ছোট বেলার মাছ ধরার মজার স্মৃতি । [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি @rahimakhatun
from Bangladesh

আজ রোজ সোমবার

২৫ জুলাই ২০২২ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বর্ষাকাল ।

295179204_1444666909294799_1719096781387754774_n.jpg

প্রতিদিনের মত আজকে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে ছোট বেলার একটা মজার একটা কাহিনী শেয়ার করবো। আসলে কাহিনী তা হঠাৎ মনে পরলো ,মামার বাসায় যাওয়ার পরে ,মাছ ধরতে নিয়ে। আমার মামাতো ভাই তাদের সামনের একটা ডোবার মত জায়গায় মাছ চাষ করে। যখন মেহমান যায় ,বড়শি দিয়ে মাছ ধরে টাটকা টাটকা মাছ রান্না করে খাওয়ানো হয়। আমার আবার বড়শি দিয়ে মাছ ধরতে বেশ ভালো লাগে। কিন্তু এইখানে অনেক বড় বড় মাছ ,তাই আমার ধরা সম্ভব না। পরে আমার বোনের ছেলে গেলো বড়শি দিয়ে মাছ ধরতে ওই সাথে গেলাম মাছ ধরা ধরতে। কি সুন্দর করে দেখলাম চিপস দিয়ে বড় একটা মাছ ধরে ফেললো। অনেক বড় ও একে বাড়ে ওজনের জন্য টেনে নিয়ে আসতে পারছিলো না ,অনেক কষ্ট করে কাছাকাছি নিয়ে আসলো। আসলে আমার মামাতো ভাই এই রকম কয়েক জায়গায় এমন মাছের চাষ করে। যখন মাছ গুলা বড় হয় তখন তারা লটারির ব্যবস্থা করে। তখন বিভিন্ন পান্ত থেকে মানুষ এসে একটা নিদিষ্ট একটা এমাউন্ট দিয়ে দিনচুক্তি মাছ ধরে। যাদের ভাগ্য ভালো ,তারা অনেক মাছ ধরে নিয়ে যায়। আর যাদের ভাগ্য খারাপ তারা তেমন পায় না। যাই হোক মজার ঘটনা বলি।

294394442_572595660997399_3471129463614038979_n.jpg

আমি তখন সম্ভবত ক্লাস টু কিংবা থ্রী তে পড়ি। আমাদের বাসা ছিল টিন শেডের বিল্ডিং। যাই হোক আমাদের বাসার সামনে একটা বড় পুকুরের মত ছিল। যদিও ওই খানে মাছ চাষ হতো না ,তবে কম বেশি মাছ থাকতো। আগে বর্ষাকালে এক নাগারে অনেক দিন যাবৎ বৃষ্টি হতো। তো বৃষ্টি হলে আমাদের বাসার সামনে অর্থাৎ জালানার পাশে অনেক পানি হতো। পানি গুলা ছিল স্বচ্ছ। মাছ দেখা যেত। আমার বড় বোনের মাছ ধরা একটা নেশা ছিলো বড়শি দিয়ে। ও জালানা দিয়ে বড়শি দিয়ে অনেক মাছ ধরতো ,তবে বেশির ভাগ কৈ মাছ উঠতো। একদিন এক বিশাল সাইজের শোল মাছ বড়শি সহ ছিড়ে পরে গিয়েছিলো। যাই হোক ওর দেখাদেখি আমার ও বেশ ইচ্ছা করতো মাছ ধরার জন্য। একদিন বিকালে চুপি চুপি বড়শি নিয়ে বাসার সামনে গেলাম মাছ ধরতে। তো অনেক চেষ্টা করার পর দেখি মাছ টোপ গিলছে না ,আর আমি ও ধরতে পারছি না।

294690708_1422489558263380_5362001497931572466_n.jpg

অনেক ক্ষণ ধরে যখন পারছিলাম না ,আবার সন্ধ্যা হয়ে ও আসছিলো। বড়শি নিয়ে চলে আসলাম। বড়শি রাখা হতো খাটের নিচে। আমি খাটের নিচে রাখতে যেয়ে হঠাৎ বড়শি বিঁধলো আমার আঙুলে। অনেক চেষ্টা করেও খুলতে পারছি না। পরে কোনো রকম সুতা ছিড়ে হাত লুকিয়ে চুপচাপ বসে শব্দহীন চোখের পানি পরছে। আপু এসে দেখে আমি চুপচাপ বসে আছি ,কোনো কথা বলছি না। আমাকে জিজ্ঞাসা করছে কি হয়েছে ,আমি কিছুই বলছি না। বার বার জিজ্ঞাসা করার করো আমি কেঁদে কেঁদে আমার আঙুল দেখলাম। আপু দেখে তো এক চিৎকার ও অনেক চেষ্টা করার পর পারছিলো না ,পরে বড় ভাই কোলে করে নিয়ে ডাক্তারের কাছে নিয়ে গেলো। তারপর খোলা হলো। এরপর থেকে আর বড়শি ধরতাম না। তবে এখন ধরি।
আজ এই অব্দি অন্য দিন আসবো অন্য কোনো ব্লগ নিয়ে। সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy story
source

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  

Wahoo! Resteemed!

