আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ২৭ || আমার তৈরি সেরা স্বাদের চিংড়ি মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

"আসসালামু আলাইকুম"


জ রোজ মঙ্গলবার

২৯ ই নভেম্বর ২০২২ খৃস্টাব্দ

১১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ ।

এখন ষড়ঋতুর হেমন্তকাল।

হাই ,

আমি @rahimakhatun

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী কেমন আছেন?জানি এই সময়ে কারো মনের অবস্থা ভালো নেই। আমাদের পরিবারে অনাকাঙ্খিত একটা ঘটনা ঘটে গিয়েছে ,যার জন্য আমরা কেউই প্রস্তুত ছিলাম না। যত তাড়াতাড়ি সম্ভব এগুলা ভুলে আমাদের উচিত কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করে যাওয়া। তাই সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ। আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য চিংড়ি মাছের রেসিপি নিয়ে হাজির হয়েছি । প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় @rme দাদাকে সুন্দর একটি বাংলা প্ল্যাটফর্ম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় এডমিন এবং মডারেটরদের কে এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

চিংড়ির রেসিপির কিছু ছবি

made by @rahimakhatun
Device- Galaxy A13

ভূমিকাঃ

কনটেস্ট হবে আর আমি অংশগ্রহণ করবো না ,তা কি করে হয়। আসলে আমার কাছে খুব ভালো লাগে বিভিন্ন রকমের কনটেস্টে অংশগ্রহণ করতে। তাছাড়া চিংড়ি আমার খুব পছন্দের মাছ। অনেক ধন্যবাদ আমাদের প্রিয় এডমিন @swagata21 আপুকে সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য। প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা ২৭ অংশগ্রহণের জন্য চিংড়ির দুইটি ইউনিক রেসিপি নিয়ে হাজির হয়েছি। দুইটি রেসিপি এই প্রথম আমি তৈরি করেছি।

চিংড়ির উপকারিতা


(১) চিংড়ি প্রোটিনের চাহিদা পূরণ করে।

(২)সেলেনিয়ামের ও খনিজ উপাদানের চাহিদা মেটায় চিংড়ি।

(৩) হাড় গঠনে সহয়তা করে।

(৪)চিংড়িতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট।

(৫) ওজন কমাতে সহয়তা করে চিংড়ি ,তবে অবশ্যই রান্নার প্রক্রিয়ার দিকে বিশেষ ভাবে নজর দিতে হবে।

তবে চিংড়ির অনেক ক্ষতিকর দিক ও রয়েছে।

চিংড়ির আচারের কিছু ছবি

চিংড়ির এই আচার এই প্রথম আমি বানিয়েছি। বেশ আমতা আমতা করেই বানিয়েছি ,কেমন না কেমন লাগে। বানানোর পর খেয়ে দেখি বেশ ভালো খেতে। আপনারা ও চাইলে খুব সহজে বাসায় বানিয়ে খেয়ে দেখতে পারেন ,আশা করি ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবিগুলা দেওয়া হলো


উপকরন
পরিমান
ছোট চিংড়ি মাছ ১৫/১৬ টি
জলপাই ৫/৬ টি
শুকনা মরিচ পরিমান মত
রসুন ৫/৬ টি
সরিষার তেল হাফ কাপ
চিনি অথবা গুড় ২ টেবিল চামচ
লবন স্বাদ অনুযায়ী
পাঁচফোড়ন হাফ চা চামচ
সরিষা সামান্য
বিট লবন প্রয়োজন মত
সিরকা /ভিনেগার ৪ টেবিল চামচ
টমেটো ১ টি
প্রস্তুত প্রনালীঃ


১ম ধাপ

প্রথমে আমি পাঁচফোড়ন এবং শুকনা মরিচ ভালো করে টেলে নিবো।
২য় ধাপ
তারপর পাঁচফোড়ন এবং সরিষা ও টমেটো ব্লেন্ডারে আলাদা আলাদা করে ব্লেন্ড আর পেস্ট করে নিব।
৩য় ধাপ
একটি পেনে সরিষার তেল গরম করে ,তাতে পাঁচফোড়ন দিয়ে দিব।
৪র্থ ধাপ
তারপর তাতে সরিষা এবং টমেটো পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে নিব।
৫ম ধাপ
তারপর তাতে রসুন এবং চিংড়ি গুলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিব।
৬ষ্ঠ ধাপ
তারপর তাতে জলপাই এবং ব্লেন্ড করে রাখা মসলা দিয়ে দিব।
৭ম ধাপ
তারপর পরিমান মত চিনি ,লবন এবং বিট লবন দিয়ে ভালো করে কষিয়ে নিব।
৮ম ধাপ
কিছুদিন সংরক্ষণের জন্য ভিনেগার দিয়ে দিবো। তারপর লবন চেক করে নামিয়ে নিব। হয়ে গেলো চিংড়ির আচারের রেসিপি।

ডাব চিংড়ির কিছু ছবি

এই ডাব চিংড়ি টাও আমি প্রথম বানিয়েছি। পুরোপুরি পুরোনো পদ্বতিতে ,অর্থাৎ আমি মাটির চুলায় রান্না করেছি। খেতে মোটামুটি ভালোই হয়েছে। অনেক সময় নিয়ে এই রেসিপিটা তৈরি করা লাগে।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবিগুলা দেওয়া হলো


উপকরন
পরিমান
বড় চিংড়ি মাছ ৫ টি
ডাব ১ টি
দুধ পরিমান মত
নারিকেল ১ কাপ
সরিষার তেল ২ টেবিল চামচ
পোস্ত দানা ১ চা চামচ
লবন স্বাদ অনুযায়ী
সরিষা সামান্য
প্রস্তুত প্রনালীঃ


১ম ধাপ

প্রথমে চিংড়ি মাছ গুলো কেটে ভালো করে ধুয়ে হলুদ ,মরিচ ও লবন দিয়ে মাখিয়ে নিব।
২য় ধাপ
তারপর সরিষার তেল গরম করে তাতে হালকা করে ভেজে নিব।
৩য় ধাপ
তারপর সরিষা বেটে নিব ,তারপর নারিকেলের দুধ নিয়ে নিব।
৪র্থ ধাপ
তারপর সরিষা বাটা ,নারিকেলের দুধ ,ডাবের পানি ,লবন, হালকা হলুদ ও মরিচ ভালো করে মিশিয়ে ভেজে রাখা চিংড়ি গুলা দিয়ে দিব।
৫ম ধাপ
তারপর আটা পানি দিয়ে গুলিয়ে ডাবের মুখের দিকে লাগিয়ে চিংড়ি গুলো ডাবের ভিতরে ঢুকিয়ে নিব।
৬ষ্ঠ ধাপ
তারপর ঢাকনা দিয়ে ঢেকে ,চুলায় বসিয়ে দিব। মাটির চুলার রান্নার স্বাদ অন্যরকম।
৭ম ধাপ
প্রায় ৫০ মিনিটের মত লেগেছে ,আমি ৫০ মিনিট পর নামিয়ে নিয়েছি। হয়ে গেলো আমার তৈরি চিংড়ির দুইটি ইউনিক রেসিপি ,আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। আজ এই অব্দি ,আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy recipe