশ বিরক্ত করছিলো যাই হোক আমি কিছু নকশী পিঠা নিয়ে হাজির হয়েছি।আসলে নকশী পিঠার নকশীগুলো করতে বেশ সময় লাগে।আর একটু সুন্দর করে না করলেও ভালো লাগে।আজকে আমি কয়েকটি কালারের নকশী পিঠার নকশা তৈরি করে দেখাবো আসলে ছবি তুলতে বেশ ঝামেলা হয় একসাথে মোবাইল অন্যহাতে নকশা করতে।তারপর কাজটা শেষ করতে পেরে আমার ভালো লেগেছে।তাহলে চলুন চলে যাই মূল আয়োজন।
কয়েকটি ছবি একসাথে করা।আসলে নকশী পিঠা বানাতো অনেক বেশি উপরকার লাগে না, তবে বানাতে অনেক সময় লাগে। তবে আমার কাছে খেতে ভালোই লাগে ক্রিপি স্বাদের।চলুন দেখি নেয় উপকরনগুলো।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
সবুজ ফুড কালার সামান্য
বেগুনি ফুড কালার সামান্য
হলুদ ফুড কালার সামান্য
চালের গুড়া প্রয়োজনমত
লবন প্রয়োজন মত
পানি প্রয়োজন মত
লাল ফুড কালার সামান্য
পানি গরম করে নিব।

১ম পর্ব

২য় পর্ব

তারপর তাতে সামান্য লবন দিয়ে,চালের গুড়স দিয়ে দিব।

৩য় ধাপ

তারপর সিদ্ধ হয়ে আসলে নামিয়ে নিব।

৪র্থধাপ

ঠান্ডা হলে মেশ করে নিব।

৫ম ধাপ

লাল কালার এড করে নিব।

৬ ষ্ঠ ধাপ

ভালো করে মিশিয়ে রুটির গোলার নিব।

৭ম ধাপ

সাদা এবং লাল কালার ছোট ছোট গোল আকৃতির কেটে নিব।

৮ম ধাপ

মাঝবরাবর কেটে নিব।

৯ম ধাপ

একটার সাথে একটা লাগিয়ে গোলাপ ফুল তৈরি করে নিয়েছি।

১০ম ধাপ

তারপর আরেকটি মোটা রুটি বানিয়েছি, নকশা করার জন্য।

১১ তম ধাপ

খেজুর কাটা দিয়ে নকশা করে নিচ্ছি।

১২ তম ধাপ

কয়েলের স্ট্যান্ড নিয়ে সাইডগুলো কেটে নিচ্ছি।

১৩ তম ধাপ

আরেকটি নকশীপিঠা তৈরি করে নিলাম।

১৪ম ধাপ

এবার,নীল রং মিশিয়ে আরেকটি নকশা করে নিচ্ছি।

১৫ম ধাপ

আরেকটি পিঠা এর নকশা করা হলো।

১৬ তম ধাপ

আরেকটি ডালিয়া ফুলের নকশা,করে নিয়েছি।

১৭ তম ধাপ

হলুদ কালারের রং মিশিয়ে আরেকটি ফুল একে নিচ্ছি।

১৮ তম ধাপ

হলুদ রঙের নকশী পিঠার নকশা শেষ হলো।

১৯ তম ধাপ

এভাবে সবুজ রং মিশিয়ে একটা পাতার নকশা তৈরি করে নিয়েছি।

২০ তম ধাপ

তারপর আমার বাংলা ব্লগ লিখে একটি ডিজাইন করে নিচ্ছি।

২০ তম ধাপ

সামান্য রং দিয়ে নকশা করে নিয়েছি।

২১ তম ধাপ

আরেকটি নকশা করে নিয়েছি।

২২ তম ধাপ

মাল্টিকালারের নকশা একে নিয়েছি।

২২ তম ধাপ

তারপর এগুলাকে তেল গরম করে ডুবনো তেলে ভেজে নিতে হবে।

২৩ তম ধাপ

তারপর খেজুরের গুড়ের একটা শিরা করে, শিরায় ডুবিয়ে নিতে হবে।

২৪ তম ধাপ

ডালিয়া ফুলের পারফেক্ট নকশী পিঠা। তারপর ইচ্ছে মত সাজিয়ে নেন।হয়ে গেলো আমার বাংলা ব্লগের প্রতিযোগিতার জন্য নকশী পিঠার রেসিপি। আশা করি সকলের কাছে ভালো লাগবে।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি নকশী পিঠার রেসিপি

Sort:  
 4 months ago 

আপনার তৈরি করা এই নকশি পিঠা রেসিপি টা দেখে তো আমার খুবই খেতে ইচ্ছে করছে। বিশেষ করে এই ইফতারের সময়টাতে বেশি খেতে ইচ্ছে করতেছে। বিভিন্ন রকমের নকশি পিঠা তৈরি করেছেন আপনি। আর ভিন্ন ভিন্ন কালার হওয়াতে প্রত্যেকটা পিঠা দেখতে অনেক সুন্দর লাগছে। এই প্রতিযোগিতায় আপনি অংশগ্রহণ করেছেন দেখেই তো আমার কাছে খুব ভালো লেগেছে। নকশি পিঠা তৈরি করার প্রতিযোগিতাটা অনেক সুন্দর ছিল। আপনার উপস্থাপনাও অনেক সুন্দর হয়েছে।

