ইলাস্ট্রেটর দিয়ে ম্যগাজিন তৈরি।

in আমার বাংলা ব্লগ5 months ago

আমি @rahimakhatun
from Bangladesh
২১ ই ফাল্গুন ১৪২৯ বঙ্গাব্দ ।

৮ ই মার্চ ২০২৪ খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বসন্তকাল ।

মার বাংলা ব্লগের সকল বাংলাভাষী সদস্যগনকে আমার সালাম এবং আদাব। সবাই কেমন আছেন ? আশা করি, সবাই মহান সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক ভালো আছেন। আমি ও আপনাদের দোয়ায় এবং মহান সৃষ্টিকর্তার রহমতে অনেক ভাল আছি। সবাইকে আন্তরিকভাবে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের ব্লগ

Untitled-1.jpg

আজকে একটি ভিন্ন রকম পোস্ট নিয়ে হাজির হয়েছি। আমি আজকে ইলেস্ট্রেটর নিয়ে একটি ম্যাগাজিন বানানো দেখা দেখাবো।আসলে আমি অনেক আগেই ইলেস্ট্রটর শিখেছিলাম। মাঝখান দিয়ে অনেক ভুলে গিয়েছি তাই আবার নতুন করে কোচিং এ ভর্তি হয়েছি তাই এখন মোটামুটি সহজ হয়েছে। আসলে সব জিনিসেরই অনুশীলন করতে হয় তা না হলে এক সময় ভুলে যাওয়া লাগে।যদিও mockup করিনি ,কারণ mockup করতে গেলে ছবি অনেক বড় হয়ে যাবে। আমি ম্যাগাজিন তৈরী করতে সব ছবি গুলো নিয়েছি https://pixabay.com/থেকে। আশা করি ভালো লাগবে। কথা না বাড়িয়ে যাওয়া যাক মূল আয়োজনে।

প্রয়োজনীয় উপকরণ

এডোবি ইলেস্ট্রেটর সফটওয়্যার ।

প্রস্তুত প্রণালী

১ম ধাপ

Screenshot (264).png

প্রথমে আমি A4 সাইজের চারটি আর্টবোর্ড নিবো।

২য় ধাপ

Screenshot (265).png

টপ এবং বাটন এর.১২৫ নিবো।

৩য় ধাপ

Screenshot (266).png

চারটি আর্টবোর্ড নিয়ে একটি সিলেট করে অবজেক্ট থেকে path এবং path থেকে ofset path নিয়ে -.১২৫ নিবো। সেফটি এরিয়ার জন্য।

৪র্থ ধাপ

Screenshot (268).png
তারপর একটি ছবি নিয়ে দুইটা রেক্ট্যাঙ্গুলার শেপ নিয়ে ক্লিপিং মাস্ক করবো।

৫ম ধাপ

Screenshot (269).png
তারপর কিছু টেক্সট বসাবো ,ও আরেকটা ছবি নিয়ে ক্লিপিং মাস্ক করবো।

৬ষ্ঠ ধাপ


Screenshot (270).png
তারপর কিছু পেইজের অপাসিটি কমিয়ে দিয়েছি।

৭ম ধাপ

Screenshot (272).png
আবার একটি ছবি নিয়ে ক্লিপিং মাস্ক করে নিয়েছি দুইটা রেকটেঙ্গুলার শেপে।

৮ম ধাপ

Screenshot (273).png
আরো কিছু টেক্সট লিখলাম।

৯ম ধাপ

Screenshot (275).png
তারপর ২নম্বর পেজ এর ডিজাইন করে নিব।

১০ম ধাপ

Screenshot (276).png
দ্বিতীয় পেজের ডিজাইন শেষ করেছি। হালকা কিছু টেক্সট ও ছবি দিয়ে।

১১ম ধাপ

Screenshot (277).png
এবার ফ্রন্ট পেইজের ডিজাইনের পালা। ছবি দিয়ে লিখা লিখে দিয়েছি টাইপ টুলস দিয়ে।

১২ম ধাপ

Screenshot (279).png
পিছনের পেইজ ডিজাইনের জন্য ছবি নিয়েছি।

১৩ম ধাপ

Screenshot (280).png
তারপর একটি রেকটেঙ্গুলার শেপ নিয়ে কালার ড্রপার দিয়ে কালার করে টাইপ টুল দিয়ে লিখে নিয়েছি।

হয়ে গেলো আমার ইলাস্ট্রেটর দিয়ে ঘড়ি । আজ এই অব্দি পরবর্তীতে আসবো অন্য কোনো সময় অন্য কোনো ব্লগ নিয়ে।সেই অব্দি ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

ধন্যবাদ সবাইকে

device adobe photoshop
LocationDhaka
photograpy screenshort

Sort:  
 5 months ago 

এটা দেখে খুবই ভালো লাগলো যে আপনি এডোবি ইলাস্ট্রেটর দিয়ে ম্যাগাজিন তৈরি করেছেন৷ আসলে আমিও এডোবি ইলাস্ট্রেটর দিয়ে অনেক ধরনের ডিজাইন তৈরি করে থাকি৷ তবে এখনও পর্যন্ত তেমন একটা ম্যাগাজিন তৈরি করা হয়নি৷ তবে একদিন নিউজ পেপার এর ডিজাইন করা হয়েছিল৷ আজকে আপনার কাছ থেকে এই ম্যাগাজিনের ডিজাইন দেখে খুব ভালো লাগলো৷ খুব সুন্দর ভাবে আপনি এই ডিজাইন করেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন৷ অসংখ্য ধন্যবাদ৷

 5 months ago 

আপনি ইলাস্ট্রেটর দিয়ে নিউজপেপার তৈরি করেছেন জেনে ভালো লাগলো।আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামত দেওয়ার জন্য

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার এই কাজ দেখে আমার অনেক ভালো লাগলো।
খুব দক্ষ আপনি।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57960.12
ETH 2482.73
SOL 155.31
SBD 2.43