দাদার স্পেশ্যাল রেসিপি : বিনা তেলে জলে চিকেন রান্নার এক্সপেরিমেন্ট।

in আমার বাংলা ব্লগlast year

"আসসালামু আলাইকুম"

আমি @rahimakhatun
from Bangladesh
১০ শ্রাবন ১৪৩০ বঙ্গাব্দ ।

২৫ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বর্ষাকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজ আমি @rme দাদার আমার স্পেশ্যাল রেসিপি : বিনা তেলে জলে চিকেন এর চ্যালেঞ্জে নিয়ে এক্সপেরিমেন্ট করেছি। ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার এবং সুন্দর একটি স্পেশ্যাল রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ।

বিনা তেলে জলে চিকেন এর ফটোগ্রাফি।।

made by @rahimakhatun
Device- Galaxy A13

আসলে বর্তমান সময়ে তেল ছাড়া রান্না আসলেই একটু অদ্ভুত,তবে আমি আমার মায়ের কাছ থেকে শুনেছি আগের দিনে মানুষ তেল ছাড়া রান্না করতো তবে চিকেন রান্না করতো কিনা আমার জানা নেই। তবে রেসিপিটা আসলেই স্বাস্থ্যকর। আমাদের মত যাদের পিত্তথলি নেই তাদের জন্য তেল ছাড়া রান্নার উপকারিতা অনেক। এতে খাবার খুব তাড়াতাড়ি হজম হয় ,সমস্যা একটু কমই হয়।

প্রয়োজনীয় উপকরণ

ক্রমিক নংউপকরণপরিমাণ
মুরগির মাংস১ কেজি
টক দই৫০ গ্রাম
গোল আলু৪ টি
টমেটো৪ টি
পেঁয়াজ৪ টি
রসুন৪ টি
আদা ১ টি মাঝারি খন্ড
কাঁচামরিচ৪ টি
শুকনা মরিচ৪ টি
১০তেজপাতা৪ টি
১১গোটা জিরা১/২ চা চামচ
১২জিরার গুঁড়া১/২ চা চামচ
১৩হলুদ গুঁড়া২ চা চামচ
১৪লবনস্বাদমতো
১৫লেমন গ্রাস - অল্প (কুচোনো)
১৬কারি পাতা ৪-৫ টা
১৭ধনিয়া পাতা কুচি২ টেবিল চামচ
১৮দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, এলাচ প্রত্যেকটা ৫-৬ টা করে গোটা
প্রস্তুত প্রণালী
১ম ধাপ
প্রথমে মাংস ভালো করে ধুয়ে এর সাথে টক দই আর অল্প একটু জিরে, হলুদ আর লবন দিয়ে দিয়েছি ।
২য় ধাপ
তারপর মেখে টেম্পেরেচারে ৪০ মিনিটের জন্য ম্যারিনেশন করে রাখবো।
৩য় ধাপ
তারপর পেঁয়াজ ,খোসা সহ আলু ,কাঁচা মরিচ ,শুকনো মরিচ ,রসুন ,খোসা সহ আদা নিয়ে ধুয়ে তার জালি নিয়ে চুলায় বসিয়ে নিব।
৪র্থ ধাপ
তারপর আগুনের ওপর রেখে ভালো করে সেঁকে পোড়া পোড়া করে নিয়েছি।
৫ম ধাপ
দারচিনি, লবঙ্গ, গোলমরিচ, এলাচ গোটা গোটা মশলাগুলো শিল নোড়ায় হালকা ভেঙে থেঁতো করে নিয়েছি।
৬ষ্ঠ ধাপ
পোড়া কাঁচা ও শুকনো মরিচ শিল নোড়াতে হালকা পিষে নিয়েছি ।
৭ম ধাপ
এরপরে একটা প্যানে ম্যারিনেট করা চিকেনের টুকরো গুলো দিয়ে তার সাথে লবণ, হলুদ, গোটা জিরে আর টমেটোর টুকরো গুলো দিয়ে একদম ঢিমে আঁচে ঢাকনা দিয়ে ঢেকে মিনিট পাঁচেক রেখে দিয়েছি।
৮ম ধাপ
পাঁচ মিনিট রান্নার পরে চিকেন থেকে পানি বের হয়েছে ,তারপর আলু, পেঁয়াজ , সাথে পোড়া রসুনের কোয়া, আদার টুকরো,পেঁয়াজের টুকরো দিয়ে দিব।
৯ম ধাপ
পোড়া কাঁচা ও শুকনো মরিচ একসাথে বেটে যে মিক্সটা করা হয়েছিল সেটি কারি পাতা ও তেজপাতা অ্যাড করে নিয়েছি ।
১০ম ধাপ
রান্না শেষ হওয়ার পরে, কড়াই না নামিয়েই মাংসের ওপর লেমন গ্রাস কুচি ও ধনে পাতা কুচি দিয়ে দিয়েছি ।
১১ তম ধাপ
দুই মিনিট পরে নামিয়ে নিয়েছি। হয়ে গেলো দাদার স্পেশ্যাল রেসিপি বিনা তেলে জলে চিকেন।
রেসিপি নিয়ে মতামত

