নকশি কাঁথার নকশা আঁকি। [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

সসালামু আলাইকুম

ই- জুলাই ২০২২

২০
ই আষাঢ় , ১৪২৯ বঙ্গাব্দ।

ই জিলহজ ১৪৪৩।।


এখন ষড়ঋতুর বর্ষা কাল ।

জ রোজ বর্ষা কাল

প্রস্তুত প্রণালীর ছবি

art by @rahimakhatun

Device- Galaxy-A13

নকশি কাঁথার নকশার প্রস্তুত প্রণালী



আজকে যত বার লিখতে বসলাম ,ঠিক তত বারেই কারেন্ট চলে যাচ্ছে। আজকে সারাদিন অসহ্য গরমে সারাদিন কারেন্ট তা বেশ ঝামেলা করেছে। গত কয়েক দিন যাবৎ আমাদের এই খানে কারেন্ট এই রকম করছে। দুপুরে একটু বৃষ্টি হয়েছিলো ,কিন্তু বৃষ্টি হয়ে মনে হচ্ছে আরো গরম বারিয়ে দিয়ে গিয়েছে। যাই হোক আমি আজকে প্রতিদিনের মত আজকেও নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজকে আপনাদেরকে নকশি কাঁথার আমি আজকে আরেকটি নকশি কাঁথার নকশা নিয়ে এসেছি। নকশি কাঁথা গ্রাম বাংলার ঐতিহ্য।গ্রামের মানুষ অবসর সময়ে এক সাথে বসে নানা গল্প করে আর নকশি কথা সেলাই করে। তাই তো বলা হয়ে থাকে নকশি কাঁথার সুখ দুঃখ জড়িয়ে থাকে। এমন কি নকশি কাঁথা বিদেশে রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করে। যাই হোক কথা না বারিয়ে চলুন দেখে নেওয়া যাক ছবি।

✍🖍আঁকাআঁকি নিয়ে কিছু কথা ✍🖍

art by @rahimakhatun

Device- Galaxy-A13

আমি আগেই বলেছি আমি তেমন কিছু পারি না। এইখানে হাজারো সৃজনশীলতার মধ্যে আমার এই ছোট সৃজনশীলতা।খারাপ হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আসলো মানুষ চেষ্টা করলে অনেক কিছু পারে। মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র প্রচেষ্টায় একদিন বড় সফলতা আসে।

✍🖍আমার শিল্পকর্ম নিয়ে কিছু কথা ✍🖍

আমি কিছু দিন আগে খাতায় এঁকে কিছু নকশি কাঁথার নকশা দিয়েছি। আজকে আমি সত্যি সত্যি ছোট কাঁথায় নকশা এঁকে দেখাবো। নকশা সুন্দর ,কিন্তু কালার এবং আলোর সল্পতার কারণে হয়তো ছবি এদিক সেদিক হতে পারে। আমি অনেক সহজ করে ধাপে ধাপে এঁকে দেখিয়েছি।আমার মনে হয় বাচ্চাদের কথায় এঁকে সেলাই করলে ভালো লাগবে। আপনারা চেষ্টা করলে আপনিও পারবেন।তাহলে শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরণঃ


🔶১. কাগজ

🔶২. পেন

🔶৩. স্কেল

প্রস্তুত প্রণালী

১ম ধাপ

প্রথমে আমি স্কেল দিয়ে আড়াআড়ি দাগ টেনে নিবো।

২য় ধাপ

দাগ পুরোপুরি টেনে নিয়েছি।

৩য় ধাপ

তারপর ফুল এঁকে নিবো।

৪র্থ ধাপ

তারপর লতাপাতা একে নিবো।

৫ম ধাপ

পুরো লাইন একে নিলাম।

৬ষ্ঠ ধাপ

আরেক লাইন একটু অন্য রকম করে এঁকে নিলাম।

৭ম ধাপ

এইভাবে এঁকে নিবো।

৮ম ধাপ

কেমন হলো অবশ্যই জানাবেন।খারাপ হলে ক্ষমা করবেন। সবার দেখাদেখি আমার ক্ষুদ্র প্রচেষ্টা। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

deviceGalaxy A13
LocationDhaka
Photograpy diy

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

বাহ আপু নকশি কাঁথার নকশা খুবই সুন্দর হয়েছে। আমার কাছে সত্যি ভীষণ ভালো লেগেছে। আপনার এই পোস্ট করতে অনেক সময় লেগেছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বার বার কারেন্ট যাচ্ছে আর আসছে, তাই অনেক সময় লেগেছে।আপনার ভালে লেগেছে জেনে খুব ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

নকশী কাঁথার নকশা খুবই সুন্দর হয়েছে। দারুন করে নকশী কাথার নকশা অংকন করেছেন সত্যিই দেখতে অনেক সুন্দর লাগছে। আসলে এই ধরনের কিছু অঙ্কন দেখতে খুবই ভালো লাগে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে প্রশংসা মাধ্যমে আমাকে ইনস্পিরেশন করা।ভালো থাকবেন।

