আমার বানানো ইউনিক ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ঝাল ভর্তার রেসিপি ।

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
২৯ আষাঢ় ১৪৩০ বঙ্গাব্দ ।

১৩ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বর্ষাকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি তেমন ভালো নেই ,আমার ছেলেটা বেশ অসুস্থ ,আমি নিজেও পুরোপুরি সুস্থ হয়নি। ।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য ইউনিক ঝাল ভর্তার রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় এডমিনদেরকে এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

ইউনিক ঝাল ভর্তার এর ফটোগ্রাফি।।

made by @rahimakhatun
Device- Galaxy A13

ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ভর্তা

আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা ৩৯অংশগ্রহণের জন্য আমার বানানো একটি ইউনিক রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি আজকে ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ভর্তা আপনাদের সাথে শেয়ার করবো। আসলে যে কোন প্রতিযোগিতা মানেই আমার কাছে ভিন্ন রকম আয়োজন।প্রত্যেক বার কনটেস্ট এর এনাউন্সমেন্ট দেখলে বেশ চিন্তায় পরতে হয় ইউনিক কি বানানো যায় ,চিন্তা করে বানাতে আমার বেশ দেরি হয়ে যায়। এই বারেও চেষ্টা করেছি একটু ভিন্ন রকম আয়োজন করতে। বাঙালি মানেই ভর্তা প্রিয় ,আর ঝাল ঝাল হলে তো কথা নেই। যে কোন ভর্তা আমার বেশ পছন্দের কিন্তু এখন তেমন খেতে পারি না পেটের অবস্থা বেশ খারাপ হয়ে যায়। তবে আমার বানানো ভর্তা খেতে বেশ ভালো হয়েছে। আসলে নারিকেল ,পোস্ত দানা ,কালোজিরা ,সরিষা ও ইলিশ মাছের সমন্বয়ে বেশ ভালো হয়েছে। যদিও ভর্তা বানানো বেশ ঝামেলার কাজ। তবে এর পুষ্টি গুনাগুন রয়েছে বেশ। যাই হোক দেরি না করে যাওয়া যাক মূল রেসিপিতে।

প্রয়োজনীয় উপকরণ


উপকরন
পরিমান
ইলিশ মাছ ১ টি
সরিষার তেল ১/২ কাপ
লবন সামান্য
কচুর নিচের অংশ ৩ কাপ
পোস্ত দানা ২ টেবিল চামচ
সরিষা ৩ টেবিল চামচ
নারিকেল ১ কাপ
কালোজিরা ১ চা চামচ
শুকনো মরিচ প্রয়োজন মত
কাঁচা মরিচ প্রয়োজন মত
হলুদ প্রয়োজন মত
গুঁড়া মরিচ সামান্য
ধনে পাতা সামান্য
🐟🐟🐟প্রস্তুত প্রণালী🐟🐟🐟
১ম ধাপ
প্রথমে কচুর নিচের অংশকে কেটে লবন পানিতে ভিজিয়ে রাখবো।
২য় ধাপ
গ্রেটার দিয়ে গ্রেট করে নিয়েছি। একে বারে নারিকেলের মত লাগছে।
৩য় ধাপ
সরিষা , পোস্ত দানা ও মরিচ পাটায় বেটে নিব।
৪র্থ ধাপ
নারিকেল সহ বেটে নিব।
৫ম ধাপ
সব এক সাথে মিশিয়ে নিব।
৬ষ্ঠ ধাপ
ইলিশ মাছের আঁশটে ছাড়িয়ে একটু থেতলিয়ে নিব।
৭ম ধাপ
ভিতরের অংশ বের করে বেটে নিব।
৮ম ধাপ
সব বেটে মিশিয়ে নিব।
৯ম ধাপ
একটি কড়াইতে সরিষার তেল গরম করে তাতে কালোজিরা দিয়ে দিব।
১০ম ধাপ
তারপর বাটা সব উপকরণ গুলো দিয়ে ভেজে নিব ।
১১ তম ধাপ
মাছের ভিতরে ভাজা ভর্তাটা দিয়ে দিব।
১২ তম ধাপ
তারপর হলুদ মরিচ ও লবন দিয়ে মাছটা গরম তেলে ছেড়ে দিব ।
১৩ তম ধাপ
ভাজা শেষ হলে ডেকোরেশন করে নিব। হয়ে গেলো সাজানো ইউনিক ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ভর্তা রেসিপি । তারপর গরম গরম ভাত দিয়ে পরিবেশন করবেন। আশা করি খুব ভালো লাগবে। যাই হোক আজ এই অব্দি ,আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস Galaxy A13
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি ঝাল ভর্তা রেসিপি

