মাটির ব্যাংক ভাঙ্গার অনুভূতি | [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসালামু আলাইকুম

আজ
রোজ রবিবার
২৯ মে ২০২২ খৃস্টাব্দ

এখন ষড়ঋতুর গ্রীষ্মকাল ।


মাটির ব্যাংক

282615678_1145627579660465_4770411090454142441_n.jpg

captured by-@rahimakhatun
Device- samsung SM-A217F
আজকের আবহাওয়াটা বেশ ভালো ,আমাদের এখানে। বাহিরে ঘুরতে যেতে পারলে ভালো লাগতো। যাই হোক প্রতিদিনের মতো আজকেও হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আমি একটু ভিন্ন রকম একটা পোস্ট নিয়ে হাজির হয়েছি। যাই হোক ছোট বেলা থেকে আমার টাকা জমানো অভ্যাস। কোথায় আসে মানুষ অভ্যাসের দাশ। এখনো এই অভ্যাস আছে। ছোটবেলায় বাবা যখন টিফিন খাওয়ার জন্য টাকা দিতো,তখন টাকা বাঁচিয়ে মাটির কিংবা পাস্টিক আর ব্যাঙ্ক এ রাখতাম। আমার বড় আপু ও এক সাথে জমাতো। তারপর অনেক সময় লাগতো ব্যাংক পুরাটা ভরাট করতে। আগে তো দুই টাকা কিংবা পাঁচ টাকাই বেশি জমানো হতো। ঘরের সবচেয়ে ছোট ছিলাম বিদায়, আমার প্রতি সকলের অনেক টান ছিলো। বাবা সব সময়ই বলতে টাকা জমানো লাগবে,আমি জমাবো তোমাদের জন্য,তোমার বেশি করে খাওয়া দাওয়া কর,আর পড়াশুনা কর।যাই হোক আমরা দুই বোন মিলো যখন টাকা জমাতাম, খালি প্রহর গুনতাম কখনো ব্যাংকটা ভরাট করতে।ব্যাংক যখন ভাঙ্গা হতো আমার খুশি কে দেখে,যদিও তখন হিসাব বুঝতাম না।আস্তে আস্তে টাকা জমিয়ে নানা রকমের জিনিস কিনতাম।একবার আপু আর আমি টাকা জমিয়ে রুপার নুপুর বানিয়েছিলাম।তারপর নুপুর পেয়ে তো অনেক খুশি।

20220529_082518.jpg

এই হচ্ছে আস্ত মাটির ব্যাংক।কিউট একটা ব্যাংক ছিলো।

যাই হোক এখনও সেই অভ্যাস আছে।এই ব্যাংকটা নিয়েছিলাম আজ থেকে এক বছর আগে।প্রত্যেক বছর ছেলের জন্মদিনে একটা করে ব্যাংক কিনে আনা হয়।যেনো ওর ও একটা অভ্যাস হয়।এটাতে শুধু কয়েন জমানো হয়।কয়েন জমানোর কারনে ব্যাংক বেশ ভারি হয়ে গিয়েছিলো।ভেবেছিলাম,হয়ত অনেকগুলো পয়সা হবে,তবে তেমন হয়নি।তারপর পরের বছর ওর জন্মদিনেই ভাঙা হয়।শুধু কয়েন জমানোর জন্য কম হয়েছে।

20220529_085922.jpg

আজকে আপনাদের জন্য একটা কুইজ আছে,পারলে ১ স্টিম দেওয়া হবে।

20220529_090016.jpg
বলতে হবে এখানে কয়টা ৫ টাকার কয়েন থাকতে পারে?

20220529_090822.jpg

বেশ কিছুদিন যাবত ভাঙ্গবো ভাঙ্গবো ভাবছি,অবশেষে আজকে ভাঙ্গা হলো।ভালোই লাগছে। কেবল মাএ ৮৬০ টাকা আট আনা হয়েছে😉😉।যাই হোক আমার কাছে বেশ ভালো লেগেছে।আবার নতুন একটা ব্যাংক আনবো।আজকের মত এখানেই শেষ করছি। আবার আসবো অন্য কোন ব্লগ নিয়ে।

ধন্যবাদ সবাইকে

devicesamsung SM-A217F
LocationDhaka
photograpy soil bank
source
[source]

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

প্রথমত মনে করিয়ে দিলেন পুরতান দিনের কথা। এই অনূভুতি টা মোটামুটি আমি জানি। এবং এখনও যে মাটির ব‍্যাংকে টাকা রাখে এটা জেনে কিছুটা অবাক হচ্ছি। বেশ অনেক টাকাই তো হয়েছে। তা আপু আমাদের দিকে পাঁচ টাকার কয়েনের প্রচুর সংকট। কিছু কয়েন পাঠিয়ে দেন হা হা।।

 2 years ago 

হ্যা,আমি কিছু কিছু পুরানো ঐতিহ্য ধরে রাখি😉😉।ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা নিবেন।

 2 years ago 

বাহ দারুন অভ্যাস।আসলে সঞ্চয় করা সব সময় ভালো। তার এই অভ্যাস হলে ভবিষ্যতে অনেক কাজে দিবে। আর প্রাইজ টা একটু বেশি হলে গুনে দেখত কয়টা পাঁচ টাকার কয়েন আছে।

