মজাদার স্বাদের গিমা শাক দিয়ে শিমের বিচির রেসিপি। । [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ
রোজ রবিবার
২৬ জুন ২০২২ খৃস্টাব্দ

এখন ষড়ঋতুর গ্রীষ্মকাল ।


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালী

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

শিমের বিচি দিয়ে গিমা শাক রেসিপির প্রস্তুত প্রণালীর ছবি।

ভেবেছিলাম আজকে তাড়াতাড়ি কাজ শেষ করে তাড়াতাড়ি পোস্ট করবো। কিন্তু হঠাৎ মেহমান আসাতে কথা বলতে বলতে দেরি হয়ে গেলো। আসলে যেদিন তাড়াতাড়ি করা হয় ,ঐদিন মনে বেশি দেরি হয়ে যায়। যাই হোক প্রতিদিনের মত আজকেও নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি।আজকে আপনাদের সাথে শেয়ার করবো একটা বাঙালির খাবার। আমি আজকে দেখাবো শিমের বিচি দিয়ে গিমা শাকের রেসিপি। আসলে এই শাকের আর অন্য কোনো নাম আছে কিনা আমার জানা নাই। যাই হোক চলুন যাই মূল পোস্ট এ

রেসিপির ছবি

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

গিমা শাক টা একটু তিতা স্বাদের ,তবে এভাবে শিমের বিচি দিয়ে ঝোল ঝোল করে রান্না করলে খেতে খুব ভালো লাগে। ছোটবেলা থেকে শুনেছি এর নাকি অনেক ওষুধি গুন রয়েছে। গিমা শাক নাকি ওজন নিয়ন্তন করে। তাছাড়া গ্যাসের সমস্যা দূর করে। দৃস্টি শক্তি বারাতে সাহায্য করে। ভিটামিন সি আর অভাব দূর করে। ডায়বেটিস নিয়ন্তন রাখতে সাহায্য করে। আরো অনেক গুনাগুনে রয়েছে।
গিমা শাক

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো

প্রয়োজনীয় উপকরন


উপকরণগুলা লিখে দেওয়া হলো।
উপকরন পরিমান
গিমা শাক প্রয়োজন মত
শিমের বিচি প্রয়োজন মত
তেল ২ টেবিল
লবন সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
রসুন পেস্ট ১ চা চামচ
পেঁয়াজ ৩টি
কাঁচামরিচ ২/৩ টি
আলু ২/৩টি
প্রস্তুত প্রণালী


♻♻♻১ম ধাপ ♻♻♻
প্রথমে গিমা শাক গুলাকে ধুয়ে পানি ঝরিয়ে ছোট ছোট করে কেটে নিবো।
♻♻♻২য় ধাপ ♻♻♻

তারপর শিমের বিচি গুলাকে ধুয়ে বেশি পানি দিয়ে সিদ্ধ হওয়ার জন্য চুলায় বসিয়ে দিবো।


♻♻♻৩ য় ধাপ ♻♻♻
ফুটে আসলে তাতে লবন এবং পেঁয়াজ দিয়ে দিবো।
♻♻♻৪র্থ ধাপ ♻♻♻
তারপর হলুদের গুঁড়া দিয়ে দিবো।
♻♻♻৫ম ধাপ ♻♻♻

২/৩ তা আলু কেটে ধুয়ে দিয়ে দিবো।


♻♻♻৬ষ্ঠ ধাপ ♻♻♻
তারপর সিদ্ধ হয়ে এলে ,তাতে গিমা শাক দিয়ে দিবো।

৭ম ধাপ

তারপর অন্য একটি কড়াইতে তেল গরম করে পেঁয়াজ দিয়ে দিবো।

৮ম ধাপ

তারপর বেরেস্তা হয়ে এলে,দিয়ে দিবো। প্রয়োজন মত ঝোল রেখে নামিয়ে নিবো। হয়ে গেল আমার মজাদার গিমা শাকের রেসিপি। আজ এই পর্যন্ত। শেষ করছি আমার ব্লগ। দেখা হবে অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy recipe

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

এই শাকটা আমি চিনি। তবে অন্য কোনো এক নামে হয়তো। কি নাম সেটা আবার মনে পরছেনা। আছি বহুত বিপদে। মাছ আর শাক এর নাম দেখে অনেক কিছু শিখতেছি। আপনার বানানো রেসিপিটি বেশ দারুন স্বাদের ছিলো আপু।

 2 years ago 

আমাদের বাসায় এই নামেই বলে।আচ্ছা মনে পরলে জানাবেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আর মনে পরবেনা৷ মনে পরলে তো তখনই পরতো।

