বইয়ের কাভার পেইজের ম্যান্ডেলা আর্ট [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি @rahimakhatun
from Bangladesh

১২ ই চৈত্র, ১৪২৮ বঙ্গাব্দ

২৬ ই মার্চ ,শনিবার , ।


এখন ষড়ঋতুর বসন্ত কাল।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

প্রস্তুত প্রণালীর ছবি

PhotoEditor_2022326152955398.jpg

art by @rahimakhatun

Device- samsung SM-A217F


প্রস্তুত প্রণালীর ছবি দেওয়া হলো।

আমি আজকে নতুন একটি ব্লগ নিয়ে এসেছি। আমি বইয়ের কাভার পেইজ এর ম্যান্ডলা নিয়ে হাজির হয়েছি।কেনো জানি সবার দেখাদেখি আর্ট করতে মনে চাইলো।কিছু কিছু বইয়ের কভার পেইজ দেখতে খুব ভালো লাগে।

যদিও আমি এই ব্যাপারে একেবারে নতুন। তারপর ও সবার দেখাদেখি আমি ও চেষ্টা করেছি।আমি আজকে নতুন করে আঁকার চেষ্টা করেছি। আর আগে ছোট বেলায় আঁকাআঁকি করতাম। অনেক দিন ধরে আঁকাআঁকি থেকে দূরে ছিলাম। আমি জানি এই খানে অনেক ভালো ভালো শিল্পী আসে। আমার কিছু ভুল হলে আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমি প্রায় ৩ ঘন্টা দরে আঁকার চেষ্টা করি। আমি যতটুকু পেরেছি আপনাদের সামনে তুলে ধরেছি। চলুন দেখে নেওয়া যাক।

আঁকাআকির ছবি

20220326_145750.jpg

আমি আজকে পুরো ম্যান্ডলাটি এঁকেছি শুধু মাত্র পেন্সিল দিয়ে। কোনো রং করা হয় নি। আমার আসলে মাঝে মাঝে পেন্সিলে আঁকা দেখতে ভালো লাগে। আমার পেন্সিলের কলার টা খুবই পছন্দের। আমি জানি না আপনাদের কাছে কেমন লাগবে ,তবে আশা করছি ভালো লাগবে। আমার হঠাৎ কেন জানি আঁকাআঁকি করতে ইচ্ছা হলো তাই ,দেরি না করে বসে পড়লাম পেন্সিল আর খাতা নিয়ে। কথা না বারিয়ে দেখা যাক।

প্রয়োজনীয় উপকরণ

image.png

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো

🔶১. খাতা

🔶২. 3B ও 4B পেন্সিল
উপকরণগুলা লিখে দেওয়া হলো।
প্রস্তুত প্রণালী

♻♻♻ ১ম ধাপ ♻♻♻

20220326_142014.jpg

স্কেল দিয়ে চারদিকে মার্জিন করে নিয়েছে।


♻♻♻২য় ধাপ ♻♻♻

20220326_142127.jpg

তারপর পেন্সিল কম্পাস দিয়ে অর্ধবৃত্ত এঁকে নিবো।


♻♻♻৩ য় ধাপ ♻♻♻

20220326_142307.jpg
আমি পেন্সিল কম্পাস দিয়ে এঁকে নিয়েছি।


♻♻♻৪র্থ ধাপ ♻♻♻

20220326_142413.jpg

আস্তে আস্তে পাতায় এঁকে নিচ্ছি।


♻♻♻৫ম ধাপ ♻♻♻

20220326_142458.jpg
গাঢ় পেন্সিলের দিয়ে একটু রং করে নিয়েছি।


♻♻♻৬ষ্ঠ ধাপ ♻♻♻

20220326_142719.jpg
বড় বড় পাতায় কে নিয়েছি।

৭ম ধাপ

20220326_143303.jpg

এভাবে এঁকে নিলাম।

৮ম ধাপ

20220326_143627.jpg

নিজের মনের মাধুরী মিশিয়ে এঁকে নিয়েছি,😉😉

৯ম ধাপ

20220326_144915.jpg

১০ম ধাপ

20220326_145611.jpg

শেষ হয়ে গেলো আমার ম্যান্ডেলা। জানি না কেমন হলো ,খারাপ হলে ক্ষমা করবেন। সবার দেখাদেখি আমার ক্ষুদ্র প্রচেষ্টা। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy mandala art

image.png

image.png

Sort:  
 2 years ago 

আপু আপনার মান্ডালা আর্টটি দুর্দান্ত হয়েছে। যথেষ্ট সময় নিয়ে ছবিটি এঁকেছেন বোঝা যাচ্ছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

তেমন সময় লাগে নি,নতুন হিসাবে।আসলে যারা অনেক ভালোভাবে পারে তাদের বেশি সময় লাগে,😉😉।আমি তেমন পারি না,তাই সময় লাগে নি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আট খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে ম্যান্ডেলা আট টি সম্পন্ন করেছেন। এত সুন্দর নিখুঁত আট দেখে খুব ভালো লাগলো। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago (edited)

নিখুঁত কিনা জানি না।তবে মাঝে মাঝে একটু আকটু চেষ্টা করি নতুন কিছু করার। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বইয়ের কভার পেজের ম্যান্ডেলা আর্ট সত্যি অসাধারণ। ম্যান্ডেলার সবথেকে কষ্ট করে একটি কাজ এবং সেইসাথে অনেক ধৈর্য্য ধরে সময় নিয়ে আর্ট করতে হয়। এত সুন্দর একটি সৃজনশীল আর্ট আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন আমার খুব ভালো লেগেছে আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে নিখুঁত ভাবে বর্ণনা করেছেন এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলেই কষ্ট কর। আমি কখনো আঁকি নাই, এই প্রথম আঁকলাম।ভালো লেগেছে জেনে ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

thank you for your upvote

বইয়ের কাভার পেইজের ম্যান্ডেলা আর্ট করেছেন আপু। সত্যি আমার কাছে ইউনিক পোস্ট মনে হচ্ছে। কারন এর আগে বইয়ের কভার এর বইয়ের কাভার পেইজের ম্যান্ডেলা দেখিনি। আপনার জন্য শুভকামনা রইল আপু। 💞💞

 2 years ago 

বই এর কভার প্যাজ এর অনেক দারুন একটি মেন্ডালা একেছেন আপু খুবই দারুন ছিল।নিজের দারুন দক্ষতা উপস্থাপনা করেছেন ভাল লাগলো ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

দক্ষতা উপস্থাপন হয়েছে কিনা জানি না।তবে ভালো লাগে নতুন নতুন জিনিস শিখতে। ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা রইলো।

 2 years ago 

চমৎকার হয়েছে আপু আপনার আজকের ম্যান্ডেলা আর্ট টি। দারুন লেগেছে আমার কাছে। আপনি অনেক ধৈর্য্য সহকারে কাজটি করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

অন্তরের অন্তস্তল খেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি।সুন্দর মতামত দিয়েছে।ধন্যবাদ আপনাকে।এবং শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু বইয়ের কাভার পেজ এর মান্ডালা আর্ট টি খুবই দক্ষতার সাথে এঁকেছেন। যা দেখে অন্যরাও উদ্ভুদ্ধ হবে। আপনি খুব ধৈর্য্য নিয়ে চিত্র টি আঁকলেন বুঝা যাচ্ছে। অনেক সুন্দর করে প্রতি টি ধাপ উপস্থাপন করেছেন। ধন্যবাদ

 2 years ago 

আপু আমার ধৈর্য না বললেই চলে।যাই হোক মতামত দিয়ে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ। শুভ কামনা রইল।

 2 years ago 

এক কথায় অসাধারণ আপু । আপনি খুব সুন্দর একটি বইয়ের পেজের ম্যান্ডেলার চিত্র আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা জানি যে ম্যান্ডেলার চিত্রগ্রহণ করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়। এবং আপনার চিত্র দেখে বোঝা যাচ্ছে অনেক নিখুঁতভাবে অঙ্কন করেছেন। এছাড়া প্রতিটি ধাপের বর্ণনা আমাদের মাঝে সুন্দর করে উপস্থাপন করেছেন। এরকম সুন্দর একটি চিত্রাংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য 🥰।

 2 years ago 

আসলে আপনার মন্তব্য আমাকে অনুপ্রেরণা জোগায়। খুব সুন্দর করে মতামতগুলো লিখেছেন।ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

সত্যি আপু দেখার মত একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। প্রথমে আপনার থাম্বনেইল দেখে আমি অনেক দ্রুত তার সাথে আপনার পোস্টে ঢুকে গেলাম কমেন্ট করার জন্য। এত সুন্দর পোষ্টে যদি কমেন্ট না করি তাহলে করব কোথায়🥰🥰🥰

 2 years ago 

আমি জানতাম, আপনি খুব সুন্দর অনুপ্রেরণা মূলক মন্তব্য করে পাশেই থাকবেন।বেশি দ্রুত করলে, হাত পা ভেঙে গেলে কোন ভাবেই আমি দায়ী নয়😜।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.029
BTC 56373.71
ETH 2972.37
USDT 1.00
SBD 2.12