ইলাস্ট্রেটর দিয়ে ব্রশিউর তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

আমি @rahimakhatun
from Bangladesh
১১ই চৈত্র ১৪২৯ বঙ্গাব্দ ।

২৫ ই মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বসন্তকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

Untitled-2 [Recovered]-01.jpg

আজকে একটি ভিন্ন রকম পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজকে ইলেস্ট্রেটর নিয়ে একটি ব্রশিউর ডিজাইন দেখাবো।আসলে আমি অনেক আগেই ইলেস্ট্রটর শিখেছিলাম। মাঝখান দিয়ে অনেক ভুলে গিয়েছি তাই আবার নতুন করে কোচিং এ ভর্তি হয়েছি তাই এখন মোটামুটি সহজ হয়েছে। আসলে সব জিনিসেরই অনুশীলন করতে হয় তা না হলে এক সময় ভুলে যাওয়া লাগে।ব্রশিউর হচ্ছে প্রস্পেক্টর এর মত। আমি আজকে প্রথম পেইজ অর্থাৎ তিনটি অংশ ডিজাইন করে দেখাবো। আমি আজকে mock up করিনি। শেষের ধাপ করে তারপর mockup করবো। আশা করি ভালো লাগবে। কথা না বাড়িয়ে যাওয়া যাক মূল আয়োজনে।

প্রয়োজনীয় উপকরণ

এডোবি ইলেস্ট্রেটর সফটওয়্যার ।

প্রস্তুত প্রণালী

১ম ধাপ

Screenshot (287).png

প্রথমে একটি নিউ ডকুমেন্ট নিব।

২য় ধাপ

Screenshot (312).png

A4 সাইজের একটি পেইজে নিবো ম্যাপ ইঞ্চি তে নিব। কালার ckmy নিব।

৩য় ধাপ

Screenshot (313).png

তারপর দুইটা আর্টবোর্ড নিয়ে নিলাম ,তারপর তিনটা ভাগ করে নিব।

৪র্থ ধাপ

Screenshot (324).png

তারপর partfinder টুলস থেকে ভিতরে দাগ টেনে নিব, সেফটি র জন্য ।

৫ম ধাপ

Screenshot (314).png

তারপর একটি রেক্ট্যাঙ্গুলার শেপ নিব।

৬ষ্ঠ ধাপ


Screenshot (326).png

একটি ছবি নিয়ে ক্লিলপিং মাস্ক করে নিব। তারপর দৃতীয় পেইজে টিয়া কালার করে নিব।

৭ম ধাপ

Screenshot (326).png

তারপর তিন নাম্বার পেইজে ডিজাইন করে নিব। তারপর সব গুলো পেইজ আলাদা আলাদা করে গ্রুপ করে নিব।

হয়ে গেলো আমার ইলাস্ট্রেটর দিয়ে ব্রশিউর ।আমি ডিজাইন করার জন্য সবগুলো ছবি আমি ব্রশিউর তৈরী করতে সব ছবি গুলো নিয়েছি https://pixabay.com/থেকে।

আজ এই অব্দি পরবর্তীতে আসবো অন্য কোনো সময় অন্য কোনো ব্লগ নিয়ে।সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

device adobe photoshop
LocationDhaka
photograpy screenshort

Sort:  
 5 months ago 

ইলাস্ট্রেটর দিয়ে ব্রশিউর তৈরি করা এক সময় আমিও শিখে ছিলাম কিন্তু আমি এখন ভুলে গেছি।আপনার পোস্ট টি দেখে একটু মনে পড়ছে।আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ইলাস্ট্রেটর দিয়ে ব্রশিউর তৈরি একেবারে অসাধারণ হয়েছে৷ এই ইলাস্ট্রেটর দিয়ে আমি অনেক কিছু তৈরি করার চেষ্টা করি৷ তবে এখন সেই রকম সময় দেওয়া হয় না৷ তাই নতুন কিছু তৈরি করা হচ্ছে না৷ তবে আপনি এত নতুন নতুন অনেক কিছু তৈরি করে শেয়ার করে যাচ্ছেন তা দেখে খুবই ভালো লাগছে৷ এর মাধ্যমে আপনি আপনার দক্ষতার পরিচয় খুব ভালোভাবেই ফুটিয়ে তুলছেন৷ অসংখ্য ধন্যবাদ ৷

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 59541.64
ETH 2637.04
USDT 1.00
SBD 2.45