DIY- এসো নিজে করি :ফুলের নকশা । ||[{ 10% Beneficiary To @shy-fox 🦊}]

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো ,,
আমি @rahimakhatun

প্রস্তুত প্রণালীর ছবি

art by @rahimakhatun
Device- samsung SM-A217F
প্রস্তুত প্রণালীর ছবি দেওয়া হলো।
আমি আজকে নতুন একটি ব্লগ নিয়ে এসেছি। আমি আজকে জামার নকশা নিয়ে হাজির হয়েছি। এক সময় মানুষ হাতের কাজের বিভিন্ন ড্রেস বানাতো। বিভিন্ন কালারের সুতা দিয়ে বিভিন্ন রকমের নকশা তৈরি করতো। এখনো আমি দেখিছি ,উত্তর অঞ্চলের মানুষ হাতের কাজের জামা বানিয়ে ,বিভিন্ন শোরুমে দেওয়া হয়।

✍🖍আঁকাআঁকি এর ছবি ✍🖍

art by @rahimakhatun
Device- samsung SM-A217F
নকশার ছবি দেওয়া হলো।
যদিও আমি এই ব্যাপারে একেবারে নতুন। তারপর ও সবার দেখাদেখি আমি ও চেষ্টা করেছি।আমি আজকে নতুন করে আঁকার চেষ্টা করেছি। আর আগে ছোট বেলায় আঁকাআঁকি করতাম। অনেক দিন ধরে আঁকাআঁকি থেকে দূরে ছিলাম। আমি জানি এই খানে অনেক ভালো ভালো শিল্পী আসে। আমার কিছু ভুল হলে আশা করি ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমি প্রায় ৩ ঘন্টা দরে আঁকার চেষ্টা করি। আমি যতটুকু পেরেছি আপনাদের সামনে তুলে ধরেছি। চলুন দেখে নেওয়া যাক।

✍🖍আমার শিল্পকর্ম নিয়ে কিছু কথা ✍🖍

art by @rahimakhatun
Device- samsung SM-A217F
আমি আজকে এঁকেছি জামার নকশা । আমি অনেক সহজ করে ধাপে ধাপে এঁকে দেখিয়েছি।আমি নিজেও একটা সময় নিজের জামা নিজেই হাতের কাজ করে পড়েছি। আপনারা চেষ্টা করলে আপনিও পারবেন।

প্রয়োজনীয় উপকরণ


প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো

উপকরণঃ


🔶১. খাতা

🔶২. 2B পেন্সিল

🔶৩. স্কেল

🔶৪. মার্কার পেন
প্রস্তুত প্রণালী
⏺⏺⏺১ম ধাপ ⏺⏺⏺
প্রথমে পেইজটাকে চারদিকে দাগ টেনে নিবো।,আমি 2Bপেন্সিল দিয়ে দাগ টেনে নিয়েছি।
⏺⏺⏺২য় ধাপ ⏺⏺⏺
মাঝে গোল দিয়ে সুন্দর করে ফুল এঁকে নিবো।
⏺⏺⏺৩য় ধাপ⏺⏺⏺
আমি একটি ফুল এঁকে নিয়েছি।
⏺⏺⏺৪র্থ ধাপ⏺⏺⏺
পাপড়ি এঁকে নিবো।
⏺⏺⏺৫ম ধাপ⏺⏺⏺
ছোট ছোট করে ডালের মতো করে নিবো।
⏺⏺⏺৬ষ্ঠ ধাপ⏺⏺⏺
পাতা ও ডাল এঁকে নিবো।
⏺⏺⏺৭ম ধাপ⏺⏺⏺
মোটামুটি এক পাশ সম্পূর্ণ হলো
⏺⏺⏺৮ম ধাপ⏺⏺⏺
তারপর কিছু পাতা এঁকে নিবো দুই পাশে।
⏺⏺⏺৯ম ধাপ⏺⏺⏺
ওপর পাশে এই ভাবে এঁকে নিবো।
⏺⏺⏺৯ম ধাপ⏺⏺⏺

রং করার পাল্লা

শেষ হয়ে গেলো আমার নকশা। জানি না কেমন হলো ,খারাপ হলে ক্ষমা করবেন। সবার দেখাদেখি আমার ক্ষুদ্র প্রচেষ্টা। আবার আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

ধন্যবাদ সবাইকে

devicesamsung SM-A217F
LocationDhaka
photograpy diy

Sort:  
 2 years ago 

চিত্র অঙ্কনের ভাব দেখে বোঝা যাচ্ছে অংকন করার উপর আপনার বেশ ভালো অভিজ্ঞতা আছে। ধাপে ধাপে অনেক সুন্দরভাবে ফুলের নকশা তৈরি করে আমাদেরকে দেখিয়েছেন যা সত্যিই অসাধারণ ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

