ঈদের আগের দিন।

in আমার বাংলা ব্লগlast year

আমি @rahimakhatun
from Bangladesh

আজ রোজ বুধবার ।

২৮এ জুন ২০২৩ খৃস্টাব্দ ।


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

muslim-g5a1c04c24_640.jpg

source

প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ পবিত্র হজের দিন। আজ সকল কার্যকমের মাধ্যমে হজ সম্পূর্ণ হবে। কাল আমাদের বাংলাদেশে ঈদ। সবাইকে ঈদের শুভেচ্ছা। ঈদ ঈদ করতে করতে চলে এসেছে। আগে ছোটবেলায় ঈদ মানেই অন্য রকম ভালো লাগা কাজ করতো,কিন্তু এখন তেমন আগের মত ভালো লাগে না।তবে ছোটরা বেশ মজা করছে।বাসায় ঈদ উপলক্ষে সব একসাথে হয়েছি।বাচ্চারা বেশ খুশি সবাই একসাথে হয়ে।

সবগুলো মিলে অত্যাচারের শেষ নেই। ঘর উল্টে পাল্টে শেষ। আবার কেউ কাউকে ছাড়া থাকতে পারছে না,আবার ঝগড়াও শেষ নেই। সবচেয়ে বেশি অত্যাচার যাচ্ছে খাসিদের উপর।কি যে করছে গরুর সাথে তো আর পারছে না।আগে ঈদের আগের দিন অনেক মজা করতাম।সম বয়সী সবাই মিলে ঈদের প্রোগ্রাম করতাম আর ঈদের মেহেদী দিতাম।তারপর বসে বসে গল্প করতাম।


যদিও বেশি মজা করতাম রোজার ঈদে।এিশটা রোজা রাখার পর সেটা অন্যরকম ভালো লাগা কাজ করতো।কুরবানি ঈদে ও ভালো লাগে, তবে বেশ কষ্ট ও লাগে পশুর গুলোর জন্য।আসলে সৃষ্টিকর্তার সন্তুষ্ট লাভের জন্য আমাদের এই ত্যাগ।


এবার আমি অসুস্থ থাকার কারনে অনেক বছর পর ঈদটা কেমন জানি লাগছে।রিপোর্ট টা বেশি ভালো আসেনি।যার জন্য খুব অসুবিধায় আসি।তবে ভালো লাগছে সবাই কে দেখে।আমার ছেলে ও খুশির শেষ নেই ওদেরকে দেখে।


আসলে ওদেরকে ঘরে রাখাই যাচ্ছে না।শুধুমাএ বৃষ্টি এর সময় ঘরে থাকছে।ঘুম খাওয়া দাওয়া ঠিক মত করছে না।ওদের আনন্দ দেখে আমার নিজের ছোট বেলার কথা মনে পরে যায়।আমরাও একসময় এই রকম করতাম।কখন গরু কিনবে কখন গরু দেখবো তা নিয়ে।সন্ধ্যায় শুরু হবে মেহেদী দেওয়া নিয়ে ঝামেলা। এই ঈদে কাজের শেষ নেই।
সবাই আগে থেকে মসলা রেডি করে রাখছে।আমাদের আবার চালের রুটি বানানো হয়।চালের রুটি দিয়ে ঈদের মাংস খাওয়ার মজাই আলাদা।
আজকে পোস্ট লিখবো লিখবো করে লিখতে দেরি হয়ে গিয়েছে।আসলে ইদানিং কিছুই ভালো লাগে না। দিনগুলো যে কেমন কাটছে ,তা কেবল আমি জানি। কবে যে আগের মত পরিপূর্ণ ভাবে কাজ করতে পারবো। আসলে অসুস্থ হয়ে শুয়ে থাকার চেয়ে সুস্থ হয়ে অনেক কাজ করা ভালো। যাই হোক আজ এই অব্দি ,আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

,

Sort:  
 last year 

একদম ঠিক কথা কোথায় যে গেল সেই ছেলেবেলার ঈদ। এখন আর তেমন আনন্দ আর মজা পাইনা। আর সেই ছেলেবেলায় সময়ে গুরু নিয়ে কি যে ব্যস্ত সময় পার করতাম। কিসের খাওয়া আর কিসের গোসল। আজ আপনার বাচ্চাগুলোর কথা শুনে কিছু সময়ের জন্য চলে গিয়েছিলাম সেই ছেলেবেলায়। দোয়া করি আপু সুস্থ্য হয়ে বেশ তারাতারি আমাদের মাঝে ফিরে আসেন।

 last year 

ঈদ মোবারক আপু।আপনি অসুস্থ জেনে খারাপ লাগছে।দোয়া করি আল্লাহ সুস্থতা দান করুন, আমিন।এটা ঠিক আগের মতো আনন্দ এখন আর লাগেনা।তবে বাচ্চারা এক হয়ে খুব আনন্দে মেতে উঠে।ওদের আনন্দেই আনন্দ।খুব সুন্দর সময় কাটাবেন এমনটাই আশাকরি। ধন্যবাদ আপু।

 last year 

ঈদ মোবারক! প্রথমেই আমি আপনার জন্য দোয়া কামনা করি। যেন মহান সৃষ্টিকর্তা আপনাকে খুব শীঘ্রই সুস্থ করে তোলেন। আপনার সন্তানরা যেন সুস্থ অবস্থায় আপনার পাশে থাকে। আসলে ছোটবেলায় যেই ঈদের আনন্দটা উপভোগ করতাম বড় হয়ে যেন সেটা আর পায়না। তবে ছোটদের মাঝে সেই ভালোলাগাগুলো খুঁজে পায়।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 55971.81
ETH 2362.70
USDT 1.00
SBD 2.32