আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৪৬ || , ছোট মাছের ঝাল রেসিপি।

in আমার বাংলা ব্লগ10 months ago

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
৯কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ ।

২৪ ই অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর হেমন্তকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি তেমন ভালো নেই ,আমার ছেলেটা বেশ অসুস্থ ,আমি নিজেও পুরোপুরি সুস্থ হয়নি। ।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য ইউনিক পাকোড়ার রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় মডারেটরদের এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

ছোট মাছের ঝোল রেসিপি এর ফটোগ্রাফি।।

made by @rahimakhatun
Device- Galaxy A13

প্রতিযোগিতার সময় বাড়ানো হয়েছে বিদায় আমি অংশগ্রহন করতে পেরেছে। আসলে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে না পারলে বেশ খারাপ লাগে। এইবারে বেশ অসুস্থ থাকার কারণে প্রথম সপ্তাহে অংশগ্রহণ করতে পারিনি ,তবে এই সপ্তাহে মোটামুটি চেষ্টা করেছি। আসলে আমার কাছে প্রতিযোগিতা মানেই ইউনিক কিছু করা কিন্তু এইবার আমি একটু ভিন্ন রকম চেষ্টা করেছি। আসলে ভিন্ন রকম মানে এবার খুব পরিচিত এবং বাঙালি রেসিপি নিয়ে হাজির হয়েছি। যদিও ইউনিক কিছু না তবে আমার সেরাটা দিয়ে চেষ্টা করেছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।শুনেছি @rme দাদা এবং @hafizullah ভাই প্রিয় সবজি মুলা দিয়ে পাঁচমিশালি ছোট মাছের ঝোল রেসিপি। একেবারে বাঙালি রেসিপি। আশা করি সকলের কাছে ভালো লাগবে ,আসলে কিছু কিছু রেসিপি বাঙালি এবং পুরোনোই ভালো লাগে। কথা না বারিয়ে যাওয়া যাক মূল রেসিপিতে।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
মুলা আধা কেজি
আলু ৩টি
লবন সামান্য
পাঁচমিশালি ছোট মাছ প্রয়োজনমত
সরিষার তেল ৩ টেবিল চামচ
হলুদ ১ চা চামচ
আদা রসুন পেস্ট ২ টেবিল চামচ
লাল মরিচ ১ চা চামচ
কাঁচা মরিচ প্রয়োজন মত
টমেটো ১টি
ধনে পাতা প্রয়োজন মত
🐟🐟🐟প্রস্তুত প্রণালী🐟🐟🐟
১ম ধাপ
প্রথমে মাছগুলোকে হলুদ মরিচ ও লবন দিয়ে মেখে নিব।
২য় ধাপ
তারপর একটি কড়াই এ তেল গরমকরে নিব।
৩য় ধাপ
মাখানো মাছ গুলো গরম তেলে দিয়ে দিব,তারপর মাছগুলো ভেজে নিব।
৪র্থ ধাপ
একটি হাড়িতে তেল গরম করে নিব।
৫ম ধাপ
তারপর পেঁয়াজ কুচি ও কাঁচামরিচ দিয়ে দিব।
৬ষ্ঠ ধাপ
তারপর আদা রসুন পেস্ট দিয়ে কষিয়ে নিব।
৭ম ধাপ
তারপর হলুদ মরিচ ও লবন দিয়ে দিব।
৮ম ধাপ
সামান্য পানি দিয়ে কষিয়ে নিব।
৯ম ধাপ
তারপর উল্টিয়ে পাল্টিয়ে নিব।
১০ম ধাপ
ভালো করে কষিয়ে টমেটো কেটে দিয়ে দিব।
১১ তম ধাপ
তারপর পানি দিয়ে দিব।
১২ তম ধাপ
তারপর পানি গরম হওয়া অব্দি অপেক্ষা করবো।
১৩ তম ধাপ
তারপর ভাজা ছোট মাছ গুলো দিয়ে দিব।
১৪ তম ধাপ
তারপর লবন চেক করে , ধনিয়া পাতা দিয়ে নামিয়ে নিব। হয়ে গেলো সাজানো মুলা দিয়ে পাঁচমিশালি ছোট মাছের ঝোল রেসিপি। তারপর গরম গরমভাত দিয়ে পরিবেশন করবেন। আশা করি খুব ভালো লাগবে। যাই হোক আজ এই অব্দি ,আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি পাঁচমিশালি ছোট মাছের ঝোল রেসিপি ।

Posted using [SteemPro Mobile](https://play.google.com/store/apps/details?id=com.steempro.mobile)