 4 months ago 

আমরা সেই দিন ইফতারের পর সকলে খেয়েছি, খেতে ক্রিস্পি টাইপের ভালোই লেগেছে। ধন্যবাদ

 4 months ago 

এতো গুলো নকশি পিঠা তৈরি করতে সময় লাগা স্বাভাবিক। আসলে আপু ছোট বাচ্চা থাকলে ইচ্ছে থাকলেও সব সময় পারা যায় না। তবে আপনি অনেক চমংকার চমৎকার নকশি পিঠা তৈরি করেছেন।আসলে আপু আগে জানলে দাওয়াত নিতাম। আপনার পিঠা গুলো দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে বিভিন্ন ধরনের নকশিপিঠা গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলেই বাবুর জন্য বেশ দেরি হয়ে গিয়েছে, তার উপর রোজা। ধন্যবাদ

 4 months ago 

বেশ সুন্দর একটি রেসিপি করে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছেন আপু। আপনার করা প্রতিটি নকশা পিঠা দেখতেই কিন্তু দারুন লাগছে। আবার বেশ কালার ফুলও মনে হচ্ছে। এমন সুন্দর আর ইউনিক রেসিপি করতে তো মনে হয় অনেক সময়ই লেগেছে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 4 months ago 

আমার করা নকশী পিঠা আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে

 4 months ago 

বাহ আপু চমৎকার খুবই সুন্দর তো। কোনটা গোল আবার কোনটা গোলাপ ফুলের আকৃতি আবার কোনটা পাতা। এদের কালার টাও আবার ভিন্ন। বেশ চমৎকার লাগছে আপনার তৈরি নকশী পিঠা গুলো। ফুড কালার ব‍্যবহার করার ব‍্যাপার টাও বেশ লেগেছে। এবং দারুণ তৈরি করেছেন নকশী পিঠাগুলো আপু। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে। আপনার জন্য শুভকামনা।

Posted using SteemPro Mobile

 4 months ago 

একটু ভিন্ন ভিন্ন কালার করার চেষ্টা করেছি দেখতে ভালো লাগার জন্য ধন্যবাদ

 4 months ago 

অনেক ব্যস্ততার মাঝেও আমাদের মাঝে নকশী পিঠার রেসিপি শেয়ার করেছেন। বিভিন্ন ধরনের ডিজাইন করেছেন পিঠাগুলোতে আর ফুড কালার ব্যবহার করার কারণে পিঠাগুলো আরো বেশি আকর্ষণীয় লাগছে দেখতে। সবগুলো ডিজাইনই অনেক সুন্দর হয়েছে। অনেক সময় নিয়ে তৈরি করেছেন সেটা দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপু লোভনীয় একটি পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

ফুড কালার গুলো ব্যবহার করেছি সুন্দর লাগানোর জন্য,আপনার কাছে ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো। ধন্যবাদ

 4 months ago 

অনেক ব্যস্ততার মাঝেও আমাদের মাঝে নকশী পিঠার রেসিপি শেয়ার করেছেন। বিভিন্ন ধরনের ডিজাইন করেছেন পিঠাগুলোতে আর ফুড কালার ব্যবহার করার কারণে পিঠাগুলো আরো বেশি আকর্ষণীয় লাগছে দেখতে। সবগুলো ডিজাইনই অনেক সুন্দর হয়েছে। অনেক সময় নিয়ে তৈরি করেছেন সেটা দেখেই বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপু লোভনীয় একটি পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

আপু মনে হয় এক কমেন্ট দুইবার হয়ে গিয়েছে।

 4 months ago 

আপনাকে অভিনন্দন জানাচ্ছি আপু আপনি আমার বাংলা ব্লগের কনটেস্ট নকশী পিঠার রেসিপি ৫৪ তম আসরে অংশগ্রহণ করার জন্য। এবারের আয়োজনটি ছিল একেবারে ইউনিক। সবাই ভিন্ন ভিন্ন ধরনের নকশা তৈরি করছে পিঠার মধ্যে। আপনিও বেশ কয়েক কালারের নকশী পিঠা রেসিপি তৈরি করেছেন এবং সেগুলো আমাদের মাঝে ধাপে ধাপে খুবই চমৎকারভাবে উপস্থাপন করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনার তৈরি করা পিঠার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 4 months ago 

আসলেই বেশ ইউনিক ছিলো।ধন্যবাদ আপনাকে পোস্ট টি দেখার জন্য।

 4 months ago 

প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে সত্যি অনেক ভালো লাগলো আপু। আজকে আপনি বিভিন্ন ডিজাইনের নকশি পিঠার রেসিপি করেছেন। তবে বিভিন্ন কালারের নকশী পিঠাগুলো দেখে সত্যি অনেক ভালো লাগলো। এবং এই পিঠাগুলো তৈরি করতে অনেক সময় লাগে। নিশ্চয় এই নকশি পিঠাগুলো খুব মজা করে খেয়েছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে নকশি পিঠার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

আপনাকেও অনেক ধন্যবাদ সুন্দর সুন্দর কমেন্ট করে পাশে থাকার জন্য।

 4 months ago 

আপনার তৈরি নকশী পিঠার রেসিপি দেখে আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক সুন্দর করে আপনি অনেকগুলো নকশি পিঠা তৈরি করেছেন। ভিন্ন ভিন্ন রকমের ডিজাইন করেছেন আপনি, যেগুলো দেখতেও ভালো লাগতেছে। এই পিঠাগুলোর মধ্যে আপনি বিভিন্ন কালারের ফুড কালার ব্যবহার করেছেন দেখে সবগুলো পিটা অনেক সুন্দর হয়েছে। নিশ্চয়ই পিঠাগুলো অনেক মজাদারও হয়েছিল। ইফতারের সময় মনে হচ্ছে মজা করে খেয়েছেন।

 4 months ago 

আপনার তৈরি নকশী গোলাপ টা ও আমার বেশ ভালো লেগেছিলো।ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 64197.36
ETH 3181.98
USDT 1.00
SBD 2.49