 2 years ago 

আপু আপনি যে শাকের কথা বললেন তা আমার কাছে একদম নতুন লাগলো। এই শাক আগে আমি কখনো খাইনি তাই এর স্বাদ কি রকম তা আমার জানা নেই। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে। আমারও ইচ্ছে করছে এই শাক একদিন বাসায় রান্না করে খেতে। শিমের বিচি দিয়ে গিমা শাকের রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে এটার অন্য কোন নাম আছে কিনা আমার জানা নেই, তবে স্বাদ টা একটু তিতা স্বাদের।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মজাদার স্বাদের গিমা শাক দিয়ে শিমের বিচির রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তবে আমি কখনো এই ধরনের রেসিপি তৈরি করিনি। তাই আপনার ধাপগুলো দেখে শিখে নিলাম। রেসিপিটা অনেক পুষ্টি করে মনে হচ্ছে। তাই আমি পরবর্তীতে তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

আসলে আমার মাঝে মাঝে খেতে ভালোই লাগে,এই ধরনের রেসিপি।আপনাকে ধন্যবাদ

 2 years ago 

ঠিকই বলেছেন আপু তাড়াতাড়ি করলে আরো দেরি হয়ে যায় ।আর যখনই মনে মনে ভাবি যে আজকের পোস্টটা একটু তাড়াতাড়ি দিব তখনই দেখা যায় যে বাসায় মেহমান এসে হাজির হয় । আপনি বললেন আপনি গিমা শাক রান্না করেছেন গিমা শাকের নাম তো আজ প্রথম শুনলাম। গিমা শাক শিমের বিচি দিয়ে রান্না করেছেন নতুন একটি রেসিপি শিখলাম এবং নতুন একটি শাকের নাম জানলাম।

 2 years ago 

হুম,,আসলে প্লান অনুযায়ী কোন কাজ হয় না।হ্যা আপু নতুন কিছুই মনে হয়।আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

গিমা শাক খেতে একটু তেতো টাইপের কিন্তু আমাদের শরীরের জন্য খুবই উপকারী এটা । বিশেষ করে বৈশাখের সকাল বেলা মা রান্না করে আমাদের খাওয়াতো । গিমা শাকের সাথে শিমের বিচি দিয়ে কখনো খাওয়া হয়নি ‌। খেতে নিশ্চয়ই মজা হয়েছে আপু । আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম একটি মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য

 2 years ago 

হুম,একটু তিতা স্বাদের।আগে তো খেতেই চাইতাম না।এখন একটু আকটু খাই।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই শাকের নাম প্রথমই শুনা হলো আমার। হয়তো এই শাকের নাম আমাদের এলাকায় অন্য কিছু। যাইহোক আপনার মজাদার স্বাদের গিমা শাক দিয়ে শিমের বিচির রেসিপি দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে। দেখেই খেতে মন চাচ্ছে।

 2 years ago 

আসলে আমাদের গ্রামে এটাই বলে, তাই আমার কোন নাম জানা নাই। আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন।

 2 years ago 

গিমা শাক নামটা আমার কাছে একদমই নতুন। আর গিমা শাক দিয়ে কখনো শিমের বিচির রেসিপি তৈরি করে খাওয়া হয়নি সত্যি বলতে এই গিমা শাকের কোন রেসিপিই খাইনি। ইউনিক একটি রেসিপি তৈরি করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার শুকনো শিমের বিচি অনেক পছন্দের জিনিস।মাঝে মাঝে তরকারির সাথে খেতে ভালোই লাগে।আপনাকে ধন্যবাদ

 2 years ago 

শিমের বিচি এবং শাকের মিশ্রণে লোভনীয় রেসিপি প্রস্তুত করেছেন রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব মজা হবে। তবে এ ধরনের রেসিপি খুবই সুস্বাদু এবং পুষ্টিকর যা দেহ গঠনে সহায়তা করে।

 2 years ago 

মজা বলতে একটু তিতা স্বাদের। তবে অনেক পুষ্টিকর।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা নিবেন

 2 years ago 

মজাদার স্বাদের গিমা শাক দিয়ে শিমের বিচির রেসিপি অসাধারণ। আমার কাছে মনে হয় খুবই সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। বিশেষ করে রেসিপি কালারটি অসাধারণ লাগলো আমার কাছে ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার গিমা শাকের রেসিপি আপনার ভালো লেগেছে জপনে খুব ভালো লাগলো।বাসায় খেয়ে দেখবেন।ধন্যবাদ

 2 years ago 

গিমা শাকের নাম নতুন শুনলাম। হয়তো এর আরও নাম থাকতে পারে। শাক দিয়ে এভাবে শিমের বিচী রান্না করে খাইনি। অনেক পুষ্টিকর একটি রেসিপি আমাদের মাঝে এনেছেন। বাসায় রান্না করে খাওয়া যাবে।

 2 years ago 

হয়ত,, থাকতে পারে, আমার জানা নেই। হুম পুষ্টি কর৷ ধন্যবাদ