না না আমার তেমন অভিজ্ঞতা নাই।নিজের মনের মত করে আঁকার চেষ্টা করি।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক চমৎকার একটি ফুলের নকশা অংকন করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই অঙ্কিত ফুলের নকশা টি দেখতে অসম্ভব সুন্দর দেখাচ্ছে আমি মুগ্ধ আপনার এরকম একটি ফুলের নকশা দেখে। রং ব্যবহার করার কারণে এটি আরও বেশি আকর্ষণীয় হয়ে উঠেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি নকশা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

এত প্রশংসা কোথায় রাখি। 😝😝।যাই হোক আপনাদের ভালো লাগাই মানি আমার সফলতা।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বেশ চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন আপনি। আসলে এটি প্রশংসার দাবিদার, কেননা এত সুন্দর একটা ম্যান্ডেলা কখনো দেখিনি। আমি অনেকগুলো ম্যান্ডেলা দেখেছি তবে আপনার এটি মনে হচ্ছে বেস্ট। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ম্যান্ডেলা আমাদের সাথে তুলে ধরার জন্য। ভালো থাকুন ফ্যামিলির সবাইকে নিয়ে সবসময় এই কামনা করি।

 2 years ago 

এটা ম্যান্ডেলা কিনা জানি না।তবে আমার কাছে সাধারন ফুললেই লাগছে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু,এক সময় মানুষের বিভিন্ন কালারের সুতা দিয়ে কাপড়ের উপর নকশা করত।এখন অবশ্য সেই সুতার কাজের কাপড় তেমন দেখা যায় না। যাইহোক আপু,আপনার অংকন করা নকশা টি দেখে সত্যিই আমার খুব ভালো লেগেছে।আপনি খুবই সুন্দরভাবে নকশা এঁকেছেন। আর এই নকশার অঙ্কনটি করতে আপনার অনেক সময় লেগেছে দেখেই বুঝা যাচ্ছে।আপু, এত সুন্দর একটি নকশা অংকন আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

হুম খুব কম দেখা যায়,তবে উওর অঞ্চলে দেখা মিলে।আসলে তারা ন্যায মূল্য দেওয়া হয় না বিদায় এখন অনেক কমে গিয়েছে।ধন্যবাদ আপু সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

বাহ!আপু আপনি অনেক সুন্দর একটি ফুলের নকশা তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন।আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।এবং আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন আপু।আপনার অঙ্কন করা চিত্রের ফুলের নকশা অনেক সুন্দর ছিল।নকশা করা ফুলের চিত্রে রং করায় দেখতে আরও আকর্ষণীয় লাগছে।চিত্রটি সম্পন্ন করার পদ্ধতি গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও! আপু আপনার ফুল আঁকা টি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপু আপনার হাতের কাজ খুবই চমৎকার। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করে আমাদের সাথে শেয়ার করলেন। আপনার ফুলটি আমার কাছে খুবই ভালো লাগলো। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন আপু। আপনার ফুলের নকশা টা দেখে তো আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। অনেক সুন্দর হয়েছে আপনার চিত্রাংকন। আমি তো প্রথমে ভেবেছিলাম আপনি ফটোগ্রাফি করেছিলেন। পরে দেখি এটা আপনার অঙ্কন করা একটি আর্ট। আপনি অনেক নিখুঁতভাবে একটি অঙ্কন করেছেন। ফুলের আর্ট করতে অনেক সময় দিতে হয়। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। যাতে আপনার অংকন করা আরও সুন্দর সুন্দর আর্ট আমরা দেখতে পারি।

 2 years ago 

আপনার করা ফুলের নকশাটি খুবই চমৎকার। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। দেখে মনে হচ্ছে খুবই ধৈর্যের সাথেবআপনি এটা অংকন করেছেন। আপনি অসাধারণ ভাবে এটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এই ধরনের নকশা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু খুবই চমৎকার একটি ফুলের নকশা আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে তো মুগ্ধ হয়ে গেলাম। একেবারে এত সুন্দর ভাবে এই ডিজাইনটা ফুটিয়ে তুলেছেন যা দেখে চোখ ফেরানো যায় না। অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে এত সুন্দর ফুলের নকশা শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 57913.08
ETH 2452.28
USDT 1.00
SBD 2.36