জলপাই দিয়ে মলা মাছের টক রেসিপি ।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি @rahimakhatun
from Bangladesh

২০ জানুয়ারি ২০২৩।

এখন ষড়ঋতুর শীতকাল

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

রেসিপির ছবি

cooked by @rahimakhatun

Device- Galaxy -A13


ছবি দেওয়া হলো।

প্রতিদিনের মত নতুনএকটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজকে আপনাদের সাথে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি আজকে গ্রামীণ দেশীয় রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো। যদিও রেসিপিটা বেশ কয়েকদিন আগের করা। আসলে মাঝে মাঝে জলপাইয়ের টক খেতে বেশ ভালোই লাগে। আমি মাঝে মাঝে জলপাইয়ের টক খাওয়ার জন্য কিছু জলপাই ফ্রিজে রেখে দেই ,তারপর যখন ছোট ছোট মাছ আনা হয় তখন রান্না করে খাওয়া হয়। আসলে ভাতের সাথে খেতে বেশ ভালোই লাগে। এবার চলুন দেখে নেওয়া যাক কিভাবে আমি এই মজার রেসিপি তৈরি করেছি এবং কি কি উপকরণ ব্যবহার করেছি।
প্রয়োজনীয় উপকরণ

উপকরন
পরিমান
মলা মাছ প্রয়োজন মত
আলু ২/১ টি
কাঁচা মরিচ পরিমান মত
আদা রসুন পেস্ট ১ চা চামচ
তেল প্রয়োজন
লবন স্বাদ অনুযায়ী
জলপাই ৪/৫ টি
পেঁয়াজ ২/১ টি
ধনেপাতা পরিমান মত
প্রস্তুত প্রনালীঃ


১ম ধাপ


প্রথমে মাছগুলাকে ধুয়ে হলুদ মাখিয়ে নিব।
২য় ধাপ
তেলে সামান্য ভেজে নিব।
৩য় ধাপ
তেলে গরম করে পেঁয়াজ কষিয়ে নিব।
৪র্থ ধাপ
হলুদ মরিচ ও লবন দিয়ে কষিয়ে নিব।
৫ম ধাপ
তারপর আলু গুলা দিয়ে দিব।
৬ষ্ঠ ধাপ
উল্টিয়ে পাল্টিয়ে ভালো করে কষিয়ে নিব।
৭ম ধাপ
সামান্য পানি দিয়ে দিব।
৮ম ধাপ
ভাজা মাছগুলা দিয়ে দিব।
৯ম ধাপ
পানি কমে আসা অব্দি অপেক্ষা করবো।
১০ম ধাপ
জলপাই গুলা দিয়ে দিব।
১১ তম ধাপ
তারপর ধনেপাতা দিয়ে পরিমান মত ঝোল রেখে উঠিয়ে নিব। ব্যস হয়ে গেলো ,জলপাই দিয়ে মলা মাছের রেসিপি । তারপর গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। আপনারা বাসায় একদিন তৈরি করে খেতে পারেন ,আশা করি মন্দ লাগবে না। আজ আর নয়। আবার আসবো নতুন কোনো ব্লগ নিয়ে ,সেই পযর্ন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

ধন্যবাদ সবাইকে

devicesamsung SM-A217F
LocationDhaka
photograpy recipe

Sort:  
 2 years ago 

আপু আপনার মতো এই রেসিপিটি আমার দাদু আমাদের করে দিত, খুব ভাল লাগতো।দাদু ছোট মাছ লাল শাক দিয়ে জলপাই দিয়ে করতো।জলপাই লাল লাল হয়ে যেত, খুব ভাল লাগতো আমার। তবে দাদু নেই আর খাওয়াও হয়না। রেসিপিটি খুব লোভনীয় হয়েছে আপু। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যা লাল শাক দিয়েও রান্না করে ছোট মাছ দিয়ে,মাকে দেখি রান্না করতে।দাদু নেই তাহলে আপনি রান্না করে খাবেন তাহলে।

 2 years ago 

আমি জলপাই এর টক খুব একটা খাই না। তবে আপনার জলপাই আর ছোট মাছ দিয়ে করা গ্রামীণ দেশীয় টক রান্নার রেসিপি খুব সুন্দর হয়েছে। রান্নার ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার রেসিপি দেখে যে কেউ রান্না করে খেতে পারবে। আপনার রান্নার পরিবেশন ভাল হয়েছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার মাঝে জলপাই কিংবা টমেটোর টক খাওয়া হয়।ভালোই লাগে খেতে।ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত দেওয়ার জন্য।

 2 years ago 

নদীর ছোট মাছ সবসময়ই আমার খুবই খুবই ফেভারেট তবে আপনার রেসিপিটি সম্পূর্ণ ইউনিক সিল এরকম ভাবে কখনো রেসিপি প্রস্তুত করে খাওয়া হয় নাই।।
নতুন ভাবে রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখেই জিভে জল চলে আসলো কেননা জলপাইয়ের কথা বলা আছে এখানে।
রেসিপিটি খেতে নিশ্চয়ই খুব মজাদার হয়েছিল।।