 2 years ago 

আসলে প্রাইজ তো বড় কথা না,আসলে এটা একটা মজার করার জন্যই দিয়েছি।ধন্যবাদ

 2 years ago 

ছোটবেলায় আমিও এইভাবে মাটির ব্যাংকে টাকা জমাতাম। ব্যাংক ভরে যাওয়ার পর যখন ভেঙ্গে টাকা বের করতাম তখন আসলেই অন্যরকম একটা অনুভূতি হতো। আপনি ছোটদেরও সেভিংস করার অভ্যাস গড়ে তুলছেন জেনে খুব ভালো লাগলো। যাইহোক আমার মনে হয় এখানে ১৭১ টা পাঁচ টাকার কয়েন আছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই বাচ্চাদের এই অভ্যাস করলে,আমার মনে হয় ভালোই হয়।১৭১ অনেক গুলো বলে ফেলেছেন।ধন্যবাদ

 2 years ago 

বাহ দারুন একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন তো ছোটবেলায় আমিও এরকম ব্যাংকে টাকা রাখতাম যদিও এগুলোর চলিত এখন নেই খুবই ভালো লাগলো আপনার অনুভূতি গুলো জেনে।

 2 years ago 

আসলেই এখন খুব কমে গেছে,আগের দিনের মানুষের অভ্যাস ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এমন একটা কুইজ দিয়েছেন কারো বাবার সাধ্য নেই সঠিক উত্তর দেয় হাহাহাহা। ছোটবেলায় আপনার মত আমারও ব্যাংকে টাকা জমানোর অভ্যাস ছিল। কোথায় যেন শুনেছিলাম সঞ্চয় সমৃদ্ধি আনে। এভাবে ছোট্ট ছোট্ট জমা করা টাকা দিয়েই একসময় অনেক বড় কিছু হয়। ধন্যবাদ আপনার ছোটবেলার কিছু স্মৃতি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি এত তাড়াতাড়ি ধৈর্য হারিয়ে ফেলনেন 😉।কাছাকাছি বললেও হবে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু, আপনার মাটির ব্যাংক টি দেখে আমার ছোটবেলার স্মৃতি মনে পড়ে গিয়েছে। ছোটবেলায় থাকতে এভাবে মাটির ব্যাংক কিনে নিয়ে আসতাম মেলা থেকে।এই মাটির ব্যাংকে টাকা জমা তাম কিন্তু মাটির ব্যাংক বরাট হওয়ার আগেই ভেঙে ফেলতাম নানা রকমের জিনিস কিনে খেতে😊 ভালোই লাগতো আমার।আপু,আমার মনে হচ্ছে এখানে 200 টা 5 টাকার কয়েন রয়েছে।আপনার ছেলে জন্মদিন উপলক্ষে প্রতিবছর একটি একটি করে ব্যাংক কিনে দেন এবং তাকে এই অভ্যাসটা করাচ্ছেন এটা আসলে অনেক ভালো একটি অভ্যাস। ধন্যবাদ আপু,এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

হ্যা,আপু মেলায় অনেক রকমের ব্যাংক বিক্রি করা হত।ভালোই লাগতো।ধন্যবাদ আপু মল্যবান মতামতের জন্য।শুভেচ্ছা নিবেন।

 2 years ago 

আপু আপনার মাটির ব্যাংক ভাঙার অনুভূতি দেখে অনেক ভালো লাগলো। আমিও অনেক বছর ধরে মাটির ব্যাংকে টাকা জমাচ্ছি। তবে এখনো ভাঙ্গা হয়নি। অনেক ভালো লাগলো আপু আপনার এই অনুভূতির কথা শুনে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

হা হা,ভাঙার সময় দাওয়াত দিয়েন হা হা😃।ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ছোটবেলায় আমরাও এই মাটির ব্যাংকে কিন্তু টাকা জমাতাম। কিন্তু এখন আর এই অভ্যাস নেই তবে আপনি আজকে খুবই দারুন একটি অনুভূতি শেয়ার করেছেন খুব ভালো লাগছে। আপু আপনার এই কুইজে আমি অংশগ্রহণ করতে পারছি না কেননা আমার পক্ষে আপনার পাঁচ টাকার কয়েন গুনে বের করা সম্ভব হচ্ছে না এজন্য দুঃখিত তবে আপনার পোষ্টটি খুব ভালো লাগছে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে মূল্যবান মতামত দিয়ে পাশে থাকার জন্য।আমার অনুভূতি গুলো আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

আপনার ব্যাংকে টাকা জমানোর অনুভূতিটা দেখে খুবই ভালো লাগলো। আসলেই আমরা সকলেই অভ্যাসের দাস। আমরা যে অভ্যাস করব সেই অভ্যাসে আমাদের মধ্যে উঠবে ।আপনি ছোটবেলা থেকেই টাকা জমাতে খুব পছন্দ করতেন ।বিশেষ করে আপনারা দুই বোন মিলে টাকা জমাতেন আর প্রহর গুনছেন বিষয়টা আমার কাছে ভাল লেগেছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই মানুষ হচ্ছে অভ্যাসের দাশ।আর হ্যা দুইবোন মিলে টাকা জমাতাম।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাটির ব্যাংক দেখেছি যে অনেকদিন হয়ে গেল। কোন এক সময় আমি নিজেও মাটির ব্যাংকে টাকা জমা তাম কিন্তু কিছুদিন হয়ে গেলে আবার ভেঙে ফেলতাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

হুম কিছুদিন হলেই ভাঙার জন্য মন চাইতো।ভালো লাগলো মতামতগুলো। শুভেচ্ছা রইল। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67024.68
ETH 3312.25
USDT 1.00
SBD 2.74