 2 years ago 

নকশি কাঁথার নকশা খুবই সুন্দর হয়েছে এ সকল কাজ করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয় সেটা আপনার আছে। আপনি খুবই সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধৈর্য আমার নেই বললেই চলে।মাঝে মাঝে টুকিটাকি চেষ্টা করি।আপনাকে অনেক ধন্যবাদ মন্তব্য দিয়ে পাশে থাকার জন্য।শুভেচ্ছা নিবেন🌹

 2 years ago 

অনেক সুন্দর একটা নকশি কাঁথার আর্ট করেছেন। মনে হচ্ছে এটা কোন নকশী কাঁথা তৈরি করলে বেশ ভালই লাগবে দেখতে। ডিজাইন টা আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর সুন্দর ডিজাইনের নকশি কাঁথা তৈরি করলে বেশ আকর্ষণীয় হবে। আমি নিজেও এরকম অনেক ধরনের নকশী কাঁথার ডিজাইন করতে পারি।

 2 years ago 

হুম আপু,এটা ছোট বাচ্চাদের কাথায় রঙিন সুতা দিয়ে কাজ করলে ভালোই লাগবে মনে হয়।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কোন এক সময় মানুষ নকশী কাঁথা বানাতে এই ডিজাইনগুলো করা হতো, এবং মানুষ উঠানে বসে বসে এরকম ডিজাইন করতো। যদিও সেটি এখন খুব কম দেখা যায়। ধন্যবাদ আপনাকে নকশী কাঁথার ডিজাইন আমাদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

এখনও বানায়।এখন মানুষ নতুন করে বানায় উওর অঞ্চলের মানুষেরা।ভালো ছিলো।ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago 

এখনও বানায়।এখন মানুষ নতুন করে বানায় উওর অঞ্চলের মানুষেরা

হতে পারে তবে আমাদের এদিকে একদমই নেই বললে চলে, সবাই রেডিমেট এর উপরে নির্ভরশীল ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রেডিমেট টা ও তো ভাইয়া কেউ না কেউ বানায়🤪🤪।

 2 years ago 

সেটা ঠিক আপু কিন্তু আমাদের এদিকে একদমই নাই সেটা বললাম।

 2 years ago 

গরম আসলেই এই কারেন্ট মনে হয় সবার সাথে মজা নেয়😐। তবে আমাদের কারেন্ট অনেক ভালো। একদমই যায় না। 😜
নকশী কাথাগুলো আমার কাছে বেশ ভালো লাগে দেখতে। আমার খালামণি অনেক নকশী কাঁথা তৈরি করতেন। আপনার কাথার ডিজাইন গুলো দেখে ভালো লাগল আপু। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

তাহলে তো ভালোই , যেই গরম তার উপর কারেন্টর এই অবস্থা। ধন্যবাদ আপু আপনাকে।পাশেই থাকবেন।ভালোবাসা রইলো

 2 years ago 

নকশি কাঁথার নকশা আঁকি বাহ্ দারুন হয়েছে। আপনার নকশি কাঁথার নকশা দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

হা হা।তেমন একটা ভালো হয়নি।কারেন্ট নেই দেখে আবার পুনরায় চেষ্টা করিনি,সময় লাগবে বলে।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা নিবেন।

 2 years ago 

নকশী কাঁথার নকশা দেখতে খুবই সুন্দর লাগছে। আপনার কাজের দক্ষতা অনেক। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের মাধ্যমে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাজের দক্ষতা আমার তেমন নাই। তবে কাথার নকশা করতে ভালোই লাগে।আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

নকশী কাথার চমৎকার একটি নকশা অঙ্কন করেছেন আপু। নকশাটি নকশিকাঁথায় তুললে খুবই সুন্দর দেখা যাবে। এত সুন্দর একটি নকশা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ নকশীকাঁথার নকশা আপনার কাছে ভালো লেগেছে।আপনার জন্য শুভেচ্ছা রইলো মতামত দিয়ে পাশেই থাকবেন ভাই। ধন্যবাদ আপনাকে।

নকশি কাঁথার নকশাটি অনেক সুন্দর হয়েছে। অনেক সুন্দর ভাবে এঁকেছেন। ভিন্ন একটি বিষয় এর উপর পোস্ট দেখে ভালো লাগলো। নকশি কাঁথার নকশা অংকন এর কৌশল ৮টি ধাপে খুব সুন্দর ভাবে বুঝিয়ে দিয়েছেন।

 2 years ago 

ভিন্ন কিনা জানি না।তবে এর আগে নকশী কাথার অনেক নকশা শেয়ার করেছিলাম।হুম ৮ টি ধাপ ছিলো।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61110.96
ETH 2649.39
USDT 1.00
SBD 2.58