সুন্দর ব্যবহার একটি সুন্দর সম্পর্ক

in আমার বাংলা ব্লগlast year

আমি @rahimakhatun
from Bangladesh

আজ রোজ মঙ্গলবার

২৯ই অগাস্ট ২০২৩ ।


এখন ষড়ঋতুর শরৎ কাল।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

two-hearts-631344_1280.jpg

source

প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজিরে হয়েছি,আমি আজকে একটি জেনারেল পোস্ট নিয়ে হাজির হয়েছি।সম্মান পেতে হলে আগে দিতে হয়।আমার কথাটা অর্থ নিশ্চয়ই অনেকই বুঝতে পেরেছেন। আসলেই আমরা সবসময়ই চিন্তা করি এ সম্মান দিলো না তো ও সম্মান আমাকে দিলো না কেন। এ আমার বয়সে ছোট হয়েও রেসপেক্ট করলো না আসলে এটা আমরা মানতে নারাজ আগে কারো সাথে আমাদের ভালো ব্যবহার করতে হবে।এই ধরেন একটা ছোট বাচ্চাকে আপনি দেখার শুরুতে সুন্দর করে যদি কথা বলেন,তাহলে সে আপনাকে পরবর্তীতে দেখলে হাসিখুশি হয়ে কথা বলবে কিংবা সালাম দেওয়ার চেষ্টা করবে অর্থাৎ সম্মান কিংবা ভালো ব্যবহারটা আপনার কাছ থেকেই আগে শিখবে।

আর যদি আপনি ভাবেন আমি বড় আমি কেন আগে তার সাথে আগ বারিয়ে কথা বলবো কিংবা ভালো ব্যবহার করবো আমি তো বড়ই আমি যেমন ইচ্ছে তেমন ব্যবহার করতে পারবো তাহলে পরবর্তীতে বাচ্চাটা আপনাকে দেখে ও না দেখার ভান করবে কিংবা দেখলে মনে মনে বলতে থাকবে এই লোকটা ভালো না।বাচ্চারা বেশ অনুকরন প্রিয় তারা সহজে সব কিছু মাথায় রাখতে চেষ্টা করে।
বাচ্চা কেন আপনিই দেখেন আপনি যার কাছে ভালো ব্যবহার পাবেন তার সাথেই ঘুরেফিরে সম্পর্ক রাখার চেষ্টা করবেন আর যদি আপনি খারাপ ব্যবহার তার সাথে দেখা হলেও কথা বলতে ইচ্ছে করবে না।আসলে এভাবেই ভালো ও খারাপ ব্যবহাররের মাঝখান সম্পর্ক গুলো টিকে থাকে।


ভালো ব্যবহারের মাধ্যমে সম্পক গুলো মধুর হয় যে কেউ বিপদে আপদে একে অপরের সাহায্য করতে এগিয়ে আসে সেটা অনেক দূরের সম্পকে হলেও আবার খারাপ ব্যবহারের মাধ্যমে ও কাছের সম্পক গুলো পর হয়ে যায়।
আসলে কারো সাথে ভালো ব্যবহার করলে মন থেকেই ভালো লাগে,কিংবা কারো কাছ থেকে ভালো ব্যবহার পেলে মন থেকেই দোয়া আসে

আমাদের ইসলাম ধর্মে বলা হয়েছে কারো সাথে ভালো ব্যবহার করা হচ্ছে সর্বশেষ্ট ইবাদতের মধ্যে একটি।কারে সাথে হাসিমুখে কথা বলাটা অনেক প্রশংসনীয়।অথচ আমরা দিন শেষে কয়জনের সাথে ভালো ব্যবহার করি।ছোটরা একটু ভুল করলে রেগে মেগে খারাপ ব্যবহার করি।
কিংবা বাসার হেল্পিং হ্যান্ডিং সাথে কিছু থেকে কিছু হলেই খারাপ আচরন করি।প্রতিদিনের নিউজে দেখছি গৃহকর্মীকে মেরে আগুনে ছ্যাকা দিয়ে দেয়,গত দুই দিন আগে নিউজে দেখলাম গৃহকর্মীনকে মেরে নাকি ফ্রিজে রেখে দিয়েছি।মানুষ কতটা নিষ্ঠুর হলে এই কাজ গুলো করে।
নিউজ টা দেখে কেমন জানি লাগলো এমন ও তো হতে পারতো ঐ ছোট গৃহকর্মীর জায়গায় আমার বাচ্চাটা। সৃষ্টিকর্তার করুনাতে হয়তো আমার বাচ্চা ভালো ভাবে লালন পালন হচ্ছে।

তাই পরিশেষে বলা যায় ,মানুষ মরে গেলে হয়তো কোন কিছুই থাকে না থাকে তার সুন্দর আচরন। ভালো ব্যবহারের জন্য মন থেকে তার জন্য দোয়া আসে।
মানুষ কে উপকার করা একজনের বিপদে আরেকজন এগিয়ে যাওয়া। এবং যার যা ধর্ম তা পালন করা এবং অন্য ধর্মে সম্মান করা আমাদের সকলের উচিত। আজ এই অব্দি আবার এসব অন্য কোন দিন অন্য কোন পোস্ট নিয়ে।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 last year 

আপু আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। আমরা যার সাথে যেমন ব্যবহার করবো তার কাছ থেকে আবার তেমন ব্যবহার আশা করা যায়। আপনি যে নিউজের কথা বলেছেন এই খবর শুনে সত্যিই অনেক খারাপ লেগেছিল। সবার কাছে সবার ছেলে মেয়ে অনেক আদরের হোক সে গরীব কিংবা বড়লোক। কিন্তু মানুষ কিভাবে এই কাজ করতে পারে বুঝিনা। একদিন সবাইকে চলে যেতে হবে কিন্তু রয়ে যাবে শুধু তার ভালো ব্যবহার। ধন্যবাদ আপু সুন্দর ব্লগ শেয়ার করার জন্য।

 last year 

ধন্যবাদ আপু আপনি আমার পোস্ট টি পড়েছেন,বেশ ভালো লাগলো পোষ্ট টি পড়েছেন যেনে।

Posted using SteemPro Mobile

 last year 

ছোট বাচ্চাদের দিয়ে উদাহরণ দিলেও আপনি হয়তো অনেক বড় একটা কথা বলেছেন, কেননা ব্যবহার যদি সুন্দর না হয় তাহলে অনেক সম্পর্কই ক্ষণস্থায়ী হয়ে যায়, কিংবা জোর করে সেই মানুষের সাথে থাকা হয়।

 last year 

আসলেই মানুষের ব্যবহার টাই অনেক বড় জিনিস।মানুষ মরে যায় কিন্তু তার ব্যবহারটা থাকে চিরকাল।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর মতামত দেওয়ার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59378.58
ETH 2646.25
USDT 1.00
SBD 2.46