তেল ছাড়া শিমের বিচি ও শুটকি দিয়ে বেগুনের রেসিপি। [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসালামু আলাইকুম

আজ
রোজ বৃহস্পতিবার
২৬ মে ২০২২ খৃস্টাব্দ

এখন ষড়ঋতুর গ্রীষ্মকাল ।


মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালী

PhotoEditor_202252620195699.jpg

captured by @rahimakhatun

Device- samsung SM-A217F

শুটকি দিয়ে বেগুনের রেসিপির প্রস্তুত প্রণালীর ছবি।

প্রতিদিনের মত আজকেও হাজির হয়েছি নতুন একটি পোস্ট নিয়ে।আজকে আমার পোস্টটা একটু অন্যরকম।অন্যরকম বলতে, আজকে আমি তেল ছাড়া রান্না দেখাবো।একেবারেই বাঙালি খাবার।আজ আমার মায়ের হাতের রেসিপি দেখাবো।খুব পছন্দের একটি রেসিপি। কথা না বাড়িয়ে শুরু করা যাক।

রেসিপির ছবি

captured by @rahimakhatun
বাঙালিরা শুঁটকি পছন্দ করে না। এমন মানুষ খুব কম আছে। শুঁটকি দিয়ে নানান পদ তৈরি করা যায়। শুঁটকির তরকারি কিংবা ভর্তা দিয়ে অনায়াসে পেট ভরে ভাত খাওয়া যায়। তাছাড়া এখন গ্রামে বিয়ে বাড়িতে এখন শুঁটকি ভর্তার একটা আইটেম থেকেই। শুঁটকির চাহিদা বাড়েই চলছে। দিন দিন শুঁটকির দামও বাড়ছে। বেগুন দিয়ে শুঁটকি বিভিন্ন ভাবে রান্না করা যাই। তেল ছাড়াও রান্না করা যায়। আমি সামান্য তেল দিয়ে রান্না করেছি।
শুঁটকিতে সাধারণ মাছের তুলনায় আমিষ ,খনিজ লবনের পরিনাম বেশি। বেগুন একটি সুপরিচিত ও সহজলভ্য সবজি।এতে রয়েছে খনিজ পর্দাথ ,উচ্চ মাত্রার ফাইবার ও নিম্ন মাত্রার কার্বো হাইড্রেড। আলুতে ভিটামিন সি ,আয়রন ,প্রোটিন আছে। কথা আর বাড়াবো না। চলুন চলে যাই মূল রেসিপিতে। প্রথমে কি কি উপকরণ লাগবে জেনে নেই

PhotoEditor_2022526201557490.jpg

প্রয়োজনীয় উপকরন


উপকরন পরিমান
শিমের বিচি প্রয়োজন মত
শুটকি প্রয়োজন মত
বেগুন প্রয়োজন মত
লবন সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
রসুন পেস্ট ১ চা চামচ
আলু ৩/৪টি
পেঁয়াজ ৩টি
কাঁচামরিচ ২/৩ টি
প্রস্তুত প্রণালী

♻♻♻১ম ধাপ ♻♻♻


প্রথমে শিমের বিচিকে ভেজে, তারপর খোসা ছাড়িয়ে, ভালো করে ধুয়ে পানি দিয়ে চুলায় বসিয়ে দিব।


♻♻♻২য় ধাপ ♻♻♻

তারপর হলুদ গুড়া,লবন এবং কাচা মরিচ দিয়ে দিব।


♻♻♻৩য় ধাপ ♻♻♻

তারপর আলু ও পেয়াজ ধুয়ে দিয়ে দিব।


♻♻♻৪র্থ ধাপ ♻♻♻

শুটকিগুলো ছোট ছোট করে কেটে,ভালো করে টেলে ধুয়ে নিব।


♻♻♻৫ম ধাপ ♻♻♻

শুটকি গুলো দিয়ে দিব।


♻♻♻৬ ষ্ঠ ধাপ ♻♻♻


তারপর বেগুন গুলো দিয়ে দিবো।আসলে আমার মা বেগুন দিয়েছে, কিন্তু আমি ঐ সময় ছবি তোলতে পারিনি😔😔।বেগুন দিয়ে প্রয়োজন মত ঝোল রেখে নামিয়ে নিব।

আপনারা বাসায় একটি ট্রাই করে দেখবেন। আজ এই অব্দি অন্য দিন আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy recipe

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

তেল ছাড়া শিমের বিচি ও শুটকি দিয়ে বেগুনের রেসিপি এটা আমার কাছে একদম ইউনিক রেসিপি বলে মনে হয়েছে।
সব সময় ভিন্ন ধরনের রেসিপি টেস্ট করার প্রতি আগ্রহ অনেক বেশি থাকে। আপনার রেসিপি খাওয়ার প্রতিবেশ লোভ জেগেছে আমার জন্য একটু পাঠিয়ে দেন আপু।

 2 years ago 

আসলে আগের দিনের মানুষ তেল ছাড়ায় বেশি রান্না করতো।তার মধ্যে শুঁটকি বেশির ভাগ তেল ছাড়া রান্না করতো।ধন্যবাদ

