লইট্যা শুঁটকি ভুনা রেসিপি || [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম

আমি @rahimakhatun
from Bangladesh

১৬ই ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ।

১ লা মার্চ , মঙ্গলবার।


এখন ষড়ঋতুর বসন্ত কাল।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালীর ছবি

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

রান্নার প্রস্তুত প্রণালীর ছবি দেওয়া হলো।

আজকে আমি আপনাদের জন্য নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ আমি আপনাদেরকে দেখাবো বাঙালিদের প্রিয় খাবার শুঁটকি ভুনা। আমার কিন্তু শুঁটকি খুবই ভালো লাগে ,আর যদি শুঁটকি ভুনা হয় তাহলে কথা নাই। বাঙালিরা শুঁটকি পছন্দ করে না। এমন মানুষ খুব কম আছে। শুঁটকি দিয়ে নানান পদ তৈরি করা যায়। শুঁটকির তরকারি কিংবা ভর্তা দিয়ে অনায়াসে পেট ভরে ভাত খাওয়া যায়। তাছাড়া এখন গ্রামে বিয়ে বাড়িতে এখন শুঁটকি ভর্তার একটা আইটেম থেকেই। শুঁটকির চাহিদা বাড়েই চলছে। দিন দিন শুঁটকির দামও বাড়ছে। কক্সবাজার থেকে কিছু ছুরি শুঁটকি অনা হয়েছিলো। ওই খান থেকে মা পেঁয়াজ ও মরিচ দিয়ে ভুনা করেছিলো কিন্তু অনেক ঝাল হয়েছিল। তারপর মা কিছু ভুনা দেয়াছিলো। আমি এইটাকে ঝাল কমানোর জন্য এবং একটু মজা করার জন্য মডিফাই করে আলু টমেটো দিয়ে তৈরি করেছি। তারপর আর কি আপনাদের সাথে কি না শেয়ার করে পারা যায়। চলুন দেখে নেওয়া যাক

রেসিপির ছবি

made by @rahimakhatun

Device- samsung SM-A217F

লইট্যা শুঁটকি ভুনা রেসিপির ছবি দেওয়া হলো।

শুঁটকিতে সাধারণ মাছের তুলনায় আমিষ ,খনিজ লবনের পরিনাম বেশি। বেগুন একটি সুপরিচিত ও সহজলভ্য সবজি।এতে রয়েছে খনিজ পর্দাথ ,উচ্চ মাত্রার ফাইবার ও নিম্ন মাত্রার কার্বো হাইড্রেড। আলুতে ভিটামিন সি ,আয়রন ,প্রোটিন আছে। কথা আর বাড়াবো না। চলুন চলে যাই মূল রেসিপিতে। প্রথমে কি কি উপকরণ লাগবে জেনে নেই
প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরন পরিমান
লইট্যা শুঁটকি প্রয়োজন মতো
ধনে গুঁড়া ১ চা চামচ
তেল ২ টেবিল
লবন সামান্য
হলুদ গুঁড়া ১ চা চামচ
মরিচ গুঁড়া ১ চা চামচ
রসুন পেস্ট ১ চা চামচ
আলু ৩ টি
টমেটো ১টি
পেঁয়াজ ৩টি
পোলাওয়ের চাল ১ কেজি
উপকরণগুলা লিখে দেওয়া হলো।
প্রস্তুত প্রণালী

♻♻♻১ম ধাপ ♻♻♻
একটি কড়াইতে সরিষার তেল নিয়ে নিবো।
♻♻♻২য় ধাপ ♻♻♻
কিছু পেঁয়াজ কুচি দিয়ে দিবো।
♻♻♻৩ য় ধাপ ♻♻♻
পেঁয়াজ একটু ভাজা হলে তাতে আদা রসুন পেস্ট দিয়ে দিবো।
♻♻♻৪র্থ ধাপ ♻♻♻
হলুদ গুঁড়া ,মরিচ গুঁড়া ও লবন দিয়ে দিবো।
♻♻♻৫ম ধাপ ♻♻♻
ভালো করে কষিয়ে তাতে টমেটো দিয়ে দিবো।
♻♻♻৬ষ্ঠ ধাপ ♻♻♻
সামান্য পানি দিয়ে ভালো করে কষিয়ে নিবো।

৭ম ধাপ

তারপর ধনের গুঁড়া দিয়ে দিবো।

৮ম ধাপ

তারপর শুঁটকি একটু ছেঁচে দিয়ে দিবো।

৯ম ধাপ

তারপর কিছু আলু কেটে তেলে ভালো করে ভেজে নিবো।

১০ম ধাপ

ভাজা আলু গুলা দিয়ে দিবো।

১১ তম ধাপ

পেঁয়াজ বেরেস্তা করে নিবো।

১২ তম ধাপ

পেঁয়াজ বেরেস্তা দিয়ে দিবো। হয়ে গেলো মজাদার স্বাদের লইট্যা শুঁটকি ভুনা ,আপনারা বাসায় একটি ট্রাই করে দেখবেন। আজ এই অব্দি অন্য দিন আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy recipe
Sort:  
 2 years ago 

