বাসায় তৈরি বাচ্চাদের পুষ্টিকর সেরেলাক তৈরির রেসিপি। || [10% 𝕭𝖊𝖓𝖊𝖋𝖎𝖈𝖎𝖆𝖗𝖎𝖊𝖘 𝖋𝖔𝖗 @𝖘ʜʏ-ғᴏ𝖝🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামু আলাইকুম

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাপ। সবাই কেমন আছেন? আশা করি সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি।সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ।

জ রোজ বুধবার ২৬ জানুয়ারি ২০২২ খৃস্টাব্দ ও ১২ই মাঘ ১৪২৮ বঙ্গাব্দ এবং ২২ জমাঃ সানি ১৪৪৩ হিজরী । এখন ষড়ঋতুর শীতকাল ।



আজকে আমি একেবারে নতুন একটি রেসিপি নিয়ে এসেছি। আমি আজকে প্রয়োজনীয় একটি রেসিপি নিয়ে এসেছি। সব সময়ই আমি বড়দের খাবারের রেসিপি নিয়ে এসেছি। আমি আজকে বাচ্চাদের সেরেলাকের রেসিপি নিয়ে এসেছি। বাহিরে যে সেরেলাক কিনতে পাওয়া যায় ,কিন্তু এর গুণগত মান এবং পুষ্টি উপাদান কম। আমি আজকে আপনাদের জন্য যে সেরেলাক্স এর রেসিপি নিয়ে এসেছি ,তার গুনাগুন এবং পুষ্টি উপাদান কেনা সেরেলাকের থেকে অনেক বেশি। তাছাড়া এর খরচ ও কম চলুন আগে দেখে আসি।

হোম মেড সেরেলাকের এর ছবি।

made by @rahimakhatun
বেবি ফুড সেরেলাকের ছবি দেওয়া হলো।
Device- samsung SM-A217F

বেবি ফুড সেরেলাক নিয়ে কিছু কথা

এই সেরেলাকের আপনি আপনার ৬ মাস থেকে ৩ বছরের বাচ্চাদের খাওয়াতে পারবেন। আপনি খুব কম সময়ে সহজে তৈরি করতে পারেন। বানিয়ে ফ্রীজে নরমাল চেম্বারে রেখে অনেক দিন ধরে খাওয়া যায়। আমি আমার বেবির জন্য বানিয়ে ফ্রীজে রেখে দেই।

হোমমেড সেরেলাকের উপকারিতা

ঘরে তৈরি সেরেলাকের উপকারিতা অনেক। এতে বিভিন্ন রকমের ডাল ,এবং বাদাম দেওয়ায় এর পুষ্টি উপাদান অনেক বেশি। তাছাড়া বাচ্চাদের ওজন বৃদ্ধিতে সহয়তা করে। চলেন যাওয়া যাক ,মূল রেসিপিতে রেসিপিতে

প্রয়োজনীয় উপকরণ

প্রয়োজনীয় উপকরনের ছবি দেওয়া হলো



উপকরন পরিমান
মসুরের ডাল ২৫০গ্রাম
মুগ ডাল ২৫০গ্রাম
বুটের ডাল ২৫০গ্রাম
মাসকলাই ডাল ২৫০গ্রাম
গম ২৫০গ্রাম
ভাতের চাল ২৫০গ্রাম
পোলাওয়ের চাল ৫০০গ্রাম
কাঠবাদাম ১০ গ্রাম
কাজু বাদাম ১০ গ্রাম
বাদাম ১০ গ্রাম
পেস্তাবাদাম ১০ গ্রাম
কিশমিশ ১০ গ্রাম
শুখনো খেজুর ১০ গ্রাম
প্রস্তুত প্রণালী

১ম ধাপ

প্রথমে আমি মসুরের ডাল ,চাল ও মুগডাল এক সাথে ধুয়ে কড়াইতে ভেজে নিবো।
ভেজে নেওয়ার পর

২য় ধাপ

তারপর পোলাওয়ের চাল ভেজে নিবো।
ভেজে নেওয়ার পর

৩য় ধাপ

তারপর গমগুলা ভেজে নিবো।

৪র্থ ধাপ

তারপর বুটের ডাল ভেজে নিবো।
তারপর বুটের ডাল , গম ভেজে নিয়েছি ।

৫ম ধাপ

সব রকমের বাদাম ভেজে নিচ্ছি
ভেজে নেওয়ার পর

৬ষ্ঠ ধাপ

খেজুরগুলা হালকা টেলে নিচ্ছি।

৭ম ধাপ

এইখানে কিশমিশ সহ সব উপকরণ

৮ম ধাপ

সবগুলা উপকরণ ঠান্ডা হওয়ার পর বেলেন্ডারে নিয়ে নিবো ,বেলেন্ডারে ব্লেন্ড করে নেওয়ার পর ।

৯ম ধাপ

তারপর চেলে নিবো
তৈরি হয়ে গেলো আমার হোমমেড বাচ্চাদের সেরেলাক, তারপর ভালো করে রান্না করে বাচ্চাদের খাওয়াতে হয়।
আজ এই অব্দি পরবর্তীতে আসবো অন্য কোনো সময় অন্য কোনো ব্লগ নিয়ে।

সবাইকে ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
photograpy recipe

আমার পরিচয়


আমি রাহিমা খাতুন নেভি। আমি সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর B.S .C করেছি। সাবেক লেকচারার । আমার ভালো লাগে নতুন নতুন জিনিস দেখতে এবং শিখতে।আমার বাংলা ব্লগের সাথে সকল নিয়ম কানুন মেনে থাকতে চাই
Sort:  
 3 years ago 
আপু আপনার রেসিপিটি আমার ইউনিক মনে হয়েছে। এই রকম একটি রেসিপি আমি এর আগে কখনো দেখিনি। আপু আপনি অনেক সুন্দর করে বাসায় তৈরি বাচ্চাদের পুষ্টিকর সেরেলাক তৈরির রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটির দেখে আমার খুব ভালো লাগলো। অনেক পুষ্টিকর একটি খাবার বাচ্চাদের৷ আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন আপু।
 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ওয়াও আপু আপনি অনেক সুন্দর করে বাসায় তৈরি বাচ্চাদের পুষ্টিকর সেরেলাক তৈরির রেসিপিটি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে আমি নতুন একটা অভিজ্ঞতা অর্জন করলাম। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

খুবই উপকারি একটা টিউটোরিয়াল। এটা আমাদের প্রায় বাসায় কাজে লাগে। সেরেলাক তৈরির কৌশল আমার কাছে খুব ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি বিষয় উপস্থাপন করেছেন। আমার কাছে সবকিছু মিলিয়ে দারুণ লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ভালো একটি রেসিপি শেয়ার করেছেন। আমরা সাধারণত বড়দের রেসিপি গুলো শেয়ার করে থাকে কিন্তু কখনো ছোট বাচ্চাদের রেসিপি শেয়ার করি না। আপনার এই রেসিপির মাধ্যমে খুব সহজে সেরেলাক তৈরি করা যাবে। অসংখ্য ধন্যবাদ এমন একটি ইউনিক রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাদের ভালো লাগায়,আমার সার্থকতা। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আমার 3 বছরের ছেলেটি কিছুই খেতে চায় না। আপনার এই সেরেলাক তৈরির রেসিপি ওর জন্য খুবই কাজে লাগবে। সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

হ্যা,সব বাচ্চাদের কমোন সম্যাসা।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57653.84
ETH 2354.20
USDT 1.00
SBD 2.35