Sort:  
 10 months ago 

বাহ বাজারে মূলা উঠে গিয়েছে। মুলা এবং আলু দিয়ে ছোট মাছের ঝাল রেসিপি টা খুবই সুন্দর তৈরি করেছেন আপু। ছোট মাছের রেসিপিতে মুলা দিলে খেতে বেশ সুস্বাদু হয়ে থাকে। রেসিপির উপস্থাপনা টাও বেশ সুন্দর ছিল। এবং কলাপাতায় পরিবেশন করার ব‍্যাপারটা বেশ ইউনিক ছিল।

Posted using SteemPro Mobile

 10 months ago 

প্রথমে প্রতিযোগিতার অংশগ্রহণ করার জন্য অনেক অনেক শুভেচ্ছা। আপনি সবজি দিয়ে ছোট মাছের দারুন একটি রেসিপি তৈরি করেছেন। ছোট মাছ যেভাবে রান্না করা হোক না কেন এটা খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার রেসিপিটা বেশ লোভনীয় লাগছে আর পরিবেশন তো দারুন ছিল। প্রতিযোগিতার জন্য ছোট মাছের সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনার রেসিপিটা পরিবেশন করার ধাপটা আমার কাছে বেশি ভালো লেগেছে কারণ কলা পাতার উপরে খাবার পরিবেশন করা এখন তেমন আর দেখা যায় না বলতে গেলে অতীতের সেই ঐতিহ্য আবার ফিরিয়ে নিয়ে এসেছেন। ছোট মাছের রেসিপির সাথে সাদা ভাত এরকম বেশ ভালই লাগবে যদি সম্ভব হতো আমি তো খাওয়ার জন্য বসেই পড়তাম।

 10 months ago 

প্রথম সাপ্তাহে অসুস্থতার জন্য অংশগ্রহণ করতে না পারলেও, এই সপ্তাহে আপনি কিছুটা সুস্থ হওয়ার পর অংশগ্রহণ করেছেন এটা দেখে খুব ভালো লেগেছে। এখন আবহাওয়ার পরিবর্তন হচ্ছে যার কারণে বেশিরভাগ মানুষ অসুস্থ হচ্ছে। আপনি একটা বাঙালি রেসিপি তৈরি করেছেন এটা দেখে ভালো লাগলো। ওরকম ইউনিক না হলেও রেসিপিটা আমার কাছে কিন্তু খুব ভালো লেগেছে।

 10 months ago 

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার মাধ্যমে আপনি খুবই ইউনিক একটি রেসিপি তুলে ধরেছেন যা আগে কখনো দেখিনি। আপনার কাছ থেকে এরকম একটি রেসিপি এই প্রথম দেখতে পেলাম। আর এই রেসিপিটি খেতেও অনেক সুস্বাদু হয়েছে যা দেখেই বোঝা যাচ্ছে৷

বাহ দারুণভাবে ছোট মাছ রান্না করে ভাত দিয়ে মাছের আকৃতি ডিজাইন তৈরি করেছেন।ভাতের ডিজাইনটি দেখে মনে হচ্ছে এটি সত্যি কারের মাছ।সাজিয়ে গুছিয়ে সুন্দরভাবে বর্ণনা দিয়ে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 10 months ago 

প্রতিযোগিতার মাধ্যমে ইউনিক কিছু শেয়ার করতে সবার কাছেই খুব ভালো লাগে। আর আপনিও চেষ্টা করেছিলেন ইউনিক কিছু শেয়ার করার। তবে প্রথম সপ্তাহে অসুস্থতার জন্য পারেননি অংশগ্রহণ করতে। আপনার অসুস্থতার কথা শুনে খুব খারাপ লেগেছে। তবে এখন অসুস্থতা কিছুটা কাটার কারণে দ্বিতীয় সপ্তাহে অংশগ্রহণ করেছেন দেখে ভালো লাগলো। রেসিপিটা নিশ্চয়ই অনেক মজার হয়েছিল। পরিবেশন টা খুব দারুণভাবে করেছেন আপনি।

 10 months ago 

এর প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এই প্রতিযোগিতা খুব মজার একটি রেসিপি নিয়ে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল।

 10 months ago 

এখন আবহাওয়া পরিবর্তনের কারণে মানুষ অসুস্থ হচ্ছে এবং আপনিও আপনার ছেলে অসুস্থ। দোয়া করে যেন দ্রুত সুস্থ হয়ে যান। আজকে আপনি আমার বাংলা ব্লগ প্রতিযোগিতা ৪৬ এঅংশগ্রহণ করেছেন ছোট মাছের ঝাল রেসিপিতে। আমার ভীষণ ভালো লাগলো।আপনি অনেক সুন্দর করে রান্নাটি উপস্থাপনা করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60315.45
ETH 2606.97
USDT 1.00
SBD 2.53