উমর (রাঃ) এর শাসন আমল

in আমার বাংলা ব্লগlast month

আমি @rahimakhatun
from Bangladesh

৯ ই শ্রাবন ১৪৩১বঙ্গাব্দ ।

২৪জুলাই ২০২৪খ্রিস্টাব্দ ।


এখন ষড়ঋতুর বর্ষাকাল ।

কোন ভাবেই হাতে লেখা উঠছে না,আসলে দেশের যা অবস্থা তাতে কোন ভাবেই অন্যকাজে মন বসতে চাচ্ছে না।আমরাই মনে হয় এক জাতি যারা কোন দাবি জানালেই কিংবা মতামত জানালেই মরতে হয়।

আবু সাইদ এর কত আশা ছিলো এক নিমিষেই আশা ভেঙে চুরমার হয়ে গেলো।কত মায়ের বুক খালি করে চলে গেলো।বেশ কষ্ট হচ্ছে কিছুই করতে পারছি না।সৃষ্টিকর্তার কাছে দোয়া করছি, আল্লাহ আপনি সকল ছাএ ছাএীদের হেফাজত রাখে,আর যেন কোন মায়ের বুক খালি না হয়।


আমার বেশ দেখার ইচ্ছে , আমার কেন আমার মনে গোটা দেশের মানুষ চায় উমরের শাসন আমল।শুনেছি তার শাসন আমলে সে নিজে যেয়ে তার জনগনের খবর জানতে চাইতো। জনগনের জন্য যা বরাদ্দ ছিলো তা তার জন্যও বরাদ্দ ছিলো।


ব্যক্তিগত কাজে তিনি রাষ্ট্রের সম্পদ ব্যবহার করতেন না, এমন কি একটি মোম ও ব্যবহার করতেন না।সবার জন্য একটি কাপড় বরাদ্দ থাকলে তার জন্যও ছিলো।একবার একটি কাপড় বিতারন করছিলো কিন্তু এই এক কাপড়ে কারো কোন জামা হবে না।


একবার জনসমাগমে সেই কাপড়ের সে জামা পরে আসছিলো, সবাই দেখে বলাবলি করছে কারো জামা হয়নি অথচ উমরের হয়েছে প্রধানমন্ত্রী বলে।তখন একজন জিজ্ঞেস করেই ফেললো জনগন কারো জামা হয়নি কম কাপড়ে তার হলো কি করে তাহলে কি সে বেশি কাপড় নিয়েছে।


তাহলে এখন থেকে তার পিছনে আমরা নামাজ পরবো না।পরে উমর (রাঃ) বললো আমার ছেলের জন্য যা বরাদ্দ ছিলো সেটা আর আমার টা মিলে জামা হবে তাই আমার ছেলে আমাকে দিয়ে দিয়েছিলো।অথচ এই যুগে এইসব কল্পনা করা যায় না।


এখন যে যার পকেট যত ভারি করতে পারে সুযোগ পেলেই।এই যুগে প্রধানমন্ত্রী কাছে কৈফিয়ত চাবে তো দূরের কথা কোন মতামত ও দেওয়া যায় না।আমরা আরো শুনেছি উমর রাঃ এর আমলে তিনি নিজে ভার বহন করে জনগনের বাসায় বস্তায় করে খাবার দিয়ে আসতেন।অথচ তিনি অনেক রাগী মানুষ ছিলেন যাকে নাকি শয়তান ও ভয় পেতো,নিজের ছেলের অপরাধের জন্য নিজেই চাবুক দিয়ে পেটাতে পেটাতে মেরেই ফেলেছে।কোন ভাবেই হাতে লেখা উঠছে না,আসলে দেশের যা অবস্থা তাতে কোন ভাবেই অন্যকাজে মন বসতে চাচ্ছে না।


আমরাই মনে হয় এক জাতি যারা কোন দাবি জানালেই কিংবা মতামত জানালেই মরতে হয়।আবু সাইদ এর কত আশা ছিলো এক নিমিষেই আশা ভেঙে চুরমার হয়ে গেলো।কত মায়ের বুক খালি করে চলে গেলো।বেশ কষ্ট হচ্ছে কিছুই করতে পারছি না।


সৃষ্টিকর্তার কাছে দোয়া করছি, আল্লাহ আপনি সকল ছাএ ছাএীদের হেফাজত রাখে,আর যেন কোন মায়ের বুক খালি না হয়।আসলে কি লিখবো তাই বুঝতে পারছি না,দেশের এমন পরিস্থিতি মানা যাচ্ছে না, অথচ এটা এমন না হয়ে আরো সুন্দর হতে পারতো।যারা দেশের ভবিষ্যত, যারা দেশটাকে চালাবে তাদের সাথে অবিচার মানা যায় না।


এই যুগে এইগুলো কল্পনা করা যায় না।এই যুগে প্রতিটি মানুষের বিবেক মরে গিয়েছে। কাকে মেরে কে খাবে কি করবে না করবে তাই নিয়েই ব্যস্ত।অথচ সব কিছুর জন্য যে জবাব দিহি করতে হবে পরকালে তা কয়জনে ভাবে।তাই বলা হয়েছে এমন জীবন গড় মরিলে কাদিবে সবাই, বাঁচিলে হাসবে সবাই

আবার আসবো অন্য কোনো দিন ,অন্য কোন ব্লগ নিয়ে ,সেই অব্দি ভালো থাকবেন ,সুস্থ থাকবেন এই প্রত্যাশায়।

এতক্ষন সাথেই থাকার জন্য ধন্যবাদ

devicesamsung SM-A217F
LocationDhaka
Photograpy plant
linklocation

আমি রাহিমা খাতুন নেভি। আমি সিভিল ইঞ্জিনিয়ারিং এর উপর B.S .C করেছি। আমার ভালো লাগে নতুন নতুন জিনিস দেখতে এবং শিখতে।আমার বাংলা ব্লগের সাথে সকল নিয়ম কানুন মেনে থাকতে চাই।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht

20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 58954.91
ETH 2508.61
USDT 1.00
SBD 2.45