DIY-(এসো নিজে করি)//বিশেষ ক্রিসমাস সপ্তাহ ||বেবি ড্রেস তৈরি {( ১০% বেনিফিশিয়ারি @shy-fox এর জন্য)}

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

❤আজ রোজ বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ খিস্টাব্দ ও১ ৫ ই পৌষ ১৪২৮ বঙ্গাব্দ, এবং২ ৫ ই জমাদিউল আউয়াল ১৪৪৩ আজ ষড়ঋতুর (শীতকাল)।❤


হাই ,কেমন আছেন সবাই ?আশা করি সৃস্টিকর্তার অসীম কৃপায় সবাই অনেক ভালো আছেন। আমি ও ভালো আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ।

আজকে আমি বাচ্চাদের একটি জামা তৈরি করে দেখাবো। আমি টুকটাক সেলাই কাজ করে থাকি। আমার একটি পেইজ ও আছে। আমি নিজেই জামার ডিজাইন করি থাকি। ইভেন ব্লক করে থাকি। অর্থাৎ জামায় প্রিন্ট করে থাকি। এই অব্দি অনেক জামা তৈরী করেছি। কাস্টমাররা ভালো ভালো রিভিউ ও দিয়েছে। যখন কাস্টমাররা ভালো ভালো রিভিউ দেয় তখন খুব ভালো লাগে। আমি আজকে জামাটা দেখাবো সেই জামাটা প্রিন্ট আর ডিজানার আমি নিজেই করেছি। কিন্তু জামাটা ব্লক করার করার সময় ছবি তুলতে পারি নাই। তখন নিজেও জানতাম না আমি এই রকম একটা পোস্ট করবো। তোলে রাখলে ভালো হয়তো। যাই হোক আগে দেখে নেওয়া যাক জামাটার ছবি।
👗👗বেবি ড্রেসের ছবি 👗👗


ড্রেসের ফ্রন্ট সাইড এবং ব্যাক সাইড সাথে ওএকটি ওড়না আসে। এই ড্রেসটা ছিল একটা বাচ্চার।

আগেই বলেছিলাম আমি প্রিন্ট আর ছবি তুলতে পারি নাই। কোনো এক সময় প্রিন্ট(ব্লক ) করার ছবি তুলে দিবো। এবং একটি ব্লগ লিখবো। এখন জামা কাটতে কি কি উপকরণ লাগে দেখে নেই।
👗👗প্রয়োজনীয় উপকরণ 👗👗

উপকরন
কাপড়
চক (কাপড়ে দাগ দেওয়ার জন্য)
মেজারমেন্ট ফিতা
কেচি
১ম ধাপ
প্রথমে আমি জামাটা খাতায় একে নিয়েছি। এবং কোনটা কি লিখেদিয়েছি। সহজ বুঝার জন্য
২য় ধাপ
তারপর টোটাল মাপ লিখেদিয়েছি।
৩য় ধাপ
তারপর ফ্রন্ট সাইডের কাপড় নিতে হবে। তারপর কাপড়টি দুই ভাঁজ করে নিতে হবে। ও হ্যা যার জন্য জামা বানাবেন তার মাপ নিতে হবে। আমাকে বাচ্চার মাপ ফোন বলে দিয়েছে।
৪র্থ ধাপ

দুই ভাঁজ করে নেওয়ার পর। মাপ অনুযায়ী কাঁধ ছিল টোটাল ১১ইঞ্চি তাই তার অর্ধক নিবো অর্থাৎ সাড়ে ৫ইঞ্চি।
৫ম ধাপ

