দেশীয় ফল ডেউয়া ফল মাখা

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আজ ১৭ জুন ২০২২ খ্রিস্টাব্দ। ৩আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ। আজ রোজ শুক্রবার।

286201759_540644077605016_7304159969461801289_n.jpg

ডেউয়া ফল মাখার প্রস্তুত প্রণালীর ছবি

কেমন আছেন সবাই?নিশ্চয়ই অনেক ভালো। বেশ কিছুদিন গরম থাকার পর ,এখন বেশ ঠান্ডা আবহাওয়া। আজ সকাল থেকেই দেখলাম আকাশ অনেক মেঘলা হয়ে আছে ,মেঘলা বলতে একে বারে আকাশ অনেক কালো হয়ে আছে। তারপর কিছুক্ষণ অজস্র বৃষ্টি পরলো। আসলে আমার এই রকম বৃষ্টির আগ মুহর্তে ,যখন আকাশে কালো মেঘ জমে ,তখনের আবহাওয়া বেশ ভালো লাগে। তবে বেশি বৃষ্টি হলে ,আমাদের ঢাকা শহরে আবার রাস্তায় অনেক পানি জমে যায়। যার জন্য মানুষের অনেক ভোগান্তি হয়ে যায়। যাই হোক এখন ফেইসবুক খুললেই নিউজফীডে দেখা যায় ,সিলেটে ভয়াবহ বন্যা। সৃস্টিকর্তা যদি সহায় হয় ,মন থেকে দোয়া করছি। যাই হোক কথা না বারিয়ে ,যাই আমি মূল পোস্টে। প্রতিদিনের মত আজকে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি।

285548640_5370348503033658_8908167377925501648_n.jpg

ডেউয়া ফলর মাখা ছবি

আমার কাছে ডেউয়া ফল বেশ ভালো লাগে। ওই দিন পাশের বাসার আন্টি গ্রাম থেকে এনে কাঁচা অবস্থায় দিয়েছিলো। কিছুদিন রাখার পর দেখলাম পেঁকে গিয়েছে।

285865339_7632988996773699_6314708586176660269_n.jpg

capture by @rahimakhatun

Device-Galaxy A1

ডেউয়া ফল

ডেউয়া ফল একটি দেশীয় ফল। দেখতে এবড়ো থেবড়ো। কিছুটা টক জাতীয় ফল। এই বৈজ্ঞানিক নাম হচ্ছে Artocarpus lacucha

। খেতে বেশ সুস্বাদু। লবন ও মরিচ দিয়ে ভর্তা খেতে খুব ভালো লাগে।

288198883_551323273116189_1814528081321789391_n.jpg

capture by @rahimakhatun

Device-Galaxy A1

ডেউয়া ফলের গুনাগুন

ডেউয়া ফলে প্রচুর প্রচুর পরিমান পুষ্টিকর উপাদান রয়েছে। ডেউয়া ফলে প্রচুর পরিমান ভিটামিন সি বিদ্যমান। এতে ক্যালসিয়াম ও রয়েছে। অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। তাছাড়া মুখের রুচি ফেরাতে সাহায্য করে। উচচ রক্তচাপ নিয়ন্তন করে। স্মৃতিশক্তি বাড়াতে সহয়তা করে। এর সাথে লবন,মরিচ এবং চিনি মিশানোর কারণে সানস্টোক হওয়ার ঝুঁকি কমায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কথা না বারিয়ে যাওয়া যাক মূল অংশে।
প্রয়োজনীয় উপকরণ

287403705_773443737370512_5029350556639192620_n.jpg

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো


উপকরণঃ


🔶
🔶ডেউয়া ফল

🔶 মরিচের গুঁড়া

🔶 লবন

🔶চিনি

চলেন মাখানো তা দেখে নেওয়া যাক।

287965944_421512833177609_7953518692947697137_n.jpg
প্রথমে খোসা ছাড়িয়ে নিব।

285548640_5370348503033658_8908167377925501648_n.jpg
তারপর পরিমান মত সব উপকরণ দিয়ে মেখে নিব। যদিও অনেক বিচি ছিলো ,কিন্তু খেতে বেশ দারুন। আমার কাছে খুবই ভালো লেগেছে। তাছাড়া বৃষ্টির দিনে খেতে আরো বেশি ভালো লাগে। যাই হোক আজ এই অব্দি আবার আসবো অন্য কোন দিন ,অন্য কোন পোস্ট নিয়ে ,সেই অব্দি সকলের সুস্থতা কামনা করছি।

ধন্যবাদ সবাইকে

devicesamsung SM-A217F
LocationDhaka
photograpy recipe

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

আপনার উপকরণের প্রথমটা ভুল এসেছে। কিন্তু আপনার ডেউয়া ফল মাখা রেসিপি আমার কাছে অসাধারণ লাগে। দেখে তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। ছোটবেলায় অনেক খেয়েছিলাম ডেউয়া ফলটা। অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপনাও করলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমি ঠিক করে নিয়েছি।হুম খেতে বেশ ভালো হয়েছে।আপনার জন্য ও শুভ কামনা রইলো।

 2 years ago 

আপু আপনি অনেক মজাদার ও সুস্বাদু ডেউয়া ফলের ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আজ অনেকদিন পর আপনার পোস্টের মাধ্যমে এত সুন্দর ফলটি দেখতে পেলাম। এই ফলের ভর্তা আমার কাছেও খেতে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে আপু, আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আমি মনে অনেক অনেক বছর পরে খেলাম ডেউয়া ফল।আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ আপু।

 2 years ago 

আমি এই ফলগুলো খেয়েছি আপু, 🥰🥰 একটু ঝাল ঝাল করে এই ফলের ভর্তা বানানো হয় দারুন লাগে, এই ফল টা কে আমি ছোট কাঁঠাল বলি 😝😂