 2 years ago 

Thanks for resteemed.best of luck

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

Thank you fuil for up voting. Best of luck

 2 years ago 

আপু কি বাজে অভিজ্ঞতা। সত্যি বলতে আমার একবার হাতে বড়শি বিঁধে গেছিল। এর কষ্ট আমি বুঝি। কথাগুলো বলতে গা শিউরে উঠেছে। তবে আমাকে ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার কোন প্রয়োজন হয়নি। আমার হাতে পাতলা চামড়ার উপর দিয়ে বড়শি বিঁধৈছিলো। কিন্তু গ্রামে থাকি বসে না ধরে কোথায় যাব 🤪।

 2 years ago 

আমার বাসায় অনেক চেষ্টা করেও খুলতে পারেনি।বেশ ভালোভাবেই বিঁধে ছিলো। ধন্যবাদ আপু

 2 years ago 

ছোট বেলার মাছ ধরার মজার স্মৃতি শেয়ার করেছেন। আপনার পোস্ট ভিজিট করে আমার ও ছোট বেলায় কথা মনে পড়ে গেল। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

আয়হায়,ভাইয়া আমাকে ভাইয়া বানিয়ে ছাড়লেন।বেশ কষ্ট পেলাম😭😭।ধন্যবাদ

 2 years ago 

ছোটবেলায় মাছ ধরার কিছু মজার স্মৃতি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন ছোটবেলার কিছু কিছু স্মৃতি আছে যেগুলো সত্যিই কখনো ভুলা যায় না। মাছ ধরার একটি স্মৃতি আমার এখনো মনে আছে যেটা এখনো মাঝে মাঝে মনে পড়লে খুব হাসি পায়। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলেই করে করে কিছু কিছু স্মৃতি কখনো ভুলা যায় না।ধন্যবাদ আপনাকে পোস্ট পড়ার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

আমি এখনো গ্রামে বেড়াতে গেলে আমাদের পুকুর থেকে বড়শি দিয়ে মাছ ধরি। সত্যি বলতে এতে অন্যরকম ফিলিংস কাজ করে। আপনার পোস্ট অনেক সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমি ও সুযোগ পেলে ধরি।আমার ছোট মামার পজেক্ট আছে গেলে বড়শি নিয়ে মাছ ধরি,হা হা।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এইভাবে বড়শি দিয়ে ছোটবেলা অনেক মাছ ধরেছি কিন্তু খুব অল্প সময়ের মধ্যে বরশি তে মাছ না ধরা পড়লে খুবই খারাপ লাগতো। অনেক সময় রাগ করে চলে যেতাম। যাইহোক, আপনার মামাতো ভাইয়ের মাছের চাষাবাদের গল্প এবং বড়শি দিয়ে মাছ ধরার গল্প পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

আসলেই অল্প সময়ে মাছ না ধরা পরলেন বেশ রাগ হতো। ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাছ ধরার বড়শি অনেক ক্ষতিকর একটা জিনিস। বিশেষ করে বড়শি কখনো শরীরে গেঁথে গেলে এটা তো অনেক বেশি কষ্টকর। আপনার হাতে গেঁথে গিয়েছিল এটা শুনে বেশ খারাপ লাগলো। ডাক্তারের কাছে নিয়ে গেছিল এটা ভালো পদক্ষেপ ছিল।

 2 years ago 

আসলেই অনেক বাঁকা তো, তাই গেথে গেলে খুব সম্যাসা। সাধারণ ভাবে খোলা যায় না।আপনাকে অনেক ধন্যবাদ পাশেই থাকবেন।

 2 years ago 

আপনার মামাতো ভাই মাছ চাষ করে এরপর লটারির আয়োজন করত এটা আসলে আমার কাছে একদমি নতুন লেগেছে। তবে এটা ভালোই লাগছে। আর আপনার ছোটবেলার মাছ ধরার অভিজ্ঞতা শুনে খুব ভালো লাগলো। আসলেই বড়ি এমন একটা জিনিস এটা যদি কোথাও বিধে তাহলে আসলে খুলতে অনেক কষ্ট হয়।

 2 years ago 

হুম,ভাইয়া অনেক মাছ প্রেমী লোকেরা দূর দূরান্তে থেকে এসে বসে থাকে।হা হা।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.029
BTC 60880.32
ETH 3371.93
USDT 1.00
SBD 2.52