 2 years ago 

মাছগুলো বাজার থেকে কিনে আনা হয়েছিলো ভেবে ছিলাম খেতে তিতা লাগবে পরে দেখলাম ভালো লাগলো।ধন্যবাদ

 2 years ago 

ওয়াও জলপাই দিয়ে মলা মাছের টক,আপু আপনি খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন।রেসিপির কালার দেখেই বোঝা যাচ্ছে খেতে সুস্বাদু ছিল অনেক।আপনি রান্নার ধাপগুলো গুছিয়ে উপস্থাপন করেছেন,এটা দেখে যে কেউ সহজেই রেসিপিটি প্রস্তুত করতে পারবেন সহজেই।আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে আপু জলপাই এর টক টা খেতে বেশ ভালো ছিলো।রান্নার ধাপগুলো আপনার ভালো লেগেছে জেনে বেশ ভালো লাগলো।ধন্যবাদ আপু আপনাকে

 2 years ago 

সত্যি আপনি খুবই ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন যা দেখে নিয়ে একেবারেই মুগ্ধ। জলপাই দিয়ে এভাবে আগে কখনো রেসিপি তৈরি করা হয়নি। কিন্তু আপনার রেসিপি দেখে আমারও তো এখন খুবই খেতে ইচ্ছে করছে। ভাবছি এই রেসিপিটি তৈরি করে দেখব।আপনাদের রেসিপির কালার কম্বিনেশন দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। এবং খেতেও ভীষণ ভালো লেগেছে। উপস্থাপনা দেখে যে কেউ খুবই সহজে এটি তৈরি করতে পারবে।

 2 years ago 

আমাদের বাসায় শীতকালে এমন বিভিন্ন ধরনের টক খাওয়া হয়,ভালোই লাগে খেতে।আপনি ট্রাই করে দেখতে পারেন।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনিতো জলপাই দিয়ে মলা মাছের টক রেসিপি তৈরি করে ফেলেছেন। এরকম ইউনিক রেসিপি দেখেই তো খুবই লোভ লেগে গিয়েছে। আমার কাছে এরকম বিভিন্ন রকমই ইউনিক রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আপনার রেসিপি টির কালার কম্বিনেশনও খুবই ভালো ছিল। উপস্থাপনাটা ও খুবই গুছিয়ে করেছেন আপনি। ভালো থাকবেন।

 2 years ago 

আসলে মাঝে মাঝে গ্রামীন রান্না খেতে বেশ ভালো লাগে।আপনি ও রান্না করে খেতে পারেন আশা করি ভালো লাগবে যদি আপনি টক খেয়ে থাকেন তাহলে আর কি।ধন্যবাদ

 2 years ago (edited)

আসলে মাঝে মাঝে গ্রামীন রান্না খেতে বেশ ভালো লাগে।আপনি ও রান্না করে খেতে পারেন আশা করি ভালো লাগবে যদি আপনি টক খেয়ে থাকেন তাহলে আর কি।ধন্যবাদ

আপু ভুলে দুইবার একইরকম রিপ্লাই হয়ে গিয়েছে।

 2 years ago 

আপনি জলপাই দিয়ে খুব সুন্দর করে মলা মাছের টক রেসিপি বানিয়েছেন। এভাবেই টক করে কোন কিছু রান্না করে খেতে অনেক ভালো লাগে আমার। তবে কাঁচা আমের সময় আমি মাঝেমধ্যে বিভিন্ন ধরনের তরকারির মধ্যে আম দিয়ে থাকি। খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আর আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। চমৎকার রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন।

 2 years ago 

আমার মা ও কাচা আম ডালে দিয়ে রান্না করে খেতে ভালোই লাগে।তবে কাচা আমের তরকারি খাওয়া হয়নি।ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর কমেন্ট করে পাশে থাকার জন্য🌹🌹

 2 years ago 

ওয়াও আপু ইউনিক একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। জলপাই দিয়ে মলা মাছের টক রেসিপি কখনো তৈরি করা যায় মাথার মধ্যেই ছিল না। জানিনা খেতে কি রকম লাগবে তবে আমারও ইচ্ছে করছে এভাবে বাসায় একদিন তৈরি করতে। রেসিপি কালার দেখে মনে হচ্ছে খেতে অনেক মজাই লাগবে। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

তাই মাথায় আগে ছিলো এখন তো হলো তাহলে রান্না কটে আমাকে দাওয়াত দিয়েন 😜😜।ধন্যবাদ আপু🌹

 2 years ago 

আপু খুব সুস্বাদু একটি খাবার মলা মাছ দিয়ে জলপাইয়ের টক। মলা মাছ তো সব সময় পাওয়া যায় না, দুইটার টাইমিং মিলে গেলেই তখন এই রেসিপিটা সম্ভব। এই রেসিপিটা খুব কম খাওয়া হয়। তবে অনেক স্বাদ লাগে খেতে। ধন্যবাদ আপু।

 2 years ago 

মলা পাওয়া যায় বাজারে হয়ত চাষের তবে খেতে ভালোই লাগে।আমি জলপাই ফ্রিজে রেলে দেই তাহলে যখন খুশি তখন রান্না করা যায়।ধন্যবাদ