রাজশাহীর বিখ্যাত কলাই রুটি । 10% Beneficiary To @shy-fox 🦊}]

in আমার বাংলা ব্লগ2 years ago

আমি @rahimakhatun
from Bangladesh

৩রা আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ ।

১৮ সেপ্টেম্বর ২০২২ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর শরৎকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ


আজ রোজ রবিবার। রাজশাহীতে বেশ গরম পড়েছে। বাহিরে বের হয়েছিলাম ,এত গরম আর এত মানুষ তাড়াতাড়ি বাসায় চলে এসেছি। যাই হোক প্রতিদিনের মত নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে একটু একটু ভিন্ন রকম পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করবো রাজশাহীর একটি বিখ্যাত রুটি। রাজশাহীতে একটি বিখ্যাত রুটি আছে ,সেটা হচ্ছে কলাই রুটি। কলাই ভাঙিয়ে অর্থাৎ কলাইয়ের আঠা করে তারপর এগুলা পানি দিয়ে ভিজিয়ে রাখে কিছুক্ষণ। তারপর আঠা মিক্সড করে ডো বানিয়ে পানি দিয়ে চাপ দিয়ে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে তারপর রুটির মত করে বাড়ায়। মজার ব্যাপার হচ্ছে এটি করতে বেলন লাগে না। তারপর মাটির চুলায় সেকে হয়ে যায় কোলাই রুটি। এই রুটিতে কোন লবন দেওয়া হয় না। তারপর বেগুন পুড়িয়ে কাঁচা পেয়াজ দিয়ে ভর্তা বানিয়ে তারপর কাঁচা মরিচ বেটে রাখে তারপর একসাথে মিশিয়ে সামান্য সরিষার তেল দিয়ে মিশিয়ে এই রুটি দিয়ে খাওয়া হয়। এ ছাড়া হাঁসের মাংস দিয়ে ও খাওয়া হয়।
এই দিন আমরা হাটতে বের হয়ে ,তারপর এই রুটি সম্পর্কে জানতে পেলাম। এই রুটি রাজশাহীর অঞ্চলের মানুষের বেশ প্রিয় রুটি। যদিও আমার খেয়ে কোনো রকমই ভালো লাগে নি। লবন ছাড়া কেমন জানি লাগে। যাই হোক আমি পুরাটা ভিডিও করে এনেছি ,আপনাদের সাথে শেয়ার করার জন্য।

রাজশাহীর বিখ্যাত কলাই রুটি বানানোর ভিডিও

আমাদের সাথে রাজশাহীর একটা আপু ছিল ,তিনি বেশ মজা করে খাচ্ছে। ওনারা নাকি বাসায় বানিয়েও মজা করে খায়।

306159683_623265902835985_8255257055184274042_n (1).jpg
ছোট একটা দোকান আমরা যখন গিয়েছিলাম তখন মানুষ ছিল না। সন্ধ্যার পর নাকি অনেক কাস্টমার থাকে।

307260735_3043791769244809_9117811690926347856_n (1).jpg
একটু খেয়ে আর খেতে পারিনি। একটা রুটি ৩০ টাকা এবং বেগুন ভর্তা ২০ টাকা করে।

আজকে আর লিখবো না। পরবর্তীতে আসবো অন্য কোনো ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায় শেষ করছি।

ধন্যবাদ সবাইকে

devicesamsung SM-A13
Locationrajshahi
photograpy food video

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Sort:  
 2 years ago 

আজকের দিনটি আমাদের এদিকেও প্রচুর গরম ছিলো ৷ তো এই দিনে দারুন একটি খাবার শেয়ার করেছেন ৷ রাজশাহীর বিখ্যাত কোলাই রুটি ৷ কলাই দিয়ে তৈরি এই রুটি আগে কখনো খাইনি ৷ আসলে নামটাই আজ প্রথম শুনলাম ৷ বিখ্যাত মানে তো খুব স্বাদের ৷ কখনো রাজশাহী গেলে খেয়েই আসতে হবে ৷ ধন্যবাদ আপনাকে রাজশাহীর জনপ্রিয় একটি খাবারের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্য ৷

 2 years ago 

হুম বেশ ভালোই গরম পরছে।যাই হোক আমি নিজেও প্রথম শুনেছি।আপনাকেও ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য

কালাই রুটি ঢাকাতেও পাওয়া যায় ,আমার খুবই খাওয়ার ইচ্ছা ,,তুই তো সরাসরি বানানো দেখছিস ,এখন ঢাকা এসে আমাকে বানিয়ে খাওয়াবি ।সুন্দর একটা বিষয় শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

এ আইসে কলাই রুটি খাইতে, ভিডিও দেখে বানিয়ে খা।আমার কাছে কেন জানি একটু ও ভালো লাগে নি।