 2 years ago 

বাহ একদম ইউনিক সময় উপযোগী পোস্ট,তৈল ছাড়া যে রান্না করা যায় আপনার মাধ্যমে শিখে নিলাম।ছবি গুলো দেখে মনে হচ্ছে স্বাদ ভালোই ছিল।আপনার গুনবতি হাতের জন্য শুভ কামনা রইল

 2 years ago 

যাক আপনাকে একটা রেসিপি শিখাতে পেরে আমার খুব ভালো লাগলো,😉😉😉।আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার টাইটেল দেখে তো আমি অবাক হয়ে গিয়েছিলাম, তেল ছাড়া কেমনে তরকারি রান্না করা সম্ভব, পরে বুঝলাম যে অল্প তেলেই রান্না শেষ করে নিয়েছেন, যাইহোক আপনার তেল ছাড়া শিমের বিচি ও শুটকি দিয়ে বেগুনের রেসিপি আমার খুবই ভালো লেগেছে, তবে বেশি তেল ছাড়া আমার তরকারি বেশি ভালো লাগে না, তবে আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে, এতো সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমি তেল একেবারে দেয়নি।ভালো করে দেখে নিয়েন😉😉।ধন্যবাদ

 2 years ago 

তেল ছাড়া এভাবে সম্পুর্ণ রান্না শেষ হয়ে যাবে ভাবা যায় ! আপনি তা করে দেখিয়েছেন । আসলে বাজারের যা অবস্থা আপনার রান্না কতটা সময়োপযোগী এটা মানতেই হবে ।

 2 years ago 

হুম সময়োপযোগী রেসিপি।আমাকে পুরষ্কার দেওয়া উচিত😄😄।ধন্যবাদ

 2 years ago 

তেলের যে দাম একেবারে সময় উপযোগী রেসিপি ছিল। এমনটা হলে খারাপ হয় ন কিন্তু। শিমের বিচি ও শুটকি দিয়ে বেগুনের রেসিপি দারুণ হয়েছে। তবে এটা যে তেল ছাড়া রান্না দেখে বোঝাই যাচ্ছে না। দারুণ ছিল রেসিপি টা।

 2 years ago 

আসলেই। তেল ছাড়া রান্না করলে খরচ বাচবে,যে হারে তেলের দাম বাড়ছে।যাই হোক সুন্দর মতামত দেওয়ার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপু আসলে আপনি অনেক চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন। যা আগে কখন দেখিনি।তেল ছাড়া রান্না করা যায়।তাহলে তেলের দাম বাড়লে আর সমস্যা নেই। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি আামাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হা হা,এই সেরেছে, তাহলে তো তেল কোম্পানিরা পথে বসতে হবে 😉😉।যাই হোক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে শিমের বিচি ও শুটকি দিয়ে বেগুন রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি আমার কাছে একদম ইউনিক লেগেছে। মাঝে মাঝে এরকম ইউনিট ধরনের রেসিপি দেখলে নিজেকে কন্ট্রোল করা দুষ্কর ।শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া ইউনিক রে তো ইউনিট বানিয়ে ফেলনেন।হা হা।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

তেল ছাড়া রান্নার চেষ্টা করছেন নাকি। আসলে আমাদের তেল ছাড়া রান্না করতে হবে যে হারে তেলের দাম বাড়ছে। যাইহোক আপনার শুটকির রেসিপি কিন্তু খুবই লোভনীয় লাগছে দেখতে। শুঁটকি আমার খুবই পছন্দের । আপনি খুবই সুস্বাদু করে রান্না করেছেন।

 2 years ago 

আপু দেরি না করে তেল ছাড়া রান্না করে ফেলেন।তাহলে ভাইয়া টাকা বেঁচে যাবে😉😉।যা দাম বাড়ছে তেলের।ধন্যবাদ আপু সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

আপনার কথা শুনে তো ভীষণ ভালো লেগেছে। তেল ছাড়া রান্না করলে ইনকাম করার আর কোন প্রয়োজন দেখতেছি না আপু। তেল ছাড়া রান্না করা গেলে ইনকাম ছেড়ে দিব। হাহা হাহা ।

 2 years ago 

শুধুমাএ তেল কেনার জন্য ইনকাম করেন🤪?বাকি জিনিস গুলো কোথায় পান।হা হা

 2 years ago 

আপনি যথার্থই বলেছেন বাঙালি সুটকি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না ।আজকাল শুটকি মাছ হলে অনাসে পেট ভরে ভাত খাওয়া যাবে। এছাড়া বিয়ে বাড়িতে এসেছি মাসের প্রচলন এখনো আছে।ধন্যবাদ সুন্দর একটি রেসিপি উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

খুব সুন্দর লিখেছেন।তবে কিছু কিছু বানান মনে হচ্ছে একটু আকটু ভুল।ঠিক করে নিয়েন।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68125.63
ETH 3308.80
USDT 1.00
SBD 2.74