 2 years ago 

তবে কাঁঠালের মত দেখতে অরেকটা ফল আছে কিন্তু ,খেতে অনেক টক।যাই হোক আমারও ভালো লাগে খেতে।ধন্যবাদ

 2 years ago 

জিভে জল এসে গেছে ভাই। এই ফলটি আমি খেয়েছি। একটু টক টক লাগে। তবে খেতে অনেক মজা। আপনি যেভাবে লবণ মরিচ দিয়ে মেখেছেন সত্যি খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে পোস্টটি শেয়ার করার জন্য

 2 years ago 

হুম টক টক লাগে।তাই আমি লবন,মরিচ আর চিনি দিয়েছি।ভালো লেগেছে খেতেন।ধন্যবাদ

 2 years ago 

আসলে আপু আমার কাছেও বৃষ্টির আগমুহূর্তটা অনেক ভালো লাগে আকাশ কালো মেঘে ছেয়ে যায় চারদিকে ঠান্ডা বাতাস বইতে থাকে পরিবেশটা দেখতে একেবারে চমৎকার লাগে। আপনি আজকে ডেওয়া ফলটি খুব সুন্দরভাবে মাখিয়ে পরিবেশন করেছেন ।ডেওয়া ফল কখনো খেয়েছি কিনা মনে পড়ে না তবে এ ফলটি অনেক মজাদার একটি ফল সেটা জানি। আপনার ফলটি দেখে তো লোভ লাগছে খেতে ইচ্ছা করছে। ডেওয়া ফল এ তো দেখছি অনেক গুণাগুণ ভিটামিন সি আছে জানি তবে সাথে যে আরও অনেক গুনা গুন আছে সেটা জানতাম না জেনে নিলাম আপনার লেখা থেকে।

 2 years ago 

আমার কাছে ও কয়েকদিনের আবহাওয়া বেশ ভালো লাগছে।ধন্যবাদ আপু সুন্দর মতামত দেওয়ার জন্য

 2 years ago 

এই ফল মাখা আমি প্রচুর খেয়েছি আপু। গত এক বছর আগেই বিশেষ কারনে আমাদের সেই ডেউয়া গাছটি কেটে ফেলা হয়। এবছর এখন ডেউয়া ফল খাওয়া হয়নি। এই ফলের সাথে শুকনো মরিচ গুঁড়ো করে দিলে আরো খেতে টেস্টি লাগে। আপনার রেসিপিটি দেখে আমি লোভ সামলাতে পারছিনা। 😳😳

পাঠিয়ে দিলে খারাপ হবে না 😛

 2 years ago 

আগে বলবেন না,আমি তো খেয়ে ফেলছি,কেমনে পাঠাবো।আমি আসলে শুঁকনো মরিচ দিয়েই বানিয়েছি।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

উপকরণঃ
🔶 রঙিন কাগজ
🔶ডেউয়া ফল

আপু আপনি উপকরণে রঙিন কাগজ দিয়ে দিয়েছেন। মনে হয় খেয়াল করেননি ☺️।

ঢেউয়া ভর্তা আমার খুবই পছন্দ। আগে আমাদের একটি ঢেউয়া গাছ ছিল এবং অনেক ফল ধরত। আমরা এভাবেই ঢেউয়া মাখিয়ে খেতাম।আপনার ঢেউয়া ভর্তা দেখে আমার জিভে জল চলে এসেছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু মজাদার রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হা হা,আসলেই আপু খেয়াল করিনি।ধন্যবাদ আপনাকে আপু পোস্ট খেয়াল করে বলে দেওয়ার জন্য।

 2 years ago 

ডেউয়া ফল কবে খেয়েছি ঠিক মনে নেই। আমার কাছে খুবই ভালো লাগে। দেখে বুঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এভাবে ডেউয়া ফল মেখে খেতে খুবই ভালো লাগে। আমার তো দেখেই জিভে জল চলে এসেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমি ও অনেক দিন পরে খেলাম।বেশ মজা লাগেছে।তবে বিচি গুলো জন্য বেশ ঝামেলা 😜😜।ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমাদের অঞ্চলে এটা বুনো কাঠাল নামে পরিচিত। গতবার আমি আমার এক চাচাতো ভায়ের বাগান থেকে অনেক গুলো নিয়ে এসেছিলাম। প্রায় সবগুলো একসাথে পেকে গেল। আমি ও একটা দুইটা করে তিনটা খেয়ে নিলাম। শেষে রাতে হলো মসিবত রাত ৩টার দিকে প্রচন্ড পেটে ব্যাথা। শুরু হলো আমাদের গ্রামের ডাক্তারের বাড়িতে দৌড় সেই রাত্রেই। গ্যাস্ট্রিকের ইঞ্জেকশন সহ কিছু ওষুধ খেয়ে ব্যাথা দূর হলো। যে কারণেই যন্ত্রণা পাইনা কেন পরদিন থেকে ডেউয়া হয়ে গেল আমার চোখের বালি।

 2 years ago 

হা হা,বেশ ভালো লাগলো আপনার কথাগুলো।আসলে আমি একটাই পেয়েছি।সকলে মিলে একটাই খেলাম।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে একটি ফল মাখা রেসিপি শেয়ার করেছেন আপনার এই ফল মাখা রেসিপিটি আমার কাছে একদম নতুন এবং ইউনিক লেগেছে। শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ইউনিক না, এই ফল দেশী ফল,বেশ মজার। আমার কাছে খুবই ভালো লাগে।ধন্যবাদ আপনাকে।শুভেচ্ছা নিবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56