 2 years ago 

কলাই রুটি নামটি প্রথম শুনলাম। রুটির সাথে বেগুন ভর্তা বেশ মজা লাগে। সবসময় বড় দোকানে যে ভালো খাবার পাওয়া যায় তা নয়। অনেক সময় ছোট ছোট দোকান ও দারুন দারুন মজার জিনিস পাওয়া যায়। অনেক ধন্যবাদ আপু এত আপনার পোষ্টের মাধ্যমে নতুন একটি রুটিন নাম জানতে পারলাম। আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে একেক জনেন একেক স্বাদ ভালো লাগে।আমার কাছে তেমন ভালো লাগেনি।আর হ্যা ছোট ছোট দোকানেও মজার মজার খাবার পাওয়া যায়।

 2 years ago 

সুন্দর একটি মূহূর্ত শেয়ার করেছেন আপু। রাজশাহীতে গেলে কালাই রুটি না খেয়ে কোন বার আসিনি। খুবই মজাদার একটি খাবার। রাজশাহী বিখ্যাত একটা খাবার। খুবই মিস্ করি। কিন্তু এখন ঢাকা তে অনেক জায়গায় পাওয়া যায় বিভিন্ন ভর্তা এবং হাঁসের মাংস দিয়ে। তারপরও রাজশাহী মতো ফিল পাওয়া যায় না তেমন। আপনার কালাই রুটি দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো অটোমেটিক। ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

তাহলে তো মনে হচ্ছে আপনার খুব প্রিয়।😄।যাই হোক তাহলে তো ভালোই প্রিয় জিনিসের একটা পোস্ট দিলাম।ধন্যবাদ

 2 years ago 

আপু আমি কালাই রুটি কখনো খাইনি। তবে ইউ টিউবে দেখেছি রংপুরের দিকে এ রুটি বিক্রি করে ভর্তা দিয়ে। দেখে ত ভালো ই লাগলো, খেতেও মজা হবে। আপনার পোস্ট দেখেও ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপু শেয়ার করার জন্য। অনেক শুভকামনা আপু আপনার জন্য।

 2 years ago 

আমি আসলে এই প্রথম দেখেছি।আর কখনো খাই নি।যাই হোক সবাই তো আর এক রকম পছন্দ করে না।একেক জনের কাছে মজা একেক রকম

 2 years ago 

আজ আমাদের এদিকেও প্রচুর গরম পড়েছে আপু। যাই হোক, রাজশাহীর কলাই রুটি দেখে লোভনীয় লাগছে। এই প্রথম এই রুটির নাম শুনলাম। দেখে মনে হচ্ছে খেতে দারুন হয়েছে। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর রাজশাহীর বিখ্যাত কলাই রুটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আমি ও দেখে ভেবেছিলাম অনেক মজা হবে কিন্তু আমার কাছে ভালো লাগেনি।লবন ছাড়া কেমন জানি লাগে।

 2 years ago 

রাজশাহীতে বিখ্যাত কলাই রুটি নাম অনেক শুনেছি কিন্তু এখনো পর্যন্ত খাওয়া হয়নি। তবে আপনার খাওয়া ও কাটানোর সময়টুকু পড়ানো ভালো লাগলো।
আপনি সুন্দর সময় কাটানোর পাশাপাশি ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আমি এর আগে কখনো শুনিনি।যাই হোক আমার পোস্ট পড়ে আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো।আসলে আমি বেশির ভাগ ভিডিও করেছি।ছবি কমই তোলেছি।

 2 years ago 

হ্যাঁ রাজশাহী অঞ্চলে অন্যান্য অঞ্চল থেকে বেশি গরম পড়ে থাকে। তাছাড়া আপনার এই বিখ্যাত কালাই রুটি যেটা আমাদের কুষ্টিয়াতেও সচরাচর পাওয়া যায়। শীতকালীন সময়ে এটা খেতে বেশি মজা দায়ক অনেক ভালো লাগে আমার কাছে ভালো লাগলো।

 2 years ago 

তাই কুষ্টিয়াতেও পাওয়া যায়,আমি জানতাম না।শীতকালে একবার খেয়ে দেখতে হবে কেমন লাগে।ধন্যবাদ

 2 years ago 

আপনার আজকের পোস্টর মাধ্যমে নতুন অভিজ্ঞতা সম্মুখীন হলাম। জানতে পারলাম রাজশাহীর এই বিখ্যাত রুটি সম্পর্কে। অবশ্য দীর্ঘ দিন রাজশাহীতে থাকার পরেউ এই সম্বন্ধে অভিজ্ঞতা ছিল না আমার।

 2 years ago 

তাই, রাজশাহী শহরের প্রায় জায়গায় এই রুটি বিক্রি করা হয়।যাই হোক অভিজ্ঞতা হয়েছে জেনে ভালো লাগলো🤪🤪

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59631.75
ETH 2622.60
USDT 1.00
SBD 2.41