  • আসলে এই প্রথম আমি এই রকম একটি রেসিপি তৈরি করেছি। গরম ভাতের সাথে খেতে বেশ ভালোই। দাদার জন্য নতুন একটি রেসিপি শিখে নিলাম। আসলে তেল ছাড়া যে এত মজার একটি রেসিপি হয় তা জানা ছিল না। একে তো মজার তার উপর বেশ স্বাস্থ্যসম্মত। দেখতেও বেশ সুন্দর যাই হোক এক কথায় অসাধারণ
  • আজ এই অব্দি অন্য দিন আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

    এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

    devicesamsung SM-A217F
    LocationDhaka
    Photograpy recipe

    Banner.png

    ডিসকর্ড লিংক:
    https://discord.gg/VtARrTn6ht

    20211003_112202.gif


    JOIN WITH US ON DISCORD SERVER

    banner-abb4.png

    Follow @amarbanglablog for last updates


    Support @heroism Initiative by Delegating your Steem Power

    250 SP500 SP1000 SP2000 SP5000 SP

    Sort:  
     last year 

    দাদার চিন্তা চেতনা ভিন্ন ধর্মী। তিনি যে প্রতিযোগিতার আয়োজন করছেন এখানে বেশ শিক্ষনীয় ব্যাপার রয়েছে।
    আপনার রেসিপি এবং উপস্থাপনা এককথায় অসাধারণ লেগেছে আমার কাছে।
    ইনশাআল্লাহ ভালো কিছু হবে।

     last year 

    দারুন তো। একদম দাদার কথামত রেসিপি হয়ে গেলো যে। তা দাওয়াত টা কবে পাচ্ছি? আমি যেহেতু বানাতে পারিনা সেহেতু আপনার বাসায় আমার দাওয়াত। হেহেহে। ডেকোরেশন টা অসাধারন ১০০/১০০ দিলেও যেনো কম হয়ে যায়। শুভকামনা আপু। প্রথম হবেন আশা রাখি।

     last year 

    আপনি তো দেখছি খুব চমৎকারভাবে দাদার স্পেশাল রেসিপিটি তৈরি করে ফেলেছেন। আমার তো মনে হচ্ছে আপনার রেসিপিটা ও খেতে অনেক বেশি মজাদার লেগেছে। নিশ্চয়ই খুব মজা করে খেয়েছিলেন এই মজাদার রেসিপিটি। শেষে ডেকোরেশনটাও অনেক সুন্দর ভাবে করেছেন কিন্তু। সব মিলিয়ে অসম্ভব ভালো লেগেছে আমার কাছে আপনার তৈরি কৃত দাদার স্পেশাল বিনা তেলে জলে করা চিকেন রেসিপিটা । সব মিলিয়ে ভাগ করে নেওয়ার জন্য ধন্যবাদ।

     last year 

    দাদার দেয়া চিকেন রেসিপি শেয়ার করলেন দেখতে খুব সুন্দর হয়েছে।রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরলেন।খেতে নিশ্চয়ই খুব মজার হয়েছে। রেসিপিটি ধাপে ধাপে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

     last year 

    সবচেয়ে বড় কথা হচ্ছে যে আপু আপনার রেসিপির ডেকোরেশনটি অসাধারণ ভালো লেগেছে আমার। এত সুন্দর যদি ডেকোরেশন হয় তাহলে খাবারের মান অনেক বেড়ে যায় অনেক বেশি আগ্রহ জাগে। বিনা তেলে জলে আপনি দাদার উপকরণ গুলো অনুসরণ করে বেশ মজার একটি রেসিপি তৈরি করলেন। অনেক ধন্যবাদ আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

     last year 

    প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে ধন্যবাদ জানাই ।দাদার দেওয়া উপকরণগুলো খুব সুন্দর ভাবে অনুসরণ করে তেল এবং জল ছাড়া খুব চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে। এবং তৈরি করার দাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। পরিবেশন টাও বেশ লোভনীয় ছিল। সুস্বাদু একটা রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

     last year 

    এই রেসিপিটা আমিও তৈরি করেছি এবং এই রেসিপিটা খেতে এত বেশি সুস্বাদু হয়েছিল যে আমি আপনাকে আর কি বলব। আপনি এই রেসিপিটা তৈরি করেছেন অনেক সুন্দর ভাবে দেখে খুব ভালো লেগেছে। আপনারাও সবাই আশা করছি অনেক মজা করে খেয়েছিলেন। কলাপাতার উপরে ডেকোরেশন করার কারণে খুব ভালো লেগেছে কিন্তু। তবে দাদার দেওয়া এই রেসিপিটা আসলেই অনেক বেশি স্বাস্থ্যকর।

    Coin Marketplace

    STEEM 0.18
    TRX 0.14
    JST 0.029
    BTC 57839.82
    ETH 3132.70
    USDT 1.00
    SBD 2.43