তারপর মুহুরী নিয়েছি ছয়। তারপর হাতার মতো একটা শেপ দিয়েছি। অর্থাৎ কার্প করে নিয়েছি। বডি নিয়েছি টোটাল বডি এর চারভাগের এক ভাগ সাথে ১ইঞ্চি বেশি। অর্থাৎ বডি ছিল ৩২ইঞ্চি।৩২ এর চারভাগের ১ভাগ অর্থাৎ ৮ইঞ্চি সাথে ১ইঞ্চি যোগ। তাহলে দাঁড়ায় ৯ইঞ্চি।আর নিচে কুচি হবে তাই কাপড়ে যা আছে তাই নিয়ে নিয়েছি।
৬ষ্ঠ ধাপ
ব্যাক সাইড শুধু গলা বাদে একই ভাবে কেটে নিবো। যেহেতু পিছনে কুচি দিবো না। তাই নিচের গের ১১ইঞ্চি নিয়ে কেটে নিবো।
৭ম ধাপ
এখন সেলাইয়ের পালা। প্রথমে পাইপেন দিবো। এর জন্য আড়াআড়ি ভাবে কাপড় ১ইঞ্চির মতো কেটে নিবো। তারপর অর্ধক ভাঁজ করে সেলাই করে নিবো।
৮ম ধাপ
তারপর কাপড়ের ফ্রন্ট ও ব্যাক সাইড পাইপেন সেলাই করে নিবো। তারপর দুই কাঁধ জয়েন্ট দিয়ে দিবো।
৯ম ধাপ
তারপর ফ্রন্ট সাইড এর মাঝ বরাবর কয়েকটা কুচি দিয়ে দিবো। তারপর উপরে একটা চাপ সেলাই দিবো। তারপর হাতায় পাইপেন দিয়ে জয়েন্ট দিবো। তারপর দুই সাইডের জয়েন্ট দিয়ে দিবো। হয়ে গেলো বেবি ড্রেস।
যেই বাচ্চার জন্য এই ড্রেস তা বানানো হয়েছে। তার মা ড্রেস পরিয়ে এই ছবি গুলা আমাকে দিয়েছে। তারা অনেক পছন্দ করেছে।

আজ আর নয়। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশা নিয়ে শেষ করছি। ধন্যবাদ সবাইকে। এবং ধন্যবাদ দাদাকে এই রকম একটা আয়োজন করার জন্য ,যার মাধ্যমে মানুষের ক্রিয়েটিভিটি প্রকাশ পাবে।

Sort:  
 3 years ago 

আপনার সৃজনশীলতা দেখে আমি মুগ্ধ হয়েছি। আপনি খুব সুন্দর ভাবে জামা তৈরি করেছেন । আপনার জমা অনেক সুন্দর হয়েছে। খুব সুন্দর ভাবে যাতে যাতে আপনারা যারা তৈরি পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন। এত সুন্দর একটি জামা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

  • বেবিদের জন্য খুব সুন্দর একটি ড্রেস তৈরি করেছেন আপনি । এটি খুবই ইউনিট ছিল। আমার বাংলা ব্লগ কমিউনিটি এই কাজ অল্প কয়েকজন করে থাকে। এ ধরনের কাজ আমার খুবই ভালো লাগে। আপনি খুব দক্ষতার সাথে এটি তৈরি করেছেন। শুভকামনা রইল আপনার জন্য
 3 years ago 

ধন্যবাদ ভাইয়া,,

 3 years ago 

আপনার ড্রেস তৈরিটি আমার কাছে অসম্ভব ভালো লেগেছে।আপনার বেশ অনেকগুলোই গুণ রয়েছে তা ভালো লেগেছে।

তবে আমার কিছু মতামত রয়েছে,
  • ১. বানানের দিকটা বিশেষভাবে নজরে রাখতে হবে।আপনি এখন আমাদের ভেরিফাইড মেম্বার তার মানে বুঝতেই পারছেন কতোটা প্রতিযোগিতা এখন করতে হবে।

  • . লোকেশন ব্যবহার করবেন আর কোন ডিভাইস দিয়ে ছবি তুলেছেন তা উল্লেখ্য করবেন।

আপনার মার্কডাউন এবং পোস্ট কোয়ালিটি আমার কাছে শুরু থেকেই ভালো লাগে।তার জন্যে ধন্যবাদ।
 3 years ago 

জি আপু,,এরপর থেকে ইনশাআল্লাহ খেয়াল রাখব।।ধন্যবাদ আপু।

 3 years ago 

আগে এই ধরনের কাজ আমার কাছে খুবই কঠিন লাগতো কিন্তু এখন আপনার পোস্ট দেখে মনে হচ্ছে এমন ড্রেস আমিও বানাতে পারবো। আমি মুগ্ধ হয়ে গেলাম আপু। আপনার জন্য শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 58503.45
ETH 2594.59
USDT 1.00
SBD 2.45