Sort:  
 last year 

আপনার রেসিপি দেখেই তো আমার জিভে জল চলে এসেছে।আপনার বানানো ইউনিক ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ঝাল ভর্তার রেসিপি। আসলে আপনার রেসিপিটা একদম ভিন্ন ধর্মের ছিল আশা করি আপনি পুরস্কার পাওয়ার উপযোগী। প্রতিটি ধাপের চমৎকারভাবে উপস্থাপনা করেছেন অসংখ্য ধন্যবাদ।

 last year 

ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ঝাল রান্নার দারুন একটা পদ্ধতি আছে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এর আগে আমি এই ধরনের রেসিপি খাইনি কিন্তু এটা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।

 last year 

আপনার রেসিপিটা কিন্তু বেশ ইউনিক ছিল। আপনি ইলিশ মাছ দিয়ে কচুর নিচের অংশের ঝাল ভর্তা রেসিপি তৈরি করেছেন। আপনার এই মজাদার রেসিপি টা দেখে আমার তো খুব খেতে ইচ্ছে করছে। এই প্রতিযোগিতার জন্য অনেক ধরনের ইউনিক ভর্তা রেসিপি দেখতে পেরে সত্যি খুব ভালো লেগেছে আমার কাছে। আপনার উপস্থাপনা অনেক বেশি সুন্দর ছিল, শেয়ার করলেন দেখে ভালো লেগেছে।

 last year 

একদম ইউনিক একটি রেসিপি সম্পর্কে ধারণা অর্জন করতে পারলাম আপনার আজকের এই সুন্দর মাছ ভাজার মধ্য দিয়ে। অতি চমৎকারভাবে আপনি এ কাজ করে দেখিয়েছেন যেখানে প্রথমে সমস্ত উপাদান গুলোর একটি টেবিল তারপরে পর্যায়ক্রমে কাজের ধারা তুলে ধরেছেন।

 last year 

এভাবে ভর্তা তৈরি করা আগে কখনো খাওয়া হয়নি। এরকম ইউনিক রেসিপি গুলো দেখতে যেমন ভালো লাগে, তেমনি খেতেও খুব পছন্দ করি আমি। আমি গরম ভাত দিয়ে যেকোনো রকমের ভর্তা খেতে খুব ভালোবাসি। যখন আমাদের বাড়িতে ভর্তা তৈরি করা হয়, তখন আমি তো গরম ভাত নিয়ে সাথে সাথে বসে পড়ি খাওয়ার জন্য। তবে আপনার রেসিপি টা ইউনিক মনে হয়েছে। আর প্রতিযোগিতা উপলক্ষে এটা তৈরি করা এটা দেখে ভালো লেগেছে।

 last year 

ইলিশ মাছ দিয়ে কচুর ভর্তা। সত্যিই ইউনিক একটি রেসিপি দেখলাম। এই রেসিপিতে আস্তো একটা ইলিশ মাছ ব্যবহার করলেন। আর কচু গুলো গ্রেট করাটা দারুন হয়েছে। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.030
BTC 64876.28
ETH 2650.41
USDT 1.00
SBD 2.81