শুটকি মাছ আমরা খুব একটা খাই না। যে দু একটা খাই তার মধ্যে লইট্টা আমার সবচেয়ে পছন্দের। আপনার রান্নার ছবি দেখে মনে হচ্ছে যেকোনো হোটেলের রান্নার চাইতে হাজারগুণ ভালো হয়েছে। রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু

 2 years ago 

শুটকি মাছ আমার কাছে ভালো লাগে।শুটকি ভুনা করলে আমার কাছে আর কোন কিছু লাগে না।ভাইয়া শেষ অব্দি হোটেলের রান্না সাথে তুলনা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমাদের বাসায় শুটকি মাছ রান্না হয় না। যে কবার খেয়েছি হোটেলেই খেয়েছি। তাই হোটেলের সাথে তুলনা করলাম হাহাহাহা

 2 years ago 

আপনার আজকের লইট্টা শুটকি রেসিপি তো দেখে লোভ লেগে গেলো, খেতে ও অনেক সুস্বাদু হয়েছে। গরম গরম ভাত হলে আপনার আজকের লইট্টা শুটকি রেসিপি দিয়ে খেতে অনেক ভালো লাগতো। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে এতো সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

তাহলে দেরি না করে বাসায় একদিন ট্রাই করে দেখেন। আশা করি ভালো লাগবে।গরম গরম ভাতের সাথে অনেক টেস্টি লাগবে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি আজকে একদম অন্যরকম ভাবে লইট্টা শুটকি ভুনা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে অভিজ্ঞ রাধুনী না হলে এভাবে মডিফাই করাটা একটু কষ্টকর হয়ে পড়ে। আপনি কি সুন্দর লইট্টা শুটকি নতুন করে মডিফাই করে রান্না করেছেন এবং তা আমাদের মাঝে চমৎকার ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

আসলে সত্যি কথা বলতে কি আমি একেবারে নতুন রাধুনী।তবে মাঝে মাঝে চেষ্টা করি এই আরকি।ধন্যবাদ আপনার ভালো লেগেছে জেনে।

 2 years ago 

লইট্টা শুটকি মাছের অনেক সুন্দর একটি ভর্তার রেসিপি তৈরি করলেন। লইট্টা শুটকি তো আমার খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে ভর্তা তৈরি করলে খেতে একটু বেশি ভালো লাগে। আপনার তৈরি করা ভর্তার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার তো দেখেই খুব লোভ হচ্ছে 😋 আপনি ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপনা ও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

আমারও লইট্টা শুটকি খুবই ভালো লাগে। তবে ভুনা করলে অন্যরকম স্বাদ লাগে। ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনার লইট্টা শুটকি রেসিপি দেখে জিভে জল পড়ে যাচ্ছে ,ইচ্ছে করছে খাওয়ার জন্য যদিও খাওয়া সম্ভব না। আর আমাদের সাথে এত সুন্দর করে লইট্টা শুটকি ভুনা রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

কেন সম্ভব, বাসায় একদিন চেষ্টা করে দেখবেন। আশা করি খারাপ লাগবে না।আপনাকে ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য।

শুটকি মাছ খেতে আমি খুবই ভালোবাসি। আপনার শুটকি মাছের কালারটা ও দেখতে খুবই সুন্দর মনে হচ্ছে খুবই মজা হয়েছে। শুটকি মাছের রেসিপি প্রতিটি ধাপ আপনি খুবই সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এতো সুন্দর একটা লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপু আপনার জন্য ভালো থাকবেন সুস্থ সবসময়।

 2 years ago 

আসলেই কালারটা ভালো ছিলো।আমি এই প্রথম ট্রাই করেছ। আমিও ভাবি নাই মজা হবে।কিন্তুু রান্নার পর দেখি খেতে খুব ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার লইট্যা শুঁটকি ভুনা রেসিপিটা খুবই সুন্দর হয়েছে। এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

শুটকি খাওয়ার ভেতরে আমি এই লইট্টা শুটকিটা খাই। আমাদের বাসায়ও লইট্টা শুটকি একইভাবে রান্না করা হয়। তবে আমাদের বাসায় রান্না করার সময় ভেতরে টমেটো দেয়া হয় না। আপনার রান্না দেখে মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে। এরপর টমেটো দিয়ে রান্না করে দেখতে হবে।

 2 years ago 

হ্যা,ভাইয়া খেতে দারুন হয়েছে।সত্যি কথা বলতে কি আমি আর কখনো শুটকি রান্না করেনি।এই প্রথম নিজের মত চেষ্টা করলাম।মজা হয়েছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শুটকি মাছ আমার পছন্দের একটি খাবার। আপনার রেসিপিটি দেখে জিভে জল চলে এলো। রেসিপির কালার তো বেশ ভালো লাগছে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লইট্টা শুটকি ভুনা রেসিপি আপনি অনেক সুন্দর করে রান্না করেছেন আপু। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল এবং এইটা কখনো খাওয়া হয়নাই। আমার বেশ দারুন লাগলো

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58833.91
ETH 3155.94
USDT 1.00
SBD 2.44