"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || লাচ্ছা সেমাই বানানো এবং সেমাই কুনাফা রেসিপি ||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

এখন ষড়ঋতুর ( গ্রীষ্মকাল ) ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ।



ভূমিকাঃ

আজকে আমি আপনাদের জন্য প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজ "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা অংশগ্রহণের জন্য সেমাই বানানো এবং সেমাই রান্না রেসিপি নিয়ে হাজির হয়েছি। প্রথমেই ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় দাদা @rme দাদাকে নতুন একটি প্লাটফরম আমাদেরকে উপহার দেওয়ার জন্য।তারপর আমাদের প্রিয় এডমিন ভাইদের কে এমন একটা সুন্দর ভিন্ন আঙ্গিকের একটি প্রতিযোগিতা জন্য।

লাচ্ছা সেমাই রান্নার এবং বানানোর প্রস্তুত প্রণালী

made by-@rahimakhatun
Device- samsung SM-A217F

লাচ্ছা সেমাই বানানোর প্রস্তুত প্রণালী

made by-@rahimakhatun
Device- samsung SM-A217F

লাচ্ছা সেমাই

যাই হোক ,আগের দিনে মা চাচীরা মিলে ঢেঁকিতে চালের গুঁড়া করে হাতে সেমাই বানিয়ে তারপর রান্না করতো। তারপর এক ধরণের সেমাই বানানোর মেশিন কল আছে ,ঐটার ভিতরে কাই /ঢো দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে চিকন চিকন লম্বা সেমাই বানিয়ে রোদে শুকিয়ে তারপর রান্না করতো। প্রতিযোগিতার জন্য আমি নিজের হাতে লাচ্ছা সেমাই বানিয়ে তারপর রান্না করেছি। কথা না বারিয়ে চলুন দেখে নেওয়া যাক।

নিজের হাতে বানানো লাচ্ছা সেমাই এর ছবি

made by-@rahimakhatun
Device- samsung SM-A217F

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরন
পরিমান
ময়দা ১.২৫কাপ
চিনি ১ চা চামচ
কনফ্লাওয়ার ৮ চা চামচ
ঘি ১টেবিল চামচ
ডালডা /বাটার হাফ কাপ
সয়াবিন তেল হাফ কাপ
ফুড কালার সামান্য
পানি প্রয়োজন মত
প্রস্তুত প্রনালীঃ

১ম ধাপ


প্রথমে আমি একটি মিক্সিং বোলে ময়দা ও চিনি ভালো করে মিশিয়ে অল্প অল্প পানি দিয়ে একটি খামির বানিয়ে নিবো।


২য় ধাপ


তারপর সামান্য ফুড কলার দিয়ে মিশিয়ে নিবো। আমি এই খানে সবুজ কালার ফুড কলার দিয়েছি। এইটা অপশনাল। শুধু মাত্র সুন্দর দেখানোর জন্য দিয়েছি।


৩য় ধাপ


৩০ মিনিটের মত রেস্টে রেখে দিবো। তারপর ডালটা /বাটার গলিয়ে নিবো। দিয়েছি।


৪র্থ ধাপ


তারপর একটি মিক্সিং বোলে কনফ্লাওয়ার ,ঘি ও ডালটা এক সাথে মিশিয়ে নিবো।


৫ম ধাপ


তারপর রেস্টে রাখা খামিরটা ডোনাটের মতো শেপ দিবো। তারপর ডালটা ঘি আর মিশ্রণে ভিজিয়ে রাখবো কিছুক্ষন।


৬ষ্ঠ ধাপ


তারপর প্রথমে বাংলা চারের মত থ্রেড দিবো। এইভাবে মিশ্রণে ভিজিয়ে ভিজিয়ে


৭ম ধাপ


এইভাবে প্রায় ১৫ তার মতো পেঁচিয়ে নিয়েছি। আমি চেষ্টা করেছি ক্লোস করে দেখানোর।


৮ম ধাপ


তারপর ডুবো তেলে ভেজে নিবো। কাটা চামচ দিয়ে একটু ছাড়িয়ে ছাড়িয়ে নিবো। তারপর হয়ে গেলো লাচ্ছা সেমাই।

লাচ্ছা সেমাই রান্নার প্রস্তুত প্রণালী

টেস্টি টেস্টি লাচ্ছা সেমাই

সেমাই পছন্দ করে না ,এমন মানুষ কম আছে। মোটামুটি সবাই সেমাই বিভিন্ন রকমভাবে রান্না করে। বাঙালিদের ঈদ কিংবা পূজা মোটামুটি সকল অনুষ্টানে সেমাই রান্না করা হয়। ঈদ এর সময়তো প্রায় প্রত্যেক ঘরে ঘরে বিভিন্ন রকমের সেমাই রান্না করা হয়।আজকে যে রেসিপিটা আপনাদেরকে দেখাবো,ঐটা আমার অনেক প্রিয়। খুব কম সময়ে এবং কম উপকরণ দিয়ে এই মজাদার সেমাই রান্না করা যায়।

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরন
পরিমান
লাচ্ছা সেমাই প্রয়োজন মত
পাউডার দুধ ৪ টেবিল চামচ
কাস্টার্ড পাউডার ৩ চা চামচ
লিকুইড দুধ ১ কাপ
কনডেন্স মিল্ক ৪ টেবিল চামচ
প্রস্তুত প্রনালীঃ

১ম ধাপ


প্রথমে লাচ্ছা সেমাইটাকে কনডেন্স মিল্ক দিয়ে ভালো করে মেখে নিবো। তারপর একটি বাটিতে তেল ব্রাশ করে কিছু মাখা সেমাই ভালো করে চেপে চেপে একটি প্রলেপ দিবো।

২য় ধাপ


তারপর একটি পেনে লিকুইড দুধ এবং কনডেন্স মিল্ক দিয়ে ভালো করে জাল নেয়া নিবো।

৩য় ধাপ


তারপর কাস্টার্ড পাউডার পানিতে গুলিয়ে নিবো। তারপর দিয়ে দিবো।

৪র্থ ধাপ


যখন ক্রিম ক্রিম একটা টেক্সটার আসবে নামিয়ে নিবো। তারপর একটি বাটিতে যে অর্ধেক সেমাই নিয়েছিলাম। ঐটার উপর দিয়ে দিবো।

৫ম ধাপ
তারপর উপর দিয়ে আমার বাসায় অন্য কালার সেমাই ছিল ,ঐটা দিয়ে দিবো। সৌন্দর্যের জন্য।


৬ষ্ঠ ধাপ


তারপর একটি হাড়িতে চিনি এবং পানি ও লেবুর টুকরা দিয়ে জ্বাল দিয়ে নিবো। তারপর সেমাই এর উপর ঢেলে দিবো। তারপর ফ্রীজে রেখে দিবো কিছুক্ষন।


ফাইনাল লুক


হয়ে গেলো সেমাই কুনাফা রেসিপি আজ এই অব্দি পরবর্তীতে আসবো অন্য কোনো সময় অন্য কোনো ব্লগ নিয়ে।সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

ডিভাইস samsung SM-A217F
লোকেশন ঢাকা
ফটোগ্রাফি সেমাই কুনাফা রেসিপি

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP