কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপি।[10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আজ
রোজ শুক্রবার
১লা জুলাই ২০২২ খৃস্টাব্দ

এখন ষড়ঋতুর গ্রীষ্মকাল ।


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালীর ছবি

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপির প্রস্তুত প্রণালীর ছবি।

প্রতিদিনের মত আজকে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে নতুন রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদেরকে দেখাবো কচুর লতি দিয়ে ইলিশ মাছের রেসিপি। মাঝে মাঝে লতির বিভিন্ন রেসিপি খেতে ভালোই লাগে। তবে লতি পরিষ্কার করতে করতে গতি থাকে না। হা হা। আমার কাছে লতি পরিষ্কার করতে বেশ বিরক্ত লাগে। তাই তেমন খাওয়া হয় না। যাই হোক তাও মাঝে মাঝে পরিষ্কার করে কাঁঠালের বিচি দিয়ে শুঁটকি কিংবা ইলিশ মাছের সাথে খেতে আমি বেশ পছন্দ করি।

রেসিপির ছবি

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

ছোটবেলা থেকে শুনে এসেছি। কচুর লতি নাকি রক্ত পরিষ্কার করে। কচুর লতিতে প্রচুর পরিমান আয়রন রয়েছে ,যা মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। এতে রয়েছে উচচ মাত্রার ফাইভার যা খাবার হজমে সাহায্য করে। এতে ক্যালসিয়াম ও আছে। যা দেহের হাড় গঠনে সাহায্য করে। আরো অনেক গুনাগুন বিদ্যমান রয়েছে কচুর লতিতে। আমি রেসিপিতে কাঁঠালের বিচিও দিয়েছি ,এতে ও অনেক পুষ্টিকর উপাদান রয়েছে। হজমশক্তি বাড়াতে সাহায্য করে। কোষ্টকাঠিন্যের সমস্যা সমাধান করতে সাহায্য করে। বলিরেখা দূর করে। নিয়মিত খেলে আয়রনের মাত্রা বাড়াতে সাহায্য করে। আর ইলিশ মাছের গুনাগুন আর কি লিখবো ,সকলেই মোটামুটি জানেন। কথা না বারিয়ে যাওয়া যাক মূল অংশে।

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো

প্রয়োজনীয় উপকরন


উপকরণগুলা লিখে দেওয়া হলো।
উপকরন পরিমান
কচুর লতি প্রয়োজন মত
কাঁঠালের বিচি প্রয়োজন মত
তেল ২ টেবিল
লবন সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
রসুন পেস্ট ১ চা চামচ
পেঁয়াজ ৩টি
কাঁচামরিচ ২/৩ টি
ইলিশের মাছের টুকরা প্রয়োজন মত
প্রস্তুত প্রণালী


♻♻♻১ম ধাপ ♻♻♻
প্রথমে কচুর লতিকে পরিষ্কার করে কেটে নিবো ,কাঁঠালের বিচিকেও কেটে নিবো। তারপর ভালো ভাবে ধুয়ে নিবো।
♻♻♻২য় ধাপ ♻♻♻
মাছগুলা একটু ভেজে নিয়েছি। আমি এখানে কিছু নোনা ইলিশের টুকরা দিয়েছি ,ছোট ছোট করে।
♻♻♻৩ য় ধাপ ♻♻♻
তারপর তেল গরম করে পেঁয়াজ গুলো ভেজে নিবো।
♻♻♻৪র্থ ধাপ ♻♻♻
তারপর তাতে লবন,হলুদ গুঁড়া ,ও আদা রসুন পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে দিবো।
♻♻♻৫ম ধাপ ♻♻♻

তারপর কেটে রাখা কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে দিবো।


♻♻♻৬ষ্ঠ ধাপ ♻♻♻
তারপর উল্টিয়ে পাল্টিয়ে নিয়ে কিছুক্ষন কসিয়ে নিব।

৭ম ধাপ

তারপর মরিচের গুঁড়া দিয়ে দিবো।

৮ম ধাপ

তারপর ভালো করে কষিয়ে সমান পানি দিয়ে দিবো।

৯ম ধাপ

ভেজে রাখা মাছের টুকরো গুলোকে দিয়ে দিবো।

১০ম ধাপ

প্রয়োজন মত ঝোল রেখে নামিয়ে নিবো। হয়ে গেলো কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপি। আপনারা বাসায় একটি ট্রাই করে দেখবেন। আজ এই অব্দি অন্য দিন আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy recipe

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

কচুর লতি দিয়ে মনে হয় ইলিশ মাছ খেয়ে ছিলাম। কিন্তু কখনো কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছ রান্না করে খাওয়া হয়নি। আজকে প্রথম কচুর লতি এবং কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখলাম। দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এরকম এত সুন্দর এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

কাঁঠালের বিচি দিলে খেতে আরো বেশি ভালো লাগে।খেয়ে দেখনেন। ধন্যবাদ ভাই আপনাকে

 2 years ago (edited)

কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপির উপস্থাপন এবং পরিবেশন আমার খুবই ভালো লেগেছে। দেখে শিখে নিলাম, পরবর্তী তৈরি করবে ইনশাল্লাহ।

 2 years ago 

মজাদার স্বাদের কচুর লোটি আপনার ভালো লেগেছে যেনে ,বেশ ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

আপনি কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন। আমার খুবই প্রিয় খাবার আপনার রেসিপিটি দেখে মনে হয় অনেক সুস্বাদু হবে। আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। সত্যি অসাধারণ ভালো লাগলো আমার কাছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

কাঁঠালের বিচি আমার খুব ভালো লাগে ,যে কোনো তরকারির সাথে খেতে। আসলেই আপু বেশ ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কচুর লতি কাঁঠালের বিচি দিয়ে লোভনীয়ভাবে ইলিশের ঝোল রেসিপিটি প্রস্তুত করেছেন আমার তো দেখেই জিভেজল চলে আসলো খেতেও নিশ্চয়ই খুব মজা হবে সুন্দর উপস্থাপনা করেছেন রন্ধন প্রণালী শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

কার কেমন লাগবে আমি তো জানি তবে আমার কাছে বেশ ভালো লাগে।ভালো লাগলো প্রশংসা করার জন্য।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে ইলিশ মাছের রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে তৈরি করে আমাদের। আসলে ইলিশ মাছ দিয়ে যেকোনো জিনিস রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আসলে ইংলিশ মাছের দাম অনেক তাই সব সময় কিনে খাওয়া সম্ভব হয় না। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ইংলিশ মাছ!! হি হি।যাই হোক হুম ইলিশ মাছের অনেক দাম।😭
ধন্যবাদ আপনাকে। শুভ কামনা রইলো

 2 years ago 

কচুর লতি ও কাঁঠালের বিচি দিয়ে আপনি অনেক মজাদার একটি ইলিশ মাছ রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে। এ ধরনের রেসিপি দেখলেই জিভে জল এসে যায়। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার মা অনেক আগ থেকেই এই রেসিপি তৈরি করতো,তার কাছ থেকেই শিখতে পারলাম।যাই হোক ইউনিক হলে তো ভালোই হয়।শিখে নিলেন।ধন্যবাদ

 2 years ago 

কচুর লতি দিয়ে কখনো ইলিশ মাছের রেসিপি খাওয়া হয়নাই। আপনার রেসিপি আমার ভীষণ ভালো লাগে। কারণ আপনার উপস্থাপনা গুলো অনেক ভাল হয়। খুব সুন্দর করে ইলিশ মাছের ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। যা দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কচুর সকল আইটেম দিয়েই তো ইলিশের রেসিপি বেশ ভালো লাগে ,আমার কাছে আর কি। ধন্যবাদ।

 2 years ago 

কচুর লতি পরিস্কার করা খুবই ঝামেলার ব্যপার। ঠিকই বলেছেন আপু আমি আমার স্ত্রীকে কালকে দেখেছি খুবই কষ্ট করে কচুর লতি পরিস্কার করছিল। কিন্তু আসলে কচুর লতি খেতে খুবই মজার, আমার অনেক পছন্দের। আজকে আপনি কাঁঠালের বিচি ও ইলিশ মাছ দিয়ে কচুর লতি রান্না করেছেন দেখেই মনে হচ্ছে বেশ মজার হবে।

 2 years ago 

আসলেই পরিষ্কার করাটা বেশ ঝামেলার কাজ,অনেক সময় লাগে।খেতে মজা ঠিকই। ধন্যবাদ আপনাকে।

এটা কোন কথা হলো, তিন তিনটি প্রিয় জিনিষকে একত্রে মসলা মাখিয়ে কি মাইরটাই না দিলেন, আহারে বেচারাদের জন্য কি কষ্টইটা না আমার হচ্ছে, হি হি হি। এসব রেসিপি এভাবে শেয়ার করতে নেই, মামলা খেতে বসতে পারেন, বলে দিলুম আগেই হি হি হি। দারুণ রেসিপি, একেবারে স্বাদে টইটুম্বুর।

 2 years ago 

আহারে আপনি তো দেখছি বেশ মানব দরদী। যেহেতু মানব দরদী,তাহলে মামলা খেলে আপনারে নিয়ে যাব,আমার পরিবর্তে আপনি প্রক্সি নিবেন😉।হা হা।ধন্যবাদ আসলেই স্বাদ ছিলো।ধন্যবাদ

 2 years ago 

আমি যতটা জানি কচুর লতি শরীরের জন্য খুবই উপকারী। তাই আমাদের উচিত প্রতি সপ্তাহে কচুর শাক অথবা কচুর লতি রান্না করে খাওয়া। কারণ এতে প্রচুর পরিমাণ লৌহ থাকে।

 2 years ago 

প্রত্যেক সপ্তাহে,কচু কই পাবো।কচু পরিষ্কার করা বেশ কষ্টের কাজ।😉।যাই হোক আপনাকে অনেক ধন্যবাদ। শুভেচ্ছা নিবেন