DIY- এসো নিজে করি :পাতানো কাপড়ে নকশি কাঁথার নকশা আঁকি।||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

সসালামু আলাইকুম

২৪
ই- ফেব্রুয়ারি ২০২২

১১
ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ।

২১
ই রজব ১৪৪৩ হিজরী।।


এখন ষড়ঋতুর বসন্ত কাল।

জ রোজ বৃহস্পতিবার

প্রস্তুত প্রণালীর ছবি

art by @rahimakhatun

Device- samsung SM-A217F

নকশি কাঁথার নকশার প্রস্তুত প্রণালী



আমি আজকে নতুন একটি ব্লগ নিয়ে এসেছি। আমি আজকে আরেকটি নকশি কাঁথার নকশা নিয়ে এসেছি। নকশি কাঁথা গ্রাম বাংলার ঐতিহ্য।গ্রামের মানুষ অবসর সময়ে এক সাথে বসে নানা গল্প করে আর নকশি কথা সেলাই করে। তাই তো বলা হয়ে থাকে নকশি কাঁথার সুখ দুঃখ জড়িয়ে থাকে। এমন কি নকশি কাঁথা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করে। যাই হোক কথা না বারিয়ে চলুন দেখে নেওয়া যাক ছবি।

✍🖍আঁকাআঁকি নিয়ে কিছু কথা ✍🖍

আঁকাআঁকি

আমি আগেই বলেছি আমি তেমন কিছু পারি না। এইখানে হাজারো সৃজনশীলতার মধ্যে আমার এই ছোট সৃজনশীলতা।খারাপ হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আসলো মানুষ চেষ্টা করলে অনেক কিছু পারে। মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় একদিন বড় সফলতা আসে।
art by @rahimakhatun

Device- samsung SM-A217F

নকশি কাঁথার নকশার ছবি

✍🖍আমার শিল্পকর্ম নিয়ে কিছু কথা ✍🖍

নকশা নিয়ে কিছু কথা

আমি কিছু দিন আগে খাতায় এঁকে কিছু নকশি কাঁথার নকশা দিয়েছি। আজকে আমি সত্যি সত্যি ছোট কাঁথায় নকশা এঁকে দেখাবো। নকশা সুন্দর ,কিন্তু কালার এবং আলোর সল্পতার কারণে হয়তো ছবি এদিক সেদিক হতে পারে। আমি অনেক সহজ করে ধাপে ধাপে এঁকে দেখিয়েছি।আমার মনে হয় বাচ্চাদের কথায় এঁকে সেলাই করলে ভালো লাগবে। আপনারা চেষ্টা করলে আপনিও পারবেন।তাহলে শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরণঃ


🔶১. পাতানো কথা

🔶২. ওয়াটার পেন

🔶২. স্কেল

🔶২. ছোট বাটি

প্রস্তুত প্রণালী

১ম ধাপ


প্রথমে কথার কোণাকুণিতে একটি ছোট বাটি নিয়ে রাউন্ড সেপ দিবো।

২য় ধাপ

তারপর এক মাথা থেকে অন্য মাথা অব্দি গোল করে সেপ দিয়ে দিবো।

৩য় ধাপ

তারপর স্কেল দিয়ে সোজাসুজি দাগ টেনে নিবো।

৪র্থ ধাপ

চারদিকে ডাবল করে দাগ টেনে নিবো।

৫ম ধাপ

চারদিকে এভাবে ফুল ও দল পাতা এঁকে নিবো।

৬ষ্ঠ ধাপ

272808636_484070316707156_7646315086251985488_n.jpg] তারপর আড়াআড়ি দাগ টেনে নিবো।

৭ম ধাপ

চারদিকে এভাবে ফুল ও দল পাতা এঁকে নিবো।

৮ম ধাপ

তারপর গোলগুলার ভিতরে নকশা করবো। এভাবে সবগুলায়। কেমন হলো অবশ্যই জানাবেন।খারাপ হলে ক্ষমা করবেন। সবার দেখাদেখি আমার ক্ষুদ্র প্রচেষ্টা। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy diy
Sort:  
 2 years ago 

আপু আজকে আমি একটি ভিন্ন ধরনের পোস্ট দেখলাম। আপু আপনি নিজের দক্ষতা দিয়ে ধৈর্য সহকারে সুন্দর একটি পাতানো কাপড়ে নকশি কাঁথার নকশা তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে আপনার নকশাটি। আমি মনে করি নকশাটি তৈরি তৈরি করতে বেশি সময় লেগেছে। আপু আপনি নিখুঁতভাবে একেবারে নকশা টি তৈরি করেছেন। আমার কাছে খুবেই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

সময়ের বিবর্তনে এখন খুব একটা নকশী কাথার প্রচলন দেখা যায় না। তবে আপনার নকশী কাঁথার নকশা দেখে খুবই ভালো লাগলো আমার কাছে। পোস্ট এর উপস্থাপনা অসাধারণ ছিল আপনার। এভাবেই এগিয়ে চলুন সামনের দিকে শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এখন মোটামুটি দেখা যায় গ্রামে তবে কম।নাকশা ভালো ছিলো।এভাবে কাথায় সুতা দিয়ে করলে ভালো লাগবে।বিশেষ করে সাদা সুতা দিয়ে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার হাতের কাজ অনেক ভালো তা আপনার আজকের এই কাজটি দেখেই বোঝা যাচ্ছে। আপনি খুবই সুন্দর ভাবে আজকে আমাদের মাঝে আপনার একটি হাতের কাজের নমুনা শেয়ার করেছেন আপু।পাতানো কাপড়ে নকশি কাঁথার নকশা আকার যে ছবি গুলো আপনি শেয়ার করেছেন সেগুলো আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা জিনিস আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে ভালো লেগেছে জেনে খুব ভাল লাগলো।ধন্যবাদ আপনকে আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

পাতানো কাপড়ে নকশি কাঁথার নকশা অনেক সুন্দর করে তৈরি করেছেন দেখতে অনেক সুন্দর হয়েছে। সেলাই করলে আরও বেশি সুন্দর লাগবে। ধন্যবাদ আপনাকে আপু আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আসলেই সেলাই করলে আরো সুন্দর লাগবে।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য।আপনার জন্য শুভ কামনা রইল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাহ,খুব সুন্দর হয়েছে কাথার উপর নকশাটি।এটি তখনই পরিপূর্ণ হবে যখন এটি সুতা দিয়ে নকশা তৈরি হবে ও বেশ আকর্ষণীয় হবে।খুবই সুন্দর হয়েছে ডিজাইনটি,আমার কাছে ভালো লেগেছে।এটি খুবই পরিশ্রমের কাজ,ধন্যবাদ আপু।

 2 years ago 

হ্যা,রঙিন সুতা দিয়ে সেলাই করলে আরো আকর্ষণীয় লাগবে।আমার কাপড় তো লালা কালার এটাই সাদা কিংবা কালো সুতা দিয়ে সেলাই করলে খুব ভালো লাগবে।ধন্যবাদ আপু।

 2 years ago 

পাতানো কাপড়ে নকশি কাঁথার নকশা অসাধারণ একটা পোস্ট। সত্যি অনেক সুন্দর হয়েছে আপনার নকশাটি। এই কাজটা করতে অনেক সময় লাগে এবং আপনি ধৈর্য সহকারে করেছেন। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57742.49
ETH 3102.18
USDT 